adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যাত্রা শুরু টেকনোলজি পার্কের, উদ্বোধন করলেন জয়

144_87306ডেস্ক রিপোর্ট : দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আজ রোববার যাত্রা শুরু হলো সফটওয়ার টেকনোলজি পার্কের। প্রধানমন্ত্রীর প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আজ এই পার্কের উদ্বোধন করেন। রাজধানীর কারওয়ান বাজারের জনতা টাওয়ারে এই সফটওয়্যার টেকনোলজি পার্ক।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য (এমপি) শরিফ আহমেদ, আইসিটি সচিব শ্যাম সুন্দর শিকদার, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, রেলওয়ের সচিবসহ আইসিটি বিভাগের অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে  সকালে প্রধান অতিথি হিসেবে পার্কের উদ্ধোধন অনুষ্ঠানে বক্তৃতা করার সময় সজীব ওয়াজেদ জয় বলেন, গুগল ও ফেসবুকের ভবিষ্যৎ বাংলাদেশেই।

সজীব ওয়াজেদ জয় বলেন, কোনো কিছুই একবার চেষ্টা করলে হয় না। নিজেকে উঠে দাঁড়িয়ে আবারও চেষ্টা করতে হয়। এটা আমার নিজের অভিজ্ঞতা। এখানে শুধু নিজের মেধা ও পরিশ্রম ছাড়া কোনো বিকল্প নেই। আমি আশা করি, ভবিষ্যৎ গুগল, ভবিষ্যৎ ফেসবুক আপনাদের হাত থেকেই আসবে।


শেখ রাসেলের জš§দিন উপলক্ষ্যে তিনি বলেন, ‘আজ আমার ছোট মামা শেখ রাসেলের জš§দিন। এ দিনকে আমি দুঃখের দিন মনে করি না। রাসেল মামা খুব সৌখিন ছিলেন। আমি তার খেলনা নিয়ে খেলতাম। তখন আমি বেশ ছোট ছিলাম। বেশিকিছু মনে নেই।’

তিনি আরও বলেন, আওয়ামী লীগ ৭৫’র খুনীদের বিচার করেছে। অপরাধীদের কায়েকজন বিদেশে পলাতক আছে। তাদের চেষ্টা করছি ফিরিয়ে আনার জন্য। অপরাধীদের সবাইকে আমরা আইনগত বিচার করব।

প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা বলেন, ‘আওয়ামী লীগ সরকারের মূল উদ্দেশ্য হলো মানুষের সেবা করা। ডিজিটাল প্রযুক্তি দিয়ে কীভাবে আমরা দেশের মানুষেদের সেবা দিতে পারি আমরা সে বিষয়ে কাজ করে যাচ্ছি। শিক্ষা-স্বাস্থ্য প্রতিটি ক্ষেত্রে আমরা আধুনিকতার ছোঁয়া নিয়ে এসেছি।’

অনুষ্ঠানে সফটওয়্যার টেকনোলজি পার্কে বরাদ্দ পাওয়া প্রথম চারটি কোম্পানিকে আনুষ্ঠানিকভাবে জায়গা বুঝিয়ে দেওয়া হয়।
এ ছাড়া এই পার্কের চতুর্থ তলায় অবস্থিত স্টার্টআপ ইনকিউবেটরে যাতে সঠিক স্টার্টআপগুলো জায়গা বরাদ্দ পায় তার উদ্দেশ্যে
Connecting Start Ups Bangladesh শীর্ষক প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।


আইসিটি ডিভিশন ও বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি এই প্রতিযোগিতার আয়োজন করছে। সহযোগিতায় রয়েছে বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।
অনুষ্ঠানে জানানো হয়, দেশে উদ্ভাবনীমূলক ও আন্তর্জাতিকমানের উদ্যোগকে সামনে এগিয়ে নিয়ে সংশ্লিষ্ট ১০টি উদ্যোগকে সফটওয়্যার টেকনোলজির পার্কে এক বছরের জন্য বিনামূল্যে জায়গা বরাদ্দ দেওয়া হবে। সেখানে উচ্চগতির ইন্টারনেট, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা, বড় কনফারেন্স রুম ব্যবহারের সুবিধাসহ তাদের বিনিয়োগ সমস্যা সমাধান, মানোন্নয়নসহ উদ্যোগটি যাতে আন্তর্জাতিক পর্যায়ে ভূমিকা রাখতে পারে তার ব্যবস্থা করা হবে। এ ছাড়া বাকি ভালো উদ্যোগগুলো স্টার্টআপ ইউকিউবেটরে জায়গা ভাড়া নিতে পারবেন। এ ধরণের উদ্যোগ খুঁজে পেতেই
Connecting Start Ups Bangladesh প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।

১৮ অক্টোবর থেকে শুরু হয়ে মাসব্যাপী এই প্রতিযোগিতার জন্য www.ictd.gov.bd/connectingstartups বা www.connectingstartupsbd.net এই লিংক থেকে আবেদন করা যাবে। আবেদনকৃত স্টার্টআপগুলো পর্যাপ্ত যাচাই-বাছাই শেষে নির্বাচিতদের সাক্ষাৎকার নেওয়া হবে। এরপর আগামী ডিসেম্বরে আয়োজিত বিপিও করফারেন্স বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।


অনুষ্ঠানে দ্বিতীয় পর্যায়ের উপস্থিত দুই শতাধিক স্টার্টআপ নিয়ে Connecting Start Ups Bangladesh বিষয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া