১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

adv

হরতালে জেএসসি-জেডিসি পরীক্ষা পেছাল

জেডিসি-পরীক্ষারঢাকা: হরতালের কারণে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র মাদ্রাসা সার্টিফিকেটের (জেডিসি) তিন দিনের পরীক্ষা পেছানো হয়েছে। 
নতুন ঘোষিত তারিখ অনুয়ায়ী ১০ নভেম্বরের জেএসসির ইংরেজি ২য়পত্র পরীক্ষা এখন ১৪ নভেম্বর সকাল ১০টায়, ১১ নভেম্বরের বিজ্ঞান ও সাধারণ বিজ্ঞান পরীক্ষা ১৬ নভেম্বর সকাল ১০টায়, ১২ নভেম্বরের ধর্ম পরীক্ষা ২১ নভেম্বর বৃহস্পতিবার বেলা ২টায় অনুষ্ঠিত হবে। 
একইভাবে জেডিসির ১০ নভেম্বরের পরীক্ষা ১৪ নভেম্বর সকাল ১০টায়, ১১ নভেম্বরের পরীক্ষা ২১ নভেম্বর দুপুর ২টায়, এবং ১২ নভেম্বরের পরীক্ষা ২২ নভেম্বর সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
শনিবার বেলা সোয়া ১১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনে পরীক্ষা পিছিয়ে নতুন সূচি ঘোষণা করেন। মিন্টো রোডে শিক্ষামন্ত্রীর বাসভবনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। 
সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, হরতালে জনজীবন ভীত ও সন্ত্রস্ত হয়ে উঠেছে। শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা বারবার রাজনৈতিক দলগুলোকে পরীক্ষার সময় হরতাল না দেওয়ার আহ্বান জানিয়ে আসছিলাম। কিন্তু তাদের বিবেক জাগ্রত হয়নি। তারা কোমলমতি শিক্ষার্র্থীদের পরীক্ষার বিষয়টিকে তোয়াক্কা করছে না। চার কোটি শিক্ষার্থী ও তাদের পরিবারকে জিম্মি করা হয়েছে। হরতালে খুন-খারাবি নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। 
হরতালের এমন হিংস্রতার মুখে শিক্ষার্থীদের ফেলে দিতে পারি না। পরীক্ষার সময় হরতালের কঠোর সমালোচনা করেন নাহিদ বলেন, আমরা বাধ্য হচ্ছি  চরম অন্যায় চাপের মুখে পরীক্ষা পিছিয়ে দিতে। হরতালে ছেলে-মেয়েদের ধ্বংসের মুখে ফেলে দিতে পারি না। তাই পরীক্ষার সূচি পেছানো হলো।
 শিক্ষার মেরদণ্ডকে ভেঙে দেয়ার জন্য সংকীর্ণ দলীয় স্বার্থে হরতাল দেয়া হচ্ছে। এই পথ ছেড়ে আন্দোলনের অনেক পথ আছে তা গ্রহণ করুন।
হরতালের কারণে এর আগে ৪ ও ৬ নভেম্বরের জেএসসি-জেডিসির চারটি বিষয়ের পরীক্ষা পিছিয়ে দেয়া হয়। এনিয়ে দুই দফায় ১৫টি বিষয়ের পরীক্ষা পেছাল।
নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ১০, ১১ ও ১২ নভেম্বর হরতাল দিয়েছে ১৮ দলীয় জোট। একই দাবিতে গত ৪, ৫ ও ৬ নভেম্বরও হরতাল করে তারা।
এবারের জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছিল ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন শিক্ষার্থী।


 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
নভেম্বর ২০১৩
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই   ডিসেম্বর »
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া