adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী মোদী’র সাক্ষাত চেয়েছেন তসলিমা নাসরিন

1429866585Untitled-1ডেস্ক রিপোর্ট : প্রবাসী বিতর্কিত ও নারীবাদী লেখিকা তসলিমা নাসরিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাত করার অনুমতি চেয়েছেন।

তসলিমা নাসরিন কলকাতার যে বাড়িটিতে থাকেন বাড়ির মালিক সেটি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন। ফলে এরপর তসলিমা নাসরিনের সেদেশে থাকার ব্যাপারে কিছুটা সংকট হতে পারে বলেই তসলিমা বিষয়টি নিয়ে মোদির সঙ্গে আলোচনা করতে চান।

কলকাতার একটি সুত্র জানিয়েছে, তসলিমার মোদির সঙ্গে দেখার করার বিষয়টি বিজেপির সিনিয়র কয়েকজ নেতা জানতে পেরেছেন। তবে মোদির পক্ষ থেকে এখনো কোনো সাড়া পাওয়া যায়নি।

এ সম্পর্কে নির্বাসিত এই লেখিকা তসলিমা বলেন, আমার থাকার বিষয়টি নিয়ে মোদির সঙ্গে কথা বলতে চাই। আমি এখন যে বাড়িটিতে থাকি সেটা শিগগিরই বিক্রি করে দেবেন বাড়িওয়ালা। এ মুহূর্তে নতুন কোনো ফ্ল্যাট বা বাসা ভাড়া করা আমার পক্ষে সম্ভব নয়। যেহেতু আমার জীবনের হুমকি রয়েছে সেহেতু কেউ আমাকে বাড়িভাড়া দিতে চাচ্ছেন না।

তাছাড়া নিরাপত্তার বিষয়টিও নতুন করে ভেবে দেখতে হচ্ছে। এখানে পুলিশি নিরাপত্তা পাচ্ছি। যখন অন্য কোনো এলাকা বা শহরে বাসাবদল করবো তখন নতুন করে নিরাপত্তার বিষয়টিও মাথায় রাখতে হবে। সবমিলিয়ে টেনশনে পড়ে গেছি। এসব সমস্যার কথা জানাতেই প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাৎ করতে চাচ্ছি। উল্লেখ্য, ১৯৯৪ খ্রিস্টাব্দে মামলায় জড়িয়ে  পড়ে গ্রেপ্তার এড়াতে বাংলাদেশ ত্যাগে বাধ্য হন তসলিমা নাসরিন। এসময় ইসলামের সমালোচনার জন্য তিনি বাংলাদেশে আলোচিত হন।

২০০৪ সাল পর্যন্ত তিনি ফ্রান্স এবং সুইডেনে বসবাস করেন। এরপর তিনি কলকাতায় আসেন।২০০৪ থেকে ২০০৭ পর্যন্ত তিনি কলকাতায় বসবাস করেন। কিন্তু প্রায়শই তাঁর ধর্ম ও প্রতিষ্ঠান বিরোধী লেখা ও মন্তব্যের জন্য ২০০৭ এ কলকাতা থেকেও নির্বাসিত হন।
২০০৭ এর পর দিল্লীতে গিয়ে আশ্রয় নেন তিনি। পরবর্তী নিবার্সিত জীবনের বর্ণনা নিয়ে ১লা ফেব্র“য়ারি ২০১২ ঢাকা থেকে প্রকাশিত হয়েছে তার আত্মজৈবনিক গ্রন্থ নির্বাসন প্রকাশ করেন।
তসলিমা নাসরিন প্রধানত আত্মজীবনীমূলক রচনায় বেশী সময় ব্যয় করেছেন। তার আত্মজীবনীমূলক গ্রন্থের সংখ্যা ৭ যার সর্বশেষ খণ্ড ২০১২ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়। আত্মজীবনী বিভিন্ন ব্যক্তির সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্কের বর্ণনা দিয়ে তিনি বাংলাদেশ ও পশ্চিম বঙ্গে ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন এবং এ কারণে তাঁর বিরূদ্ধে সৈয়দ শামসুল হক সহ অনেকে আদালতে মর্যাদাহানির জন্য ক্ষতিপূরণ মামলা করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া