adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদার ভিশন ২০৩০ দেশকে আরো পেছনে নিয়ে যাবে: আওয়ামী লীগ

hasina-3ডেস্ক রিপাের্ট : বিএনপির চেয়ারপাসন বেগম খালেদা জিয়া ভিশন ২০৩০ ঘোষণা করেছেন। সেখানে তিনি তুলে ধরেছেন তার আগামী দিনের ও বিএনপির পরিকল্পনার কথা। তার দল আগামীতে ক্ষমতায় গেলে কি করবেন সেই হিসাবে পরিকল্পনা ব্যক্ত করেছেন। তার এই ভিশন ২০৩০ তৃণমূল থেকে শুরু করে বিএনপির বিভিন্ন স্তরের নেতা ও কর্মীদের মধ্যে আশার সঞ্চার করেছে। তারা মনে করছেন, এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য এগুলে বিএনপির ক্ষমতায় যাওয়া সম্ভব হতে পারে। জোট নেতারাও ভিশন ২০৩০ ঘোষণা করায় সন্তুষ্ট।

বিএনপির সূত্র জানায়, তবে এই ভিশন ২০৩০ ঘোষণা করার আগে এর ভেতরে যে সব কথা রয়েছে এই বিষয়ে বিএনপির সিনিয়র অনেক নেতাই সব জানতেন না। অনেকটা গোপনেই এটা তৈরি করা হয়েছে। তৈরি করার পর স্থায়ী কমিটির কাছে অনুমোদনের জন্য দেওয়া হয়েছে। সেখানে আপত্তিও উঠেছে। সূত্র জানায়, যারা তৈরি করেছেন তারা বেশ কয়েকজন বিশ্বস্ত নেতা, বুদ্ধিজীবীরা ওই রূপকল্প তৈরি করেছেন। রূপকল্পের বড় অংশ তৈরি করা হয়েছে লন্ডনে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে। এরপর একটি সম^ন্বিত একটি ভিশন ২০৩০ তৈরি করা হয়। খালেদা জিয়া বলেছেন, আমরা যে ভিশন উপস্থাপন করলাম তা কঠিন। তবে বাস্তবায়ন অসম্ভব নয়। আর তিনি এই পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য দেশের সকল মানুষের সহযোগিতা কামনা করেছেন। দেশের সকল নাগরিক আমাদেরকে সক্রিয় সহযোগিতা করবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিএনপির এই ভিশন ২০৩০কে বিশেষ গুরুত্ব দিচ্ছে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। তারা এটাকে ধাপ্পাবাজি বলেও উল্লেখ করেছেন। এটাও বলেছেন, যেখানে সরকার ২০২১ সালে দেশকে মধ্যম আয়ের দেশ হিসাবে প্রতিষ্ঠিত করতে চায়, সেখানে বিএনপি দেশকে ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হিসাবে প্রতিষ্ঠিত করতে চায়। তারা সরকারের চেয়ে পিছিয়ে আছে সাত বছর। তাই বিএনপিকে সহযোগিতা করলে দেশ সাত বছর পিছিয়ে যাবে। তাই তারা মনে করে আওয়ামী লীগের ভিশন ২০৪১ রূপরেখা বাস্তবায়নের জন্য সরকারকে সহযোগিতা করতে হবে।

খালেদা জিয়া যে রূপরেখা ঘোষণা করেছেন, সেখানে ভারতীয় সংসদীয় পদ্ধতির আদলে বাংলাদেশের সংসদে উচ্চকক্ষ প্রতিষ্ঠা করার জন্য পরীক্ষা-নিরীক্ষার কথা বলেছেন। সেই সঙ্গে একে তিনি বিদ্যমান সংসদীয় ব্যবস্থা সংস্কারের অংশ বলছেন।

সূত্র জানায়, এই বিষয়টি নিয়ে ভিশন ২০৩০ অনুমোদনের আগে এই বিষয়টি নিয়ে বিএনপির স্থায়ী কমিটিতে বাদানুবাদের হয়েছে। কারণ বিএনপির শীর্ষ নেতাদের একটি অংশ মনে করেন, বাংলাদেশে দ্বিকক্ষবিশিষ্ট সংসদ না করাই ঠিক হবে। কারণ এমন করতে হলে ভারতের মত বাংলাদেশকেও বিভিন্ন প্রদেশে ভাগ করতে হবে। তারা তা চান না।

সূত্র জানায়, বিএনপির রাজনীতিতে জড়িত নন, এমন একজন সাবেক অধ্যাপকের নেতৃত্বে ভিশন ২০৩০ শীর্ষক রূপরেখার খসড়া চূড়ান্ত করা হয়। দলের মহাসচিবসহ কয়েকজন নেতা এরসঙ্গে জড়িত ছিলেন। এরধ্যে খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, নজরুল ইসলাম খান ও আমীর খসরুর মাহমুদ চৌধুরীর নাম শোনা যায়। পরে সেটি স্থায়ী কমিটির অনুমোদন নেওয়া হয়েছে। এই ব্যাপারে বিএনপি সিনিয়র একজন নেতা বলেন, এই বিষয়টি নিয়ে আরো আলোচনা করে করা হলে ভাল হতো। তা না হওয়ার কারণে যারা করেছেন তাদের বাইরে অনেকেই বিষয়টি নিয়ে বিস্তারিত জানতেন না।

খালেদা জিয়া বলেছেন, সংবিধানের এককেন্দ্রিক চরিত্র অক্ষুন্ন রেখে বিদ্যমান সংসদীয় ব্যবস্থা সংস্কারের অংশ হিসেবে জাতীয় সংসদের উচ্চকক্ষ প্রতিষ্ঠা করার বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হবে।  তিনি বলেন, আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতায় আসার পর সংবিধানের পঞ্চদশ ও ষষ্ঠদশ সংশোধনীর মাধ্যমে গণভোট ব্যবস্থা বাতিল, নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল, সংসদ বহাল রেখে সংসদ নির্বাচন অনুষ্ঠানের বিধান প্রবর্তন, সংবিধানের কিছু বিষয় সংশোধন, পরিবর্তন, প্রতিস্থাপন, রহিতকরণ এবং সংবিধানের কতিপয় ধারা, উপধারা সংশোধনের অযোগ্য করার বিধান প্রবর্তন, উচ্চ আদালতের বিচারকদের অভিসংশনের ক্ষমতা সংসদের ওপর ন্যস্তকরণের বিধানসহ কয়েকটি অগণতান্ত্রিক বিধান প্রণয়ন করে। বিএনপি এসব বিতর্কিত ও অগণতান্ত্রিক বিষয়াবলী পর্যালোচনা ও পুনঃপরীক্ষা করে প্রয়োজনীয় সাংবিধানিক সংস্কার করার ঘোষণাও দেন। তিনি গণভোট ব্যবস্থাও পুনঃ প্রবর্তনের ঘোষণা দেন। এই বিধান চালু করে জনগণের গণতান্ত্রিক অধিকার পুনস্থাপন করবে।

তিনি বলেন, জাতীয় স্বার্থ সম্পর্কিত বিষয়ে বিরোধী দল সমূহের সাথে আলোচনা করা হবে। পাবলিক একাউন্টস কমিটি ও পাবলিক আন্ডারটেকিং কমিটির সভাপতিত্ব বিরোধী দলের সদস্যদের ওপর অর্পণ করা হবে। তিনি প্রধানমন্ত্রীর ক্ষমতায়ও ভারসাম্য আনার কথা বলেছেন। তিনি বলেছেন, প্রধানমন্ত্রীর একক নির্বাহী ক্ষমতা দেশে একনায়কতান্ত্রিক শাসনের জন্ম দিয়েছে। বিএনপি ক্ষমতায় গেলে সংবিধান সংশোধন করে ক্ষমতায় ভারসাম্য আনবে।

তিনি গণতন্ত্রের চেয়ে উন্নয়ন শ্রেয় এই ধারণা নিয়ে রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করার অপচেষ্টা বিএনপি জনগণকে সঙ্গে নিয়ে প্রতিহত করারও ঘোষণা দেন। বিএনপি জণগণের হাতেই রাষ্ট্রের মালিকানা ফিরিয়ে দিতে চায়। আমরা ওয়ান ডে ডেমোক্রেসিতে বিশ্বাসী নই। জনগণের ক্ষমতাকে কেবল ভোট দেওয়ার দিনে আবদ্ধ রাখতে চাই না। এছাড়াও আরও অনেক কথা বলেছেন।

খালেদা জিয়ার এই ভিশন ২০৩০কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদন বলেছেন, আওয়ামী লীগের দীর্ঘমেয়াদী পরিকল্পনা নকল করে বিএনপি ভিশন-২০৩০ ঘোষণা করছে। নিজস্ব কোনো উদ্ভাবনী শক্তি না থাকায় এখন তারা আওয়ামী লীগের দেখাদেখি নানা ধরনের ভিশন নিয়ে জনগণের সামনে হাজির হচ্ছে। ক্ষমতাসীন দল ২০০৮ সালের জাতীয় নির্বাচনের আগেই ২০২১ সাল পর্যন্ত দেশকে কোথায় নিতে চায়, এ নিয়ে ঘোষণা করে ভিশন ২০২১। পরে ঘোষণা হয় ভিশন ২০৪১। এই দুই পরিকল্পনাই একসঙ্গে বাস্তবায়ন হচ্ছে। যারা ভিশন টুয়েন্টি থার্টির খসড়া প্রস্তুত করতে নিজেরা বিতর্কে জড়িয়ে পড়ে তাদের পক্ষে জনগণকে স্বপ্ন দেখানো অর্থহীন। শেখ হাসিনার পাল্টাপাল্টি বিএনপিকে একটা কিছু করতে হবে- এজন্য ভিশন নামের একটা চমক তাদের দরকার। তাদের ঘরেইতো খসড়া নিয়ে নিজেদের মধ্যে অনৈক্য। এই বিষয়টি আমি নয় তারাই প্রশ্ন করেছে। এই যাদের মানসিকতা তারা আবার পার্লামেন্ট সংস্কারের কথা বলছেন।

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, শেখ হাসিনার ভিশন ২০২১ দেখে বেগম খালেদা জিয়া ২০৩০ নামে ভুয়া ভিশনের ঘোষণা দিয়েছেন। মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নতি হওয়ার ফলে জনগণ বিএনপির এই ভাঁওতাভাজি বুঝে গেছে। খালেদা জিয়ার পক্ষে ভুয়া ভিশন ২০৩০ কোনোভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে না। শেখ হাসিনা সরকার অর্থনৈতিক উন্নয়নের যে ধারা সৃষ্টি করেছে, এর ফলে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের আগেই উন্নত দেশ হিসেবে বিশ্বের কাছে পরিচিতি পাবে।

খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলামও বলেছেন প্রায় একই রকম কথা। বলেছেন, যেখানে আমরা ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের আর ২০৪১ সালে উন্নত দেশ করতে চাই। সেখানে তারা ২০৩০ সালে দেশকে মধ্যম আয়ের দেশ করতে চায়। তারা পিছিয়ে আছে।আ-স

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া