adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিগগিরই ইরানে রাষ্ট্রদূত ফেরত পাঠাচ্ছে আরব আমিরাত: গার্গাশ

আন্তর্জাতিক ডেস্ক : সংযুক্ত আরব আমিরাত ইরানে তার রাষ্ট্রদূতকে ফেরত পাঠানোর লক্ষ্যে কাজ শুরু করেছে বলে জানিয়েছেন দেশটির শীর্ষ কূটনৈতিক উপদেষ্টা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গার্গাশ।

বিগত বছরগুলোতে ইরানের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক থাকলেও কূটনৈতিক দিক দিয়ে আবু ধাবি রিয়াদকে অনুসরণ করেছে। এ কারণে রিয়াদ তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর আবু ধাবিও তেহরান থেকে তার রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে। ফলে ইরানের সঙ্গে বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের কূটনৈতিক সম্পর্ক ‘চার্জ দ্যা অ্যাফেয়ার্স’ পর্যায়ে সীমিত রয়েছে।

আনোয়ার গার্গাশ এ সম্পর্কে মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে বলেছেন, সংযুক্ত আরব আমিরাত মার্কিন পরিকল্পনা বাস্তবায়নে কাজ করতে আগ্রহী হলেও মধ্যপ্রাচ্যের অন্য কোনো দেশের বিরুদ্ধে কোনো কাজ করবে না। আরব আমিরাতের এই শীর্ষস্থানীয় কূটনীতিক বলেন, “আমি বিশেষভাবে ইরানের কথা উল্লেখ করতে চাই। সংযুক্ত আরব আমিরাত তেহরানে রাষ্ট্রদূত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে।” তিনি ইরানের সঙ্গে উত্তেজনা প্রশমন ও অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী করার ওপর গুরুত্ব আরোপ করেন।

এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান সম্প্রতি আবু ধাবিতে এক সংক্ষিপ্ত সফরে গিয়ে বলেছিলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইরানের সম্পর্কে নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া