adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এনবিআর চেয়ারম্যানের ব্যাংক হিসাব তলব করেছে এনবিআর

নিজস্ব প্রতিবেদক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান গোলাম হোসেনের ব্যাংক হিসাব তলব করেছে এনবিআর। জানতে চাওয়া হয়েছে তার স্ত্রীর ব্যাংক হিসাবের তথ্যও। আগামী ৭ দিনের মধ্যে এসব তথ্য জানাতে এনবিআরের গোয়েন্দা ইউনিট সেন্ট্রাল ইন্টিলিজেন্স সেল (সিআইসি)। বৃহস্পতিবার ব্যাংকগুলোতে চিঠি পাঠিয়েছে। 
সূত্র জানায়, সিআইসি থেকে ব্যাংকগুলোতে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, এনবিআর চেয়ারম্যান গোলাম হোসেন ও তার স্ত্রী জাকিয়া মনসুর হোসেনের নামে আপনাদের ব্যাংকে একক বা যৌথ নামে কোনও মেয়াদি আমানত হিসাব (এফডিআর ও এসটিডি হিসাবসহ যে কোনও ধরনের বা নামের মেয়াদি আমানত হিসাব), যে কোনও ধরনের বা মেয়াদের সঞ্চয়ী হিসাব, চলতি হিসাব, ঋণ হিসাব, ফরেন কারেন্সি একাউন্ট, ক্রেডিট কার্ড, সঞ্চয়পত্র বা অন্য যে কোন ধরনের সেভিংস ইন্সট্রুমেন্ট, ইনভেস্টমেন্ট স্কিম বা ডিপোজিট স্কিম বা অন্য যে কোনও ধরনের বা নামের হিসাব পরিচালিত বা রক্ষিত হয়ে থাকলে আগামী ৭ দিনের মধ্যে দিতে হবে। ব্যাংকগুলোর কাছে ওই চিঠি পাঠিয়ে ২০০৭ সালের ১লা জুলাই থেকে হালনাগাদ তথ্য চেয়েছে সিআইসি। আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ১১৩(এফ) ধারার ক্ষমতাবলে ওই চিঠি পাঠানো হয়েছে।
নির্ধারিত সময়ের মধ্যে তথ্য দিতে না পারলে ব্যাংকগুলোকে এককালীন ২৫ হাজার টাকা এবং দেরির জন্য প্রতিদিন ৫০০ টাকা হারে জরিমানা করা হবে বলেও উল্লেখ রয়েছে ওই এনবিআরের ওই চিঠিতে। চিঠিতে আরও বলা হয়েছে, জাতীয় রাজস্বের স্বার্থে বিষয়টি অতীব জরুরি। রাজস্ব আহরণের স্বার্থে গোপনীয় হিসেবে বিবেচনা করে সহযোগিতা করবেন। এছাড়া গোলাম হোসেন ও তার স্ত্রীর রাজধানীর শান্তিনগরের বর্তমান ঠিকানার পাশাপাশি চাঁদপুরের কচুয়া উপজেলার হাসিমপুর গ্রামের স্থায়ী ঠিকানাও উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে। উল্লেখ্য, সিআইসি সাধারণত কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান আয়কর বা ভ্যাট ফাঁকি দিয়েছে কিনা বা তার অপ্রদর্শিত আয় আছে কিনা, তা যাচাই করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য চেয়ে থাকে। গোলাম হোসেন বলেন, এটা স্বচ্ছতার জন্য। নিজেরটা দিয়ে শুরু করলাম, এরপর অন্য সবারটা চাওয়া হবে। সিআইসি সবার বিষয় জানতে চাওয়ার ক্ষমতা রাখে। এতে কোনও অসুবিধা নেই।
 ২০১২ সালের অক্টোবরে এনবিআর চেয়ারম্যানের দায়িত্বে আসেন গোলাম হোসেন। তার ঠিক আগে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ছিলেন তিনি। বিসিএসের ১৯৮২ ব্যাচের কর্মকর্তা এ কর্মকর্তা শুল্ক বিভাগে কাজ শুরু করার পর বিভিন্ন দপ্তরে বিভিন্ন পদে ছিলেন, যুক্তরাষ্ট্রে দূতাবাসেও কাজ করেন তিনি। তিনি ১৯৯৬-৯৮ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ে ছিলেন। তার স্ত্রী জাকিয়া মনসুর শিক্ষকতা করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া