adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৪৬ হাজার

জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৪৬ হাজারনিজস্ব প্রতিবেদক : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রথম দিনে বিভিন্ন বোর্ডে ৪৬ হাজার ৪০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এ ছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অপরাধে বিভিন্ন বোর্ডে ৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক দিলারা হাফিজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার সন্ধ্যায় এ তথ্য জানানো হয়। শুক্রবার জেএসসিতে বাংলা প্রথম পত্র ও জেডিসিতে কুরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তির তথ্য মতে, প্রথম দিনে ঢাকা বোর্ডে ১২ হাজার ৭৩৮ জন, রাজশাহী বোর্ডে তিন হাজার ২৯০ জন, কুমিল্লা বোর্ডে তিন হাজার ৫৪২ জন, যশোর বোর্ডে তিন হাজার ৪৯৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
এ ছাড়া চট্টগ্রাম বোর্ডে দুই হাজার ৯৫ জন, সিলেট বোর্ডে এক হাজার ৮৩২ জন, বরিশাল বোর্ডে দুই হাজার ২০৫ জন এবং দিনাজপুর বোর্ডে দুই হাজার ৫৯৮ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। আর মাদ্রাসা বোর্ডে অনুপস্থিত ছিল ১৪ হাজার ২৪৩ জন শিক্ষার্থী।
এদিকে ঢাকা বোর্ডে একজন ও মাদ্রাসা বোর্ডে চার জনকে বহিষ্কার করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় সারাদেশে এ বছর ২০ লাখ ৯০ হাজার ছয়শ’ ৯২ জন শিক্ষার্থী অংশ নেওয়ার কথা।
হরতালের কারণে ৪ দিন পিছিয়ে শুক্রবার সকাল ৯টা থেকে সারাদেশে একযোগে শুরু হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। গত বছর ৪ নভেম্বর থেকে এই পরীক্ষা শুরুর কথা থাকলেও হরতালের কারণে তা শুরু হয় ৭ নভেম্বর।
প্রসঙ্গত, ২০১০ সাল থেকে সারাদেশে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা এক সঙ্গে জেএসসি পরীক্ষা দিয়ে আসছে। ২০১১ সাল থেকে শুরু হয়েছে জেডিসি পরীক্ষা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া