adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোববার বৃষ্টি হলে ড্র, নইলে টেস্ট ভারতের

CRICKETএল আর বাদল : থেমে থেম বৃষ্টি, ফাঁকে ফাঁকে খেলা। এভাবেই অতিক্রান্ত হলো বাংলাদেশ – ভারতের মধ্যকার চলমান টেস্টের চতুর্থ দিন। এ টেস্টে কোন দল জয়ী হবে চতুর্থ দিনেও তা পরিস্কার হলো না ভিলেন বৃষ্টির কারণে। তবে শনিবার ভারত ইনিংস ঘোষণার পর বাংলাদেশ যখন ফতুল্লায় ব্যাটিংয়ে নামে তখন রৌদ্রকরোজ্জ্বল ছিলো গোটা স্টেডিয়াম। এই পরিবেশে সাবলীল ব্যাটিং করছিলেন তামিম আর ইমরুল কায়েস। কিন্তু তর সইলো না ড্যাসিং হিরোর। তাড়াহুড়ো করতে গিয়ে ব্যক্তিগত ১৯ রানে মাঠ ছেড়ে ড্রেসিং রুমে হাওয়া খেতে বসলেন তামিম ইকবাল। এরপর মুমিনুল হক আর দলপতি মুশফিকুর রহিম সতীর্থ তামিমের পদাঙ্কই অনুসরণ করলেন। লাঞ্চ বিরতি আগেই টাইগার হাউজে যখন এই ভঙ্গুর দশা, তখন ভারত অনেকটাই তৃপ্তির ঢেকুর ছাড়ছিলো। মাঠে নামার আগেই টিম ইন্ডিয়ার দলপতি বিরাট কোহলি বলেছিলেন ভিলেন (বৃষ্টি) যদি বাধা হয়ে না দাঁড়ায় তাহলে আজই টেস্টের ফয়সালা। লাঞ্চ বিরতির আগেই বাংলাদেশের গুরুত্বপূর্ণ তিন তিনটি উইকেটের পতন হওয়ায় ভারত টেস্ট জয়ের আভাসই পেয়েছিলো। কিন্তু সেই বৃষ্টি, আবার বৃষ্টি। স্বপ্ন আর সফল হলো না ভারতের। এবার শেষ দিনের অপেক্ষা। ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, আবহাওয়া অনুকুল হলে টেস্ট জিতে যাবে ভারত। বাংলাদেশের পক্ষে খেলে টেস্ট ড্র করা সম্ভব নয়।  কেবল বৃষ্টি বাগড়া দিলেই এই টেস্ট ড্র হবে। 
ম্যাচের গত চারদিনের চুলচেড়া বিশ্লেষণ করলে বলতে হয় ক্রিকেটারদের চেয়ে বৃষ্টির রাজত্বই চলছে ফতুল্লা টেস্টে। চার দিনেও দুই দলের একটি করে ইনিংস শেষ হয়নি।  শনিবারের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১১১ রান। এখনও ৩৫১ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা।
বৃষ্টির বাধায় এদিন ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ৩০.১ ওভারের বেশি খেলা হতে পারেনি। প্রথম সেশনের শেষ দিকে বৃষ্টি নামলে চারটা পর্যন্ত অপেক্ষা করে দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন দুই আম্পায়ার। চতুর্থ দিন সকালে আর ব্যাটিংয়ে নামেনি ভারত। জয়ের চেষ্টায় আগের দিনের স্কোরেই (৪৬২/৬) ইনিংস ঘোষণা করেন বিরাট কোহলি।  দলে তিন পেসার খেললেও দ্বিতীয় ওভারেই অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে আক্রমণে আনেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। সাফল্য পেতেও দেরি হয়নি অতিথিদের। বছরে দ্বিতীয়বারের মতো স্ট্যাম্পিং হয়ে আউট হন তামিম ইকবাল। অশ্বিনের বলে একটু এগিয়ে ড্রাইভ করতে চেয়েছিলেন তিনি। বলে ব্যাট লাগাতে পারেননি, সময় মতো ফিরতেও পারেননি তিনি। সুযোগ কাজে লাগিয়ে তাকে স্ট্যাম্পিং করেন ঋদ্ধিমান সাহা।
এর আগে অবশ্য হাবিবুল বাশারকে (৩০২৬) ছাড়িয়ে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড নিজের করে নেন তামিম। হাবিবুলের রান ছাড়িয়ে যেতে তামিমের প্রয়োজন ছিল ৭ রান। তবে মাইলফলকে পৌঁছার দিনটিকে স্মরণীয় করতে পারেননি তামিম। শুরুতে নড়বড়ে ব্যাটিং করা মুমিনুল হক শেষ পর্যন্ত আউট হন বাজে শট খেলে। হরভজন সিংয়ের বলে এগিয়ে এসে মারতে গিয়ে সহজ ক্যাচ দিয়ে ফিরেন তিনি। এই টেস্টে মুমিনুলের আরেকবার ব্যাটিং নামার সম্ভাবনা খুব কম, তাই প্রায় নিশ্চিত হয়ে গেছে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের টানা ১২ টেস্টে অর্ধশতকের রেকর্ড স্পর্শ করা হচ্ছে না তার।
টানা ১১ টেস্টে অর্ধশতক পাওয়া মুমিনুল ফেরেন ৩০ রান করে। এর পরপরই অধিনায়ক মুশফিকুর রহিমের উইকেট হারায় স্বাগতিকরা। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো চার নম্বরে ব্যাট করতে নেমে ভালো করতে পারেননি তিনি। দুই রান করে অশ্বিনের বলে লেগস্লিপে রোহিত শর্মার হাতে ধরা পড়েন তিনি।
গত বছর টেস্ট দলে ফেরার পর থেকে এই সংস্করণে দারুণ ছন্দে আছেন ইমরুল কায়েস। ৫৯ রানে অপরাজিত রয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তার ৯৮ বলের ইনিংসটি ১০টি চারে সাজানো। শেষ ১১ ইনিংসে এ নিয়ে পাঁচবার পঞ্চাশ বা বেশি রান করলেন তিনি।
সংক্ষিপ্ত স্কোর: ভারত: ৪৬২/৬ ডিক্লে. (বিজয় ১৫০, ধাওয়ান ১৭৩, রোহিত ৬, কোহলি ১৪, রাহানে ৯৮, ঋদ্ধিমান ৬, অশ্বিন ২*, হরভজন ৭*; সাকিব ৪/১০৫, জুবায়ের ২/১১৩)
বাংলাদেশ: ১১১/৩ (তামিম ১৯, ইমরুল ৫৯*, মুমিনুল ৩০, মুশফিক ২, সাকিব ০*; অশ্বিন ২/৩০, হরভজন ১/২৩)

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া