adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেভাবে আক্রান্ত গণমাধ্যমকর্মীরা

PEN-1426248854ডেস্ক রিপোর্ট : সাম্প্রতিক সময়ে দেশে সাংবাদিকদের ওপর হামলা, মামলা নির্যাতন বাড়ছে। এক সপ্তাহের ব্যবধানে বিভিন্নস্থানে অন্তত ১২ জন সাংবাদিক হামলা,  নির্যাতনের শিকার হয়েছেন। এরমধ্যে রয়েছেন দেশের প্রথিতযশা এক সাংবাদিকও। কখনো ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা, কখনো পুলিশ, আবার কখনো বা দুর্বৃত্তদের হামলার শিকার হচ্ছেন তারা।
 
অব্যাহত এই নির্যাতন, হামলা, মামলার প্রতিবাদে দেশের সাংবাদিক-গণমাধ্যমকর্মীরা মানববন্ধন, প্রতিবাদ-সমাবেশসহ নানা কর্মসূচি পালন করে আসছেন। সাংবাদিক নির্যাতনের কয়েকটি চিত্র থেকে বোঝা যাবে কতটা ঝুঁকির মধ্যে দায়িত্ব পালন করছেন তারা।
 
ঘটনাক্রম ১ : বাসে আগুন, সাংবাদিক আনু মোস্তফার নামে মামলা : রাজশাহীর সিনিয়র সাংবাদিক ও দৈনিক যুগান্তরের রাজশাহী ব্যুরো চিফ আনু মোস্তফাকে বাস পোড়ানোসহ নাশকতার দুইটি মামলায় আসামি করেছে পুলিশ।
 
গত ১ মার্চ রাজশাহী নগরীর শিরোইল-ঢাকা বাসস্ট্যান্ড এলাকায় গ্যারেজে রাখা হানিফ এন্টারপ্রাইজের দুটি বাস ভাঙচুর ও আগুন দেয় একদল দুর্বৃত্ত। গত ২ মার্চ রাতে বোয়ালিয়া মডেল থানার এসআই শরিফুল ইসলাম বাদী হয়ে আটজনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ১২ জনসহ মোট ২০ জনকে আসামি করে পৃথক দুটি মামলা করেন। আসামির মধ্যে আনু মোস্তফার নাম ৮ নম্বরে উল্লেখ করা হয়েছে।
 
কিন্তু মামলার বিষয়টি জানাজানি হয় ৪ মার্চ। মামলার এজাহারে বলা হয়েছে, ২০ দলের ডাকা হরতাল, অবরোধ সফল করতে রাজশাহী সিটি করপোরেশনের ২৫নং ওয়ার্ড কাউন্সিলর ও বিএনপি নেতা পল্টুর নেতৃত্বে আসামিরা সশস্ত্র অবস্থায় ঘটনাস্থলে গিয়ে হানিফ এন্টারপ্রাইজের দুটি বাস ভাঙচুর ও পেট্রোল বোমা দিয়ে আগুন ধরিয়ে দেয়।
 
এই মামলা দুটির একটি দণ্ডবিধির আওতায় ও অন্যটি বিস্ফোরক আইনে করা হয়েছে। আসামিরা ঘটনার সময় বাসের হেলপার শাওনকে মারধর করে গুরুতর আহত করে বলেও অভিযোগ করা হয়েছে।
 
হানিফ এন্টারপ্রাইজের দুটি বাস পোড়ানোর ঘটনায় ওই পরিবহণের ম্যানেজার মনজুর রহমান খোকন ঘটনার দিনই বোয়ালিয়া থানায় এজাহার দেন। কিন্তু পুলিশ তার এজাহার ফেরত দিয়ে নিজেরাই বাদী হয়ে মামলা রেকর্ড করেন।


এদিকে নাশকতার দুইটি মামলায় আসামি করা প্রসঙ্গে সাংবাদিক আনু মোস্তফা বলেন, বোয়ালিয়া মডেল থানাসহ ডিবির পুলিশের কর্মকর্তারা চলমান সহিংসতা ও নাশকতার সুযোগকে পুঁজি করে ব্যাপক আটক বাণিজ্য করে আসছে। তারা সহিংসতাকারী জামায়াত-বিএনপির নেতা-কর্মীদের আড়াল করে সাধারণ মানুষকে ধরে থানায় নিয়ে গিয়ে টাকা আদায় করে ছেড়ে দিচ্ছে।

মামলার ঘটনাগুলোর সঙ্গে তার যোগসূত্র থাকার সুযোগই নেই বলে দাবি করেন আনু মোস্তফা।
 
বলা প্রয়োজন, আনু মোস্তফা একজন প্রগতিশীল ব্যক্তি। সম্প্রতি তিনি রাজশাহী অঞ্চলে স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবিরের নাশকতা এবং তাদের পরিকল্পনা সম্পর্কে দৈনিক যুগান্তরে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছেন। পাশাপাশি এ অঞ্চলে আইনশৃঙ্খলা রক্ষাকারী পুলিশ বাহিনীর আটক বাণিজ্য, মাদক ব্যবসায়ীদের ধরে অর্থের বিনিময়ে ছেড়ে দেওয়া, বিভিন্ন ধরনের অসঙ্গতি এবং সাধারণ মানুষকে হয়রানির চিত্রও প্রকাশ করেছেন তার লেখনীর মাধ্যমে। এ কারণে পুলিশের একটি পক্ষ তার প্রতি নাখোশ। 
 
বস্তুনিষ্ঠ ও সাহসী সাংবাদিকতার জন্য আনু মোস্তফার দেশব্যাপী পরিচিতি রয়েছে। তিনি জঙ্গি ও মৌলবাদ তৎপরতা বিরোধী সাংবাদিকতা করেছেন জীবনের ঝুঁকি নিয়ে। চাঞ্চল্যকর ও অনুসন্ধানী সাংবাদিকতার জন্য দেশে-বিদেশে পেয়েছেন সম্মান ও পুরস্কার।
 
আনু মোস্তফা রাজশাহী প্রেসক্লাবের দুইবারের সভাপতি ছাড়াও প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের পক্ষের সাংবাদিকদের কেন্দ্রীয় সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) দুই মেয়াদে নির্বাহী সদস্য ছিলেন।
 
দৈনিক আজকের কাগজ, দৈনিক ভোরের কাগজ ছাড়াও দেশের প্রধান দৈনিক প্রথম আলো, দৈনিক ইত্তেফাক, দৈনিক কালের কণ্ঠ-এ বিভিন্ন মেয়াদে রাজশাহী ব্যুরো প্রধানের দায়িত্ব পালন করেছেন। তিনি অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমের প্রধান বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।
 

ঘটনাক্রম ২ : কুমিল্লায় সাংবাদিককে ডেকে নিয়ে মারধর : কুমিল্লার মনোহরগঞ্জে ঘুষ বাণিজ্যের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় দৈনিক কালের কণ্ঠ-এর কুমিল্লা দক্ষিণ জেলা প্রতিনিধি আবদুর রহমানকে ডেকে নিয়ে পিটিয়েছেন উপজেলা আওয়ামী লীগ নেতা ও স্থানীয় মৈশাতুয়া ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল। ৭ মার্চ দুপুর ১২টার দিকে উপজেলা সদরের মনোহরগঞ্জ উত্তর বাজারে এ ঘটনা ঘটে।
 
সাংবাদিক আবদুর রহমান জানান, মনোহরগঞ্জ উপজেলায় ন্যাশনাল সার্ভিস কার্যক্রম চালুর জন্য যুবক-যুব নারীদের আবেদন করার জন্য বলা হয়। বিজ্ঞপ্তিতে এ প্রকল্পে আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এইচএসসি পাস হতে হবে বলেও উল্লেখ করা হয়। মনোহরগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা না থাকায় মনোহরগঞ্জের বাসিন্দা ওই কার্যালয়ের ক্রেডিট সুপারভাইজার জাকির হোসেন প্রকল্পে নানা অনিয়ম করেন। তিনি টাকা নিয়ে অধিকাংশ আবেদনকারী এসএসসি পাস না করলেও তাদের শিক্ষাগত যোগ্যতা জাল সনদের মাধ্যমে এইচএসসি করে দেন।
 
এ বিষয়ে শনিবার দৈনিক কালের কণ্ঠ-এ ‘এইচএসসির সনদে নিরক্ষরের আবেদন’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়।
 
৭ মার্চ উপজেলা যুবলীগ সদস্য কামাল হোসেন তার মোবাইর ফোনে ফোন করে জরুরি কথা আছে বলে আবদুল রহমানকে বাজারের উত্তর মাথায় ডা. কবিরের দোকানে আসতে বলেন। সেখানে গেলে দরজা বন্ধ করে মোস্তফা কামাল তাকে ওই প্রকল্প নিয়ে রিপোর্ট করায় গালিগালাজ করেন।
 
এ সময় যুব উন্নয়ন কার্যালয়ের ক্রেডিট সুপারভাইজার জাকির হোসেনও তার লোকজন নিয়ে উপস্থিত ছিলেন। গালাগালির একপর্যায়ে চেয়ারম্যান মোস্তফা কামাল লাঠি দিয়ে আবদুর রহমানকে এলোপাতাড়ি পেটাতে থাকেন। পরে স্থানীয় লোকজন এসে আবদুর রহমানকে উদ্ধার করেন।
 
পেটানোর পর সাংবাদিকের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা : এখানেই শেষ নয়। কুমিল্লার ওই সাংবাদিককে আবদুর রহমানকে পিটিয়ে আহত করার পর তার বিরুদ্ধে চাঁদাবাজির মামলা দায়ের করা হয়েছে।
 
৯ মার্চ রাতে মনোহরগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কার্যালয়ের ক্রেডিট সুপারভাইজার জাকির হোসেন বাদী হয়ে ৫০ হাজার টাকা চাঁদা দাবির অভিযোগে মামলাটি দায়ের করেন।
 
কুমিল্লা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন আবদুর রহমান জানান, মনোহরগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কার্যালয়ের ন্যাশনাল সার্ভিস প্রকল্পে ‘জাল সনদ ব্যবহার ও ঘুষ বাণিজ্য’ নিয়ে রিপোর্ট করায় শনিবার তাকে ডেকে নিয়ে পিটিয়ে আহত করে উপজেলা আওয়ামী লীগ নেতা ও মৈশাতুয়া ইউপি চেয়ারমান মোস্তফা কামাল। মনোহরগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কার্যালয়ের ক্রেডিট সুপারভাইজার জাকির হোসেন আওয়ামী লীগ নেতা মোস্তফা কামালের নিকটজন।
 
আবদুর রহমানের ওপর হামলা এবং মামলার প্রতিবাদে ফুঁসে উঠছেন সাংবাদিকরা। ওই অঞ্চলের গণমাধ্যমকর্মীরা মানববন্ধনসহ বিভিন্নভাবে প্রতিবাদ জানিয়ে আসছেন।
 
এ দিকে রাজশাহীর সিনিয়র সাংবাদিক ও যুগান্তরের রাজশাহী ব্যুরো প্রধান আনু মোস্তফার বিরুদ্ধে পুলিশের দায়ের করা মামলা প্রত্যাহরের দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে)।
 
১০ মার্চ সকালে রাজশাহীতে কর্মরত অর্ধশতাধিক সাংবাদিক স্বাক্ষরিত এ স্মারকলিপি রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে পেশ করা হয়। স্মারকলিপিতে অবিলম্বে সাংবাদিক আনু মোস্তফার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়। এর আগে গত ৮ মার্চ একই দাবিতে রাজশাহী নগরীতে মানববন্ধন কর্মসূচি পালন করে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন।
 
ঘটনাক্রম ৩ : সাভারে পুলিশি হয়রানির শিকার সাংবাদিক পরিবার: অনলাইন নিউজ পোর্টাল দ্য রিপোর্ট টোয়েন্টিফোর ডটকমের সাভার প্রতিনিধি ওমর ফারুক ও তার পরিবার পুলিশি হয়রানির শিকার হয়েছে বলে অভিযোগ উঠেছে।
 
গত ৬ মার্চ রাতে সাভার মডেল থানা পুলিশ সাদা পোশাকে হঠাত করেই ওই সাংবাদিকের বাড়ি থেকে তার ছোট ভাই হারুনকে ধরে নিয়ে যায় বলে জানায় ভুক্তভোগীর পরিবার।
 
তারা আরো জানান, এর আগে গত ৫ মার্চ সকাল সাড়ে ১০টার দিকে সাভারের গেন্ডা এলাকার জালাল উদ্দিন (৪০), আজাহারুল ইসলাম পিচ্ছি (৩৮) ও মেহেদি হাসান টুটুলসহ অজ্ঞাত ৮-১০ জন সন্ত্রাসী দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে ওমর ফারুকের বাড়িতে হামলা চালায়।
 এ সময় সন্ত্রাসীরা চাঁদার দাবিতে সাংবাদিকের বাড়ি-ঘরে ভাঙচুর চালায় এবং বাঁশ-কাঠ ও লোহার দরজা-জানালাসহ প্রায় লক্ষাধিক টাকার মালামাল লুট করে নিয়ে যায়।
 
হামলার বিষয়ে সাংবাদিক ওমর ফারুক সাভার মডেল থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করলেও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব বিষয়টি আমলে নেননি।
ঘটনাক্রম ৪ : ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতিকে পেটালো ছাত্রলীগ : এখানেই শেষ নয়। ৯ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি সমকালে কর্মরত মাছুম বিল্লাহসহ তিন সাংবাদিককে পিটিয়েছে ছাত্রলীগ নামধারী নেতা-কর্মীরা।
 
আহত অন্য দুই সাংবাদিক হলেন রিয়াজ ও মেহেদী হাসান। বিশ্বকাপ ক্রিকেটে জয়লাভের পর টিএসসি এলাকায় বিজয় মিছিল থেকে তাদের ওপর ওই হামলা চালানো হয়। কেন কী কারণে তাদের ওপর এই হামলা চালানো হয় তা এখনো অনুদঘাটিতই রয়ে গেছে।
 
ঘটনাক্রম ৫ : চট্টগ্রামে সাংবাদিকদের ওপর ছাত্রলীগের হামলা : চট্টগ্রামের লালদীঘি ময়দানে ১৪ দলের পদযাত্রা-সমাবেশের সময় দায়িত্ব পালনরত সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগের কর্মীরা। ১১ মার্চ বিকেলে লালদিঘী মাঠে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বক্তব্য দেওয়ার সময় সাংবাদিকদের ওপর ছাত্রলীগের ওই হামলায় টেলিভিশনের আট সাংবাদিক আহত হয়েছেন।
 
আহতরা হলেন-চ্যানেল ২৪’র রিপোর্টার জামশেদুল করিম, ক্যামেরাপার্সন শফিক আহমেদ সাজিব, এশিয়ান টিভির রিপোর্টার লতিফা আনসারী রুনা, ৭১’র টিভির ক্যামেরাপার্সন বাবুল পাল, গাজী টিভির রিপোর্টার নাজমুল ইসলাম, সময় টিভির রিপোর্টার পার্থ প্রতিম বিশ্বাস, এসএ টিভির ক্যামেরাপার্সন মো.  আলমগীর ও চ্যানেল আই’র ক্যামেরাপারসন শামসুল আলম বাবু।
 
এ ঘটনার পর সাংবাদিকেরা যোগাযোগমন্ত্রীর অনুষ্ঠান বর্জন করে অনুষ্ঠানস্থল ত্যাগ করেন।
 
এভাবে প্রতিনিয়তই আক্রান্ত হচ্ছেন সাংবাদিক-গণমাধ্যমকর্মীরা। চলছে তাদের ওপর হামলা-মামলাসহ নানা মাত্রিক নির্যাতন। এ সব অবিলম্বে বন্ধ না হলে মুক্তগণমাধ্যম, স্বাধীন বস্তুনিষ্ঠ সাংবাদিকতা অধরাই থেকে যাবে। সূত্র – দ্য রিপোর্ট

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া