adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফূর্তির খরচ তুলতে ফেসবুকে প্রতারণা

আন্তর্জাতিক ডেস্ক : সোশ্যাল মিডিয়ার কৃপায় কয়েক হাজার ডলার পকেটে পুরেছিলেন সহজেই। কিন্তু জারিজুরি ফাঁস হতে আইনের প্যাঁচে চোখে সর্ষেফুল দেখছেন ওহায়োর বাসিন্দা মাইন্ডি টেলর (৩৫)।
ফেসবুকের দেওয়ালে ভেসে উঠছিল করুণ আর্তি: 'দূরারোগ্য ক্যানসারে ভুগছি। চিকিৎসা করানোর সঙ্গতি নেই। দয়া করে কেউ কি সাহায্য করবেন? এই পৃথিবীতে আর কয়েকটা বাড়তি বছর আমায় থাকতে দেবেন?'
হৃদয় নিঙড়িয়ে নেয়া এ হেন বিজ্ঞাপন আর তার নীচে হাসিখুশি মহিলার ছবি দেখে চোখের পানি সামলাতে পারেননি অনেকে। বহু মানুষ সঙ্গে সঙ্গে ফোন-ইন্টারনেটের সাহায্যে যোগাযোগ করেছিলেন মারণরোগের শিকার আমেরিকার ওহায়ো রাজ্যের বাসিন্দা মাইন্ডির সঙ্গে। জানতে চেয়েছিলেন, কোথায়, কী ভাবে প্রয়োজনীয় অর্থ সাহায্য পৌঁছে দেয়া যাবে? বিস্তারিত জেনে দ্রুত পাঠিয়ে দেয়া হয়েছিল সামর্থ্য অনুযায়ী অনুদান।
ফেসবুকের পোস্ট এতটাই আলোড়ন তুলেছিল যে মাইন্ডি টেলরের আরোগ্যের জন্য ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে গড়ে উঠেছিল 'মাইন্ডিস আর্মি' নামে ক্যানসার প্রতিরোধে নিবেদিত প্রাণ একটি গোষ্ঠী। আর মাইন্ডির নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাতারাতি জমা পড়েছিল সাত হাজার ডলার। এ ছাড়া, ইউ কেয়ারিং ওয়েবসাইটের মারফত্ মোট ১৩,২৩৪ ডলার আয় হয় তার। সাহায্য পেয়ে কৃতার্থ মাইন্ডি গত ফেব্র“য়ারি মাসে সোশ্যাল মিডিয়ার বন্ধুদের অকুণ্ঠ কৃতজ্ঞতা জানিয়েছিলেন। আশ্বস্ত করেছিলেন, যকৃতের ক্যানসার ও বিকল হৃদযন্ত্রের চিকিৎসা বাবদ বিল মেটাতে কাজে লেগেছে এই অর্থ। সব কিছু যেন রূপকথার মতোই ঘটে চলেছিল মাইন্ডির জীবনে। কিন্তু আচমকা ছন্দপতন!
মাইন্ডি টেলরের বিরুদ্ধে প্রতারণা ও ষড়ষন্ত্রের অভিযোগ এনে সম্প্রতি দায়ের হয়েছে মামলা। পরীক্ষায় জানা গিয়েছে, তিনি আদৌ ক্যানসার রোগী নন। এমনকী, তেমন কোনো কঠিন অসুখেও ভুগছেন না তিনি।
ক্যানসার তহবিলের টাকা তা হলে গেল কোথায়? আইনি ফাঁসে আটকে মাইন্ডি স্বীকার করেছেন, সখের ও দরকারি জিনিসপত্র কিনে খরচ করেছেন বিপুল টাকার বেশ খানিকটা।
মানুষের সহানুভূতির সুযোগ নিয়ে প্রতারণার জন্য ইতিমধ্যেই ওহায়োর তরুণীকে দোষী সাব্যস্ত করেছে মার্কিন আদালত। তবে অতীত কোনো অপরাধের নজির না-থাকায় সরাসরি জেলে না-পুরে তাকে এক বছর সময় দেয়া হয়েছে। এই সময়ের মধ্যে সব টাকা শোধ করতে হবে মাইন্ডিকে। নির্দেশ না-মানলে অবশ্য বছর পেরোলে শ্রীঘরেই ঠাঁই হতে পারে প্রতারকের। সংবাদ সংস্থা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া