adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান থেকে বাংলাদেশে আসছে ভারতীয় জাল মুদ্রা

RUPIডেস্ক রিপোর্ট : পাকিস্তান ও মধ্যপ্রাচ্যের দুবাই থেকে বাংলাদেশে আসছে বিপুল পরিমাণ ভারতীয় জাল মুদ্রা। এতদিন আকাশপথে আসা জাল মুদ্রার একাধিক চালান বাংলাদেশে আটক হওয়াতে রুট বদল করেছে চোরাকারবারিরা। তারা এখন সমুদ্রপথে বাংলাদেশে আনছে বিদেশি মুদ্রার বিশাল চালান। এর মধ্যে ১৯ কোটির বেশি ভারতীয় রুপি এবং ২ পাকিস্তানিসহ ১৫ জনকে আটক করেছে দেশের শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। 

জানা গেছে, সম্প্রতি আকাশপথের চেয়ে সমুদ্রপথকে মুদ্রা চোরাচালানোর জন্য নিরাপদ রুট মনে করছে চোরাকারবারিরা। তবে আকাশপথেও ভারতীয় জাল মুদ্রার চালান বাংলাদেশে আসা থেমে নেই। দেশি-বিদেশি এই চোরাকারবারিরা বিদেশি মুদ্রার যে বড় বড় চালান আনছে, তার সামান্যই ধরা পড়ছে শুল্ক গোয়েন্দাসহ অন্যান্য আইন-প্রয়োগকারী সংস্থাগুলোর হাতে। তথ্যমতে, গত ২ বছরে পাকিস্তান ও দুবাই থেকে বাংলাদেশে আসার পর ভারতীয় জাল মুদ্রার যে বিশাল ৮টি চালান আটক হয়েছে, তার মধ্যে সাতটি আকাশপথে আনা হয়। এ ৭টির মধ্যে ৬টিই ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে আটক হয়েছে। একটি চালান আটক হয়েছে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে। 

পাকিস্তান ও দুবাই থেকে আসা ভারতীয় জাল মুদ্রার এই চালানগুলো পর পর আটক হওয়াতে গত সেপ্টেম্বর মাসে হঠাৎ রুট বদল করে পাচারকারী চক্র। সমুদ্রপথে আসা এমনই একটি চালান ২০ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দরে আটক করেছে শুল্ক গোয়েন্দা। 

এ সময় ২ কোটি ৭১ লাখ ৭৬ হাজার ৫০০ ভারতীয় জাল রুপিসহ চোরাকারবারি চক্রের ৬ সদস্যকেও আটক করা হয়। তবে আগেও সমুদ্রপথে আন্তর্জাতিক জাল মুদ্রা এসেছে বলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র জানায়। এ প্রসঙ্গে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আটক হওয়া ভারতীয় জাল মুদ্রার একই নম্বর একাধিক মুদ্রায় দেখা গেছে। তবে এই জাল মুদ্রা ব্যবহারের েেত্র সন্ত্রাসী অর্থায়ন, চোরাচালান ও জঙ্গিবাদের সঙ্গে সম্পর্ক উড়িয়ে দেওয়া যায় না। 

সর্বশেষ মুদ্রার চোরাকারবারিরা রুট বদল করে এখন সমুদ্রপথ বেছে নিয়েছে। সূত্র জানায়, গত ২ বছরে পাকিস্তান ও দুবাই থেকে বাংলাদেশে আসা ভারতীয় ১৯ কোটি ১৭ লাখ ৭৭ হাজার ৬২৫ রুপি জাল মুদ্রার ৮টি বড় চালান আটক করা হয়। এর মধ্যে গত বছর ১ জুলাই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২ কোটি ১৩ লাখ ভারতীয় জাল মুদ্রা নিয়ে ধরা পড়ে পাকিস্তানের নাগরিক আবু জাহির ও ইয়াসমিন আক্তার। পরে চক্রটি রুট বদলে সমুদ্রপথে ২০ সেপ্টেম্বর ২ কোটি ৭১ লাখ ৭৬ হাজার ভারতীয় জাল রুপির চালান নিয়ে আসে। 

এ সময় চক্রের ৬ সদস্য সায়েম শামীম, আহমেদুল্লাহ, আসাদুল্লাহ, তৌহিদুল আলম, শেখ সাবের ও শহিদুজ্জামানকে আটক করা হয়। এ ছাড়াও সম্প্রতি মুদ্রা চোরাচালানের সঙ্গে জড়িতদের মধ্যে হাতেনাতে ধরা পড়েছে, কক্সবাজারের মোস্তাফিজুর রহমান, শরীয়তপুরের খলিল বেপারী, নান্নু সরদার এবং ওয়াব সরদার, ফেনীর মো. ইদ্রিস, কেরানীগঞ্জের কামাল আহমেদ ও যশোরের মোহাম্মদ আলী। সূত্র জানায়, সম্প্রতি আটক হওয়া ভারতীয় জাল মুদ্রাগুলো পাকিস্তান ও দুবাইতে বসে আন্তর্জাতিক মুদ্রা জালিয়াত চক্র তৈরি করছে বলেও সন্দেহ শুল্ক গোয়েন্দাদের। 
বিডি-প্রতিদিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া