adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানদের দিকেই মনোযোগ সামারাবিরার

samaraberaস্পাের্টস ডেস্ক : বাংলাদেশ সবশেষ টেস্ট ম্যাচ খেলেছে গেল বছরের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অর্থাৎ ১৪ মাস আগে। ওয়ানডে খেলেছে সে বছরের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে। সেটাও ১০ মাস প্রায়। আর সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে গেল মার্চ-এপ্রিলে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে।

এরপর কেটে গেছে ছয়টি মাস। রঙিন পোশাক গায়ে কোনো আন্তর্জাতিক ম্যাচই খেলেননি মাশরাফি-মুশফিকরা। লম্বা এই সময় আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকায় টাইগারদের এখন স্বাভাবিক ছন্দে ফেরাটা পরিশ্রমসাধ্য হবে বলেই মনে করা হচ্ছে।

ঠিক সেজন্যই ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ের আগে ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া আফগানিস্তান লড়াইয়ের দিকে বেশি মনোযাগ দিচ্ছেন মাশরাফিদের নতুন ব্যাটিং পরামর্শক থিলান সামারাবিরা।

লঙ্কান এই সাবেক তারকা ব্যাটসম্যান বলছেন, “এই মুহূর্তে আমি আফগানিস্তানের সঙ্গে ওয়ানডে সিরিজের দিকেই মনোযোগ দিতে চাইছি। কারণ আমি জানি ৫-৬ মাস পরে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাটা খুবই কষ্টসাধ্য। আপনি যত অনুশীলনই করেন না কেন। আপনার মনে দুর্বলতা কাজ করবেই। সেজন্য এই সিরিজটিই আমাদের মূল ফোকাস হওয়া উচিত।”

আর আফগানদের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ভাল করতে পারলে এর ইতিবাচক প্রভাব অক্টোবর থেকে শুরু হওয়া ইংল্যান্ড সিরিজেও পড়বে বলে বিশ্বাস করেন সামারাবিরা।

তবে সামারাবিরা মনে করেন, গেল বছর ঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাওয়া সাফল্যও শক্তিশালী ইংল্যান্ডের বিকক্ষে ভালো করতে প্রেরণা যোগাবে।

“আমি বিশ্বাস করি ইংল্যান্ডের বিপক্ষে আমরা জিতবো। কারণ এই মাঠেই ২০১৫ সালে তিনটি বড় দলকে হারিয়েছে বাংলাদেশ।”

টাইগারদের ব্যাটিং পরাশর্শক হিসেবে কাজ করতে শনিবার (১৭ সেপ্টেম্বর) ঢাকায় আসেন সামারাবিরা।  রোববার (১৮ সেপ্টেম্বর) ছিল ঈদের পর লাল-সবুজের ক্রিকেট দলের প্রথম দিনের রিপোর্টিং ও অনুশীলন ক্যাম্প।

রোববার বিকেল থেকে শুরু হওয়া চার ঘণ্টার সেই অনুশীলনের পুরোটাই মাঠে দাঁড়িয়ে সাকিব, তামিম, মুশফিক ও  রিয়াদদের নেট ব্যাটিং দেখেছেন সামারাবিরা।

শিষ্যদের ব্যাটিং অনুশীলন শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, বাংলাদেশের মত প্রতিশ্রুতিশীল একটি দলের ব্যাটিং পরামর্শক হতে পেরে আমি আনন্দিত। গেল ১৮ মাসে দলটি যেভাবে এগিয়েছে সেই বিষয়টি আমাকে ওদের সঙ্গে কাজ করতে আরও বেশি উৎসাহ যোগাচ্ছে। আগামী ৪৫ দিন আমি তাদের সঙ্গে আমার অভিজ্ঞতা শেয়ার করবো। আর এই সময়টিতে আমি টেকনিক্যাল দিকগুলোর চাইতে মানষিক বিষয়টিকে বেশি প্রাধান্য দেবো।

মাত্র দু’টি সিরিজের জন্য (চুক্তিতে) কাজ করবেন। এই স্বল্পসময় একটি দলের ব্যাটিং উন্নতির জন্য যথেষ্ট কি না? এমন প্রশ্নের জবাবে সামারাবিরা বলেন, আসলে এখনই কিছু বলতে পারছি না। আমি এখানে কতদিন কাজের সুযোগ পাবো সেটা নির্ভর করছে সিরিজ দু’টির সাফল্যে ওপর।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে ২১ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে আসছে আফগানিস্তান। তারা ২৫ ও ২৮ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর স্বাগতিকদের বিপক্ষে ওই ৩টি দিবারাত্রির ওয়ানডে খেলবে।

তাদের পরে আসবে ইংল্যান্ড। ইংলিশরা ৭, ৯ ও ১২ অক্টোবর ৩টি ওয়ানডে এবং ২০-২৪ অক্টোবর প্রথম ও ২৮ অক্টোবর থেকে ১ নভেম্বর দ্বিতীয় টেস্ট খেলবে বাংলাদেশের সঙ্গে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া