adv
২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নয় মাসে বিদেশি ঋণের সুদ ১.০৫ বিলিয়ন ডলার পরিশোধ করলো বাংলাদেশ

ডেস্ক রিপাের্ট: অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এ তথ্য প্রকাশ করেছে। ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-মার্চ প্রান্তিকে (নয় মাসে) বিদেশি ঋণের সুদ বাবদ ১ দশমিক ০৫ বিলিয়ন ডলার পরিশোধ করেছে বাংলাদেশ।

যা আগের বছরের একই সময়ের তুলনায় ১১৭ শতাংশ বেশি। গত বছরের একই সময়ে ৪৮৫ মিলিয়ন ডলার সুদ পরিশোধ করেছিল বাংলাদেশ। একই সময়ে মূল ঋণ পরিশোধ বার্ষিক ২২ শতাংশ বেড়ে ১ দশমিক ৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

সব মিলিয়ে ২০২৪ অর্থবছরের জুলাই-মার্চ প্রান্তিকে ঋণ পরিশোধ ৪৯ শতাংশ বেড়ে ২ দশমিক ৫৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। মূলত বড় বড় অবকাঠামো প্রকল্পে অর্থায়নের জন্য সরকারের ঋণের সঙ্গে ঋণ পরিশোধের চাপ বাড়ছে। এসব প্রকল্পের মধ্যে রয়েছে দ্বিপক্ষীয় ও বহুপাক্ষিক উৎসে অর্থায়ন করা ঢাকা মেট্রোরেল, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্র ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। – ডেইলিস্টার

এদিকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সরকারের বিদেশি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭৯ দশমিক ৬ বিলিয়ন ডলার। এই পরিমাণ ২০২২-২৩ অর্থবছরে দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ১৩ দশমিক ৭ শতাংশের বেশি।

সাম্প্রতিক বছরগুলোতে সরকার বহুপাক্ষিক সংস্থাগুলোর কাছ থেকে মোটা অঙ্কের অর্থ ঋণ নিয়েছে। করোনা মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর বৈশ্বিক অর্থনৈতিক বিপর্যয়ের কারণে সৃষ্ট সংকট মোকাবিলায় অর্থনীতিকে সহায়তা করতে এই ঋণ নিতে হয়েছিল।

সরকারি তথ্য অনুযায়ী, ২০২৩ অর্থবছরে বাংলাদেশ সুদ পরিশোধ বাবদ ৯৩৫ মিলিয়ন ডলার পরিশোধ করেছে, যা এক বছর আগে পরিশোধ করা ৪৯১ মিলিয়ন ডলারের প্রায় দ্বিগুণ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া