adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গোয়েন্দার কড়া নজরদারিতে কওমি মাদরাসা

নিজস্ব প্রতিবেদক : দেশের কওমি মাদরাসার ওপর কঠোর নজরদারি শুরু করেছে গোয়েন্দা সংস্থাগুলো। বিশেষ করে ধর্ম ও দেশের ইতিহাস নিয়ে ভুল তথ্য সংবলিত বই এবং এগুলোর লেখক ও প্রকাশকদের ওপর কঠোর নজদারি করছে গোয়েন্দারা। এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় বেশ কয়েকটি গোয়েন্দা সং¯’ার সদস্যরা এ বিষয়ে গভীর পর্যবেক্ষণ শুরু করেছে।
এছাড়া ধরনের লেখক ও প্রকাশকদের সম্পর্কে তথ্য সরবরাহ করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে ইসলামিক ফাউন্ডেশনকেও নির্দেশ দিয়েছে। যাতে করে সরকার দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। ঢাকা ট্রিবিউন
গত ২০ এপ্রিল এই নির্দেশনা আরো কয়েকটি মন্ত্রণালয় ও অধিদপ্তরে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন একটি গোয়েন্দা সংস্থার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। এছাড়া জঙ্গি সংগঠনগুলোর অর্থের উৎস খুঁজে বের করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কাজ করার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
জঙ্গি তৎপরতা প্রতিরোধে গঠিত বিশেষ কমিটির দ্বিতীয় বৈঠকটি শিগগিরই অনুষ্ঠিত হবে। বৈঠকে এনবিআর চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের ফিন্যানন্সিয়াল ইন্টেলিজেন্স বিভাগের ডেপুটি গভর্নর এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানকে বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, গোয়েন্দা সং¯’াগুলোকে কওমি ও আলিয়া মাদরাসাগুলোর ওপর কঠোর নজরদারি করতে বলা হয়েছে।
তিনি বলেন, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক কওমি ও আলিয়া মাদরাসার পাঠ্যবই আমাকে দিয়েছেন। সেগুলোতে জিহাদি বক্তব্য রয়েছে। তবে এগুলো বিরুদ্ধে হুট করে কোনো ব্যব¯’া নেওয়া হবে না। এটি একটি চলমান প্রক্রিয়া।
গত ২০ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় শিক্ষা মন্ত্রণালয়কে ইসলামি জঙ্গিবাদের নেতিবাচক দিকগুলো ধরে শিক্ষার্থীদের মাঝে সতর্কতা তৈরি করতে বলা হয়েছে। একই সঙ্গে শিক্ষা সচিবকে প্রতি মাসে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। মাদরাসাগুলোতে জাতীয় সংগীত পরিবেশন এবং সেখানে জঙ্গিবাদ বিরোধী বক্তব্য দেওয়া হচ্ছে কি না সে সম্পর্কে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
একই সঙ্গে স্বাধীনতার যুদ্ধের প্রকৃত ইতিহাস সংবলিত পাঠ্যপু¯ত্মক প্রণয়ন করে মাদরাসাগুলোতে আধুনিক শিক্ষার ব্যবস্থা করতে শিক্ষা মন্ত্রণালয়কে পরমর্শ দেওয়া হয়েছে।
এছাড়া মসজিদে মসজিদে জুমার নামাজের আগে জঙ্গিবাদ বিরোধী বক্তব্য ও জঙ্গিবাদের ভয়াবহ পরিণতি সম্পর্কে বক্তব্য দিতে ইমামদের উৎসাহিত করার জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।
স্কুল, কলেজ, মাদরাসা ও মসজিদের ইমামদের নিয়ে প্রতিটি জেলায় জঙ্গিবাদ বিরোধী র‌্যালি করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালককে নির্দেশনা দেওয়া হয়েছে।
এছাড়া দেশব্যাপী মসজিদে মসজিদে জঙ্গিবাদ বিরোধী বক্তব্য দেওয়া হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করতে দেশের প্রত্যেক জেলা প্রশাসন ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। তাদেরকে প্রতি মাসে এ সংক্রান্ত একটি প্রতিবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠাতে বলা হয়েছে।
একই সঙ্গে জঙ্গিবাদ বিরুদ্ধে জনসচেতনতা তৈরির লক্ষ্যে ডকুমেন্ট, স্বল্প দৈর্ঘ্য সিনেমা, বিজ্ঞাপন এবং ভিডিও ক্লিপিংস তৈরি করে বিভিন্ন ইলেক্ট্রনিক মাধ্যমগুলোতে নিয়মিত প্রচার করতে তথ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া