adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯ মাসে বিমানের লাভ ২৭৪ কোটি টাকা

Bimanডেস্ক রিপোর্ট : ২০১৪-১৫ অর্থবছরে নয় মাসে বিমানের লাভের পরিমাণ ২৭৪ কোটি টাকা বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।
দশম সংসদের অষ্টম অধিবেশনে বুধবার বিকেলে ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকীর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।
কিশোরগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মো. সোহরাব উদ্দিনের অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, বিমানের যাত্রী পরিবহন সক্ষমতা ও সেবার মান বাড়াতে বিমান বহরে প্রজšে§র উড়োজাহাজ সংযোজন পরিকল্পনা হিসেবে এরই মধ্যে বোয়িং কোম্পানির কাছ থেকে চারটি ৭৭৭-৩০০ ই আর উড়োজাহাজ কেনা হয়েছে। এ ছাড়া নভেম্বর-ডিসেম্বরে দুটি ৭৩৭-৮০০ উড়োজাহাজ এবং ২০১৯-২০ সালে চারটি ৭৮৭-৮ উড়োজাহাজ সংগৃহীত হবে। এ ছাড়া নতুন প্রজšে§র উড়োজাহাজ হিসেবে দুটি ৭৭৭-২০০ ইআর দুটি ৭৩৭-৮০০ এবং দুটি ড্যাস ৮ কিউ ৪০০ উড়োজাহাজ দীর্ঘ মেয়াদী ভিত্তিতে বিমান বহরে সংযোজিত হয়েছে।
এনামুল হকের অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিমান বহরে আধুনিকীরণের অংশ হিসেবে বোয়িং কোম্পানির সাথে সম্পাদিত চুক্তির আওতায় চারটি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ই আর উড়োজাহাজ সংগ্রহ করা হয়েছে। এর ফলে জ্বালানি, উড়োজাহাজ মেরামত ও রক্ষণাবেক্ষণ খাতের ব্যয় হ্রাস পেয়েছে। বিমানের অতি পুরান এফ-২৮ ও ডিসি ১০-৩০ উড়োজাহাজ ফেইজ-আউট করা হয়েছে। পুরান দুটি এয়ারবাস এ ৩১০-৩০০ উড়োজাহাজ ২০১৬ সালে ফেইজ আউট করার পরিকল্পনা রয়েছে। বিমানের রুট পুনর্বিন্যাসহ কতিপয় আন্তর্জাতিক গন্তব্য তথা কুয়ালালামপুর, কলকাতা, ব্যাংকক, ইয়াঙ্গুন, জেদ্দা, দাম্মাম, কুয়েত ও লন্ডনে সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়া বাণিজ্যিক সম্ভাব্যতা সাপেক্ষে শিগগিরই নতুন গন্তব্য যথা গোয়াংজু, কলম্বো, মালে, টোকিওতে বিমান সার্ভিস চালু করার পরিকল্পনা রয়েছে।
ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, অপার নৈসর্গিক সৌন্দর্য, প্রতœতাত্বিক ও ঐতিহাসিক নিদর্শন সমৃদ্ধ বাংলাদেশ আন্তর্জাতিক মানের প্রচুর পর্যটন আকর্ষণ রয়েছে। কক্সবাজার, কুয়াকাটা, সিলেট, পার্বত্য অঞ্চলসহ দেশের বিভিন্ন পর্যটন আকর্ষণীয় স্থানে হোটেল, মোটেল ও রেস্তোরাঁ নির্মাণ ও পর্যটকদের মানসম্মত আবাসন সুবিধা প্রদান ও খাবার পরিবেশন কার্যক্রম পরিচালনা করে আসছে। 

পর্যটকদের সুবিধা দেওয়ার জন্য চট্টগ্রামের পারকি ও পতেঙ্গায় পর্যটন সুবিধাদি প্রবর্তন, খুলনার মুজগুন্নিতে এ্যাপিস্নকেশন হোটেলসহ পাঁচ তারকা মানের হোটেল নির্মাণ, মংলায় তিন তারকা হোটেল নির্মাণ, কুয়াকাটায় ওয়াচ টাওয়ার, পটুয়াখালীর সোনারচরে বিশেষ পর্যটন অঞ্চল গঠন, কুয়াকাটা, তালতলী ও পাথরঘাটাকে নিয়ে বিশেষ পর্যটন অঞ্চল গঠন, নারায়নগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, অথবা গাজীপুরে ফোক ভিলেজ প্রতিষ্ঠা, ভোলার মনপুরা ও চর কুকরী-মুকরী, টাঙ্গুয়ান হাওড়, সাতক্ষীরার মুন্সীগঞ্জ, বুড়িমারী স্থলবন্দর, পঞ্চগড়, বরিশাল, নেত্রকোণার বিরিসিরি, চাঁপাইনবাবগঞ্জ, বরগুনা জেলার তালতলীতে পর্যটন সুবিধাদি প্রবর্তনের লক্ষ্যে সম্ভাব্যতা যাচাইয়ের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া