adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফাঁসির মঞ্চের কাছে কামারুজ্জামানের কক্ষেই আছেন মুজাহিদ

MUJAHIDডেস্ক রিপোর্ট : মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা ও একাত্তরের আলবদর প্রধান আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে রাখা হয়েছে ঢাকা কেন্দ্রীয় কারাগারের আট সেলে। ফাঁসির দণ্ড কার্যকর হওয়ার আগে জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানকে এই সেলের যে কক্ষটিতে রাখা হয়েছিল সেটিতেই রাখা হয়েছে মুজাহিদকেও। কক্ষটি ফাঁসির মঞ্চের কাছেই। কারা সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত ১১ এপ্রিল কামারুজ্জামানের ফাঁসি কার্যকর হওয়ার পর থেকে আট সেলের ওই কক্ষটি খালিই ছিল। আপিলের রায়ের আগের দিন (১৫ জুন) মুজাহিদকে নারায়ণগঞ্জ কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়। একাধিক কারা কর্মকর্তা জানান, কোনো আসামির ফাঁসি কার্যকর করার সময় ঘনিয়ে এলে তাকে নিয়ে যাওয়া হয় আট সেলে। মুজাহিদকে আট সেলের যে কক্ষটিতে রাখা হয়েছে সেখান থেকে ১০-১২ গজ দূরেই ফাঁসির মঞ্চটি।
জানতে চাইলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলর নেছার আলম প্রতিবেদককে বলেন, 'কারাগারে একজন ফাঁসির আসামিকে যে নিয়মে রাখা হয় সেভাবেই মুজাহিদকে রাখা হয়েছে।' এদিকে মুজাহিদের আইনজীবী মো. শিশির মনির, নাজিবুর রহমান, কামাল উদ্দিন, মতিউর রহমান আকন্দ ও মশিউল আলম শনিবার সকাল ১১টার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে যান তার সঙ্গে দেখা করতে। তারা আধা ঘণ্টার মতো কথা বলে দুপুর ১২টার দিকে বেরিয়ে আসেন। আইনজীবী শিশির মনির কারাগারের সামনে অপেক্ষমাণ সাংবাদিকদের বলেন, 'উনি (মুজাহিদ) বলেছেন, রায়ের কপি বের হওয়ার পর ১৫ দিনের মধ্যে রিভিউ করার প্রস্তুতি যেন গ্রহণ করি। আমরা বলেছি, রায়ের কপি হাতে পাওয়ার ১৫ দিনের মধ্যে উপযুক্ত সময়ে আমরা আপিল বিভাগের সামনে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে রিভিউ আবেদন দাখিল করব। রায়ের প্রতিক্রিয়ায় মুজাহিদ কী বলেছেন জানতে চাইলে এই আইনজীবী বলেন, যে অভিযোগে উনাকে মৃত্যুদণ্ড দেওয়া হলো, একচুয়ালি কাকে, কখন হত্যার জন্য মৃত্যুদণ্ড দেওয়া হলো, এই ব্যাপারটি তাঁর কাছে বোধগম্য হয়নি।
শিশির মনির বলেন, তিনি বলেছেন, রায়ের পূর্ণাঙ্গ কপি বের হওয়ার পর আমরা যেন পুনরায় তাঁর সঙ্গে সাক্ষাৎ করতে আসি। এরপর তিনি পূর্ণাঙ্গ রায় পড়বেন ও বিশ্লেষণ করবেন এবং তাঁর বক্তব্য জানাবেন। রিভিউ আবেদনের মাধ্যমে নিঃশর্ত খালাস পাবেন বলে তিনি আশাবাদ প্রকাশ করেছেন।-কালেরকণ্ঠ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া