adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্কয়ার হাসপাতালের ডেঙ্গু ‘বাণিজ্য’, ২২ ঘণ্টায় বিল প্রায় দুই লাখ

নিজস্ব প্রতিবেদক : ডেঙ্গু জ্বর নিয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তির পর মারা যাওয়া এক রোগীর জন্য অস্বাভাবিক হারে বিল করার অভিযোগ পাওয়া গেছে। মারা যাওয়া ফিরোজ কবির স্বাধীন হাসপাতালটিতে ছিলেন মোট ২২ ঘণ্টা। এই সময়ে এক লাখ ৮৬ হাজার টাকার বিল দেখে মরদেহ আনতে যাওয়া লোকজন উত্তেজিত হয়ে উঠেন। পরে একটি সমাধান হয় বলে জানাচ্ছেন একজন।

তবে এই ঘটনায় স্কয়ার হাসপাতাল কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি। কাস্টমার কেয়ার বিভাগে ফোন করা হলে মো. শিপন পরিচয় দিয়ে একজন বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে রোগীর স্বজনদের আলোচনায় সমাধান হয়েছে। তবে কী সমাধান সেটা তিনি জানেন না।

জ্যেষ্ঠ চিকিৎসকরা বরাবর বলে আসছেন, ডেঙ্গু জ্বরের তেমন কোনো ওষুধ নেই। ব্যাথা কমাতে প্যারাসিটামল খাওয়া যেতে পারে। এ ছাড়া রক্তের প্লাটিলেট কমে গেলে রক্ত দিতে হয়। সঙ্গে চলে তরল খাবার।

স্বাধীন হাসপাতালটিতে ছিলেন ২২ ঘণ্টা মাত্র। অথচ এই সময়েই তাকে ৩২ হাজার টাকার ওষুধ দেওয়ার বিল করেছে স্কয়ার হাসপাতাল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের এই ছাত্রকে একবারও রক্ত দিতে হয়নি। অথচ ১১ বার রক্তের ক্রস চেকের বিল করা হয়েছে ১১ হাজার ৫৫০ টাকা। রক্তের প্লাজমা দেওয়ার বিল করা হয়েছে ছয়বার। একবার এক হাজার ৪০০ টাকা করে বিল হয়েছে আট হাজার ৪০০ টাকা।

রক্ত দিতে হলে ক্রস চেক দুই থেকে তিনবার বা কখনো তার চেয়ে বেশি করতে হয়। কিন্তু ১১ বার ক্রস চেক করা একেবারেই বিরল। আর এমন কেন করা হলো, সে বিষয়ে হাসপাতালের কোনো চিকিৎসক বা প্রশাসন বিভাগের কারো বক্তব্য পাওয়া যায়নি।

স্বাধীন ভর্তি ছিলেন চিকিৎসক শিহান মাহমুদ রেদওয়ানুল হকের অধীনে। তার নম্বরটাও দিতে রাজি হয়নি স্কয়ার হাসপাতালের প্রশাসন বিভাগ থেকে।

স্বাধীন মারা যান শুক্রবার রাতে। বৃহস্পতিবার রাতে ভর্তি হন তিনি। আর মৃত্যুর খবর শুনে হাসপাতালে ছুটে যান ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, ছাত্রলীগের স্বাস্থ্য ও চিকিৎসা সেবা সম্পাদক চিকিৎসক শাহরিয়ার ফেরদাউস হিমেলসহ আরও অনেকে।

স্বাধীনের বিল দেখে হতভম্ব হয়ে পড়েন ছাত্রলীগ নেতা হিমেল, যিনি ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস পাস করেছেন। তিনি জানান, একজন চিকিৎসক হিসেবে তিনি বুঝেছেন, এই বিল আসা স্বাভাবিক নয়। আর তিনি যতগুলো প্রশ্ন করেছেন, তার কোনোটির সদুত্তর দিতে পারেননি স্কয়ার হাসপাতাল কর্তৃপক্ষ।

স্বাধীনের মৃত্যুর ঘটনায় শোকাহত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই বিলের কপি ফেসবুকে পোস্ট করে নিন্দা জানাচ্ছেন। এরই মধ্যে ভাইরাল হয়ে গেছে বিলটি। আর বাড়তি বিল করার অভিযোগ এনে মামলা করার ঘোষণা দিয়েছেন বাণী ইয়াসমীন হাসি নামের একজন। এই হাসপাতালে পায়ের অপারেশন করে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন বলে অভিযোগ করেছেন এই নারী।

রাজধানীর অভিজাত হাসপাতাল হিসেবে পরিচিত স্কয়ারের বিরুদ্ধে এর আগেও এমন অভিযোগ উঠেছিল। গত বছরের ৯ এপ্রিল এক শিশুর জন্মের পর আইসিইউতে রেখে তিন দিনে পাঁচ লাখ টাকা বিল করার ঘটনা নিয়ে তুলকালাম ঘটে। এ নিয়ে শিশুর স্বজনদের সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষের হাতাহাতির হয়।

নবজাতকের বাবার অভিযোগ, একজন চিকিৎসক তাদেরকে বলেছিলেন, জন্মের সময়ই বাচ্চাটা মৃত ছিল। পরে একাধিক নার্সও একই কথা বলেন তাকে। পরে র‌্যাব যাওয়ার পর ওই শিশুর স্বজনদের ডেকে বিল মওকুফের প্রস্তাব দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

ছাত্রলীগের স্বাস্থ্য ও চিকিৎসা সেবা সম্পাদক শাহরিয়ার ফেরদাউস হিমেল বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাধীনের মৃত্যুর সংবাদ শুনে স্কয়ারে যাওয়ার পর তার বিলের কাগজটি চেক করতে গিয়ে বেশ কিছু অসঙ্গতি দেখতে পাই। বৃহস্পতিবার রাত সোয়া ১১টার দিকে ভর্তি করা হয়। চিকিৎসকের ভাষ্যমতে শুক্রবার রাত নয়টার দিকে সে মারা যায়। প্রায় ২২ ঘণ্টারও কম সময়ে মোট বিল আসছে এক লাখ ৮৬ হাজার টাকা!’

‘দেখা গেছে ১২ হাজার করে দুই দিনের বিল করা হয় ২৪ হাজার টাকা। সব থেকে আশ্চর্যের বিষয় হলো-ল্যাব চার্জ করা হয়েছে ৭৩ হাজার টাকা। যেখানে রক্তের ম্যাচিং দেখানো হয় ১১ বার। প্রত্যেকবার এক হাজার ৫০ টাকা করে। ছয় মিনিটে ছয়বার ক্রস ম্যাচিংও দেখানো হয়েছে। তবে শুরু থেকে আইসিইউতে থাকা ফিরোজকে একবারও রক্ত পুশ করা হয়নি।’

‘বিলের কাগজে দেখা গেছে রক্তের প্লাজমা দেয়ার বিল করা হয়েছে ছয় বারের। প্রত্যেকবার এক হাজার ৪৫০ টাকা করে বিল হলেও প্লাজমাও দিতে হয়নি। ক্রস ম্যাচিং ও প্লাজমা দেয়ার বিলে প্রায় ২৫ হাজার টাকা বাড়তি বিল নজরে এসেছে। কারণ সর্বোচ্চ দুই তিন ব্যাগের ক্রস ম্যাচিং করে রাখতে পারতেন। কিন্তু এরা বিনা কারণে ১১ বার ক্রস ম্যাচিং করেছে।’

বিষয়টি নিয়ে ডা. হিমেল হাসপাতালের দায়িত্বপ্রাপ্তদের কাছে জানতে চাইলে তারা বলেন, একটি টেস্ট আছে যেটা একসঙ্গে ছয়বার করতে হয়। যে কারণে ছয় মিনিটে ছয়বার ক্রস ম্যাচিং দেখানো হয়েছে।

‘হাসপাতালের লোকদের কাছে জানতে চেয়েছিলাম কেন ১১ বার ক্রস ম্যাচিং করা হলো, ছয়বার প্লাজমা দেয়ার বিল করা হয়েছে তারা উত্তর দিতে পারেনি’- বলেন চিকিৎসক হিমেল।

ডেঙ্গু রোগীকে ২২ ঘণ্টায় কী এমন ওষুধ দেওয়া হলো যে ৩২ হাজার টাকা বিল আসবে-সেটাও বুঝতে পারছেন না চিকিৎসক হিমেল। এ বিষয়ে কাস্টমার কেয়ার বিভাগের সঙ্গে যোগাযোগ কর হলে মো. শিপন নামে একজন বলেন, স্কয়ারে বিল বিভাগ পুরোপুরি আলাদা হওয়ায় চিকিৎসকরা এ বিষয়ে কিছুই জানেন না।

তবে এ বিষয়ে কে কথা বলতে পারবেন, সে প্রশ্ন এবং তার নম্বর চাইলে শিপন তা দিতে অপারগতা জানান।

ডেঙ্গু রোগীর চিকিৎসার বিষয়ে জানতে চাইলে রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক এম এ আজহার বলেন, ‘ডেঙ্গু জ্বরের জন্য দিনে সর্বোচ্চ চারবার প্যারাসিটামল জাতীয় ওষুধ সেবন করতে হবে। পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে।’

প্রখ্যাত চিকিৎসক এম আবদুল্লাহও নানা সময় ডেঙ্গু রোগীর চিকিৎসা হিসেবে প্যারাসিটামল সেবন, তরল খাবার বেশি খাওয়া এবং পর্যাপ্ত বিশ্রামের পরামর্শ দিয়েছেন।

ছাত্রলীগ নেতা ও চিকিৎসক হিমেল জানান, তিনি এই বিষয়টি নিয়ে চাপ দিলে স্কয়ারের দায়িত্বরত কর্মকর্তারা তাকে জানান, স্বাধীন মারা যাওয়ার আগে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।

এদিকে স্কয়ারের বিরুদ্ধে মামলার হুমকি দেয়া বাণী ইয়াসমীন হাসী ফেসবুক পোস্টে লিখেন, ‘স্কয়ারের ভুল চিকিৎসায় আমার মা মারা গেছেন। স্কয়ারে ভুলভাবে প্লাস্টার করার কারণে আমার একটা পা শুকিয়ে গেছে। একটু দাঁড়িয়ে থাকলে এখনো পায়ে ব্যথা করে।… ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ফিরোজের মাত্র ২২ ঘন্টারও কম সময়ে বিল এসেছে এক লাখ ৮৬ হাজার ৪৭৪ টাকা। আমি স্কয়ার হাসপাতাল এবং মেয়র সাঈদ খোকনের বিরূদ্ধে মামলা করব।’

বিষয়টি নিয়ে কথা বলতে স্কয়ার হাসপাতালে যোগাযোগ করলে মো. শিপন বলেন,‘এ বিষয়ে হাসপাতালের উর্ধ্বতন কর্তৃপক্ষের রোগীর লোকদের কথা হয়েছে। বিষয়টি সমাধান হয়েছে সম্ভবত। আর এসব হাসপাতালে এই বিলগুলো চলে আসে। কারণ, একজন রোগী আইসিইউতে থাকলে একদিনে এক থেকে দেড় লাখ টাকাও চলে আসে।’

এ বিষয়ে বিস্তারিত জানতে বিল বিভাগে কথা বলার পরামর্শ দেন তিনি। তবে বিল বিভাগের নম্বরে চারবার কল দিলেও কেউ ফোন ধরেননি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2019
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া