adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানে চলছে সাধারণ নির্বাচন- কারাগার থেকেই ভোট দিলেন ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে রাজনৈতিক অস্থিরতার মধ্যেই চলছে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হওয়া ভোটাভুটি চলবে বিকেল ৫টা পর্যন্ত। নির্বাচনে ইতোমধ্যে নিজের ভোট দিয়েছেন পিটিআই-এর বন্দী নেতা ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। খবর দ্য ডন’র।

দ্য ডনের প্রতিবেদন থেকে জানা গেছে, রাজনৈতিক নেতাদের মধ্যে ইমরান খান ছাড়াও ইতোমধ্যে ডাকযোগে ভোট সম্পন্ন করেছেন পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি, পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী চৌধুরী পারভেজ এলাহি, আওয়ামী মুসলিম লীগ প্রধান শেখ রশিদ এবং সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী।

তবে পোস্টাল ভোটিং প্রক্রিয়া শেষ হওয়ার পরে দোষী সাব্যস্ত ও গ্রেফতার হওয়ায় ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত হয়েছেন ইমরান খানের স্ত্রী বুশরা বিবি।

এদিকে পিটিআই নেতা ইমরান খানকে কারাগারে রেখেই নতুন সরকার গঠনে অংশগ্রহণ করছে দেশটির ১২ কোটি ৮০ লাখ ভোটার। দেশটিতে ২৬৬ আসনে মোট ৫ হাজার ১২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যাদেরকে নির্বাচিত করবেন ভোটাররা। আর পরবর্তীতে নির্বাচিত এই ২৬৬ জনের ভোটাভুটিতে নির্বাচিত হবে কে হবেন প্রধানমন্ত্রী।

বিশ্লেষকরা বলছেন, নির্বাচনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে তরুণ ভোটাররা। এবার, ৩৫ বছরের কম বয়সী ভোটার সাড়ে ৫ কোটিরও বেশি।

তবে, নির্বাচনে সুবিধাজনক অবস্থানে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পিএমএলএন ও বিলাওয়াল ভুট্টো জারদারির দল পিপিপি।

অন্যদিকে, মামলা-নিষেধাজ্ঞায় কোনঠাসা পিটিআই’র অনেক নেতা লড়ছেন স্বতন্ত্র হিসেবে। গতকালও পাকিস্তানের বিভিন্ন স্থানে ঘটেছে সহিংসতা। যারমধ্যে, বেলুচিস্তানে প্রাণ হারিয়েছেন ২৯ জন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া