adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মারাকানার ঘটনায় ফিফার তদন্তে অভিযুক্ত হতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা দু’দেশই!

স্পোর্টস ডেস্ক: ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল ও আর্জেন্টিনার সুপার ক্লাসিকো ম্যাচ শুরুর আগে মারাকানা স্টেডিয়ামের গ্যালারিতে হওয়া নজিরবিহীন সংঘর্ষের তদন্ত শুরু করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। ধারণা করা হচ্ছে তদন্ত শেষে কঠিন শাস্তির মুখে পড়তে হতে পারে ব্রাজিল ও আর্জেন্টিনা উভয় দলকেই। – ইন্ডিয়া টুডে

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ সময়মত শুরু না করা ও উত্তেজিত পরিস্থিতির জন্য ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলকেই শাস্তি দিতে পারে ফিফা। এক বিবৃতিতে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা জানিয়েছে, শৃঙ্খলা কমিটি প্রক্রিয়া শুরু করেছে।
গত বুধবার মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৬টায় ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে ম্যাচটি নির্ধারিত সময়ের আধা ঘণ্টা পর মাঠে গড়ায়।
ম্যাচের আগে দুই দেশের সমর্থকদের মারামারি, পুলিশের লাঠিচার্জ করে নিয়ন্ত্রণের চেষ্টার এক পর্যায়ে দল নিয়ে বেরিয়ে যান আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। পুরো অবস্থা স্বাভাবিক হলে তিনি আবার দল নিয়ে মাঠে ফিরেন। এরপরই খেলা শুরু হয়। চ্যানেল২৪

গত শুক্রবার এক বিবৃতিতে ফিফা বলেছে, ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) ও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন (এএফএ)র বিরুদ্ধে শৃঙ্খলা কমিটি তাদের প্রক্রিয়া শুরু করেছে।

ফিফা জানিয়েছে ব্রাজিল ‘অনুচ্ছেদ ১৭’ এর সম্ভাব্য বিধি লঙ্ঘন করেছে। যা ম্যাচের সময় শৃঙ্খলা রক্ষা এবং নিরাপত্তার সঙ্গে সম্পর্কিত। যদি এটি প্রমাণিত হয় তাহলে শাস্তি পেতে হবে ব্রাজিলকে। অন্যদিকে আর্জেন্টিনার বিরুদ্ধে অভিযোগ তারা দর্শকদের উত্যক্ত করা ও দেরিতে খেলা শুরু করায় ফিফার শৃঙ্খলাবিধির ১৭.২ ও ১৪.৫ লঙ্ঘন করেছে। তাই প্রমাণিত হলে তাদের বিরুদ্ধেও শাস্তির ঘোষণা করা হবে।
শাস্তি স্বরূপ দু’দলই আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে সীমিত কিংবা পুরোপুরি দর্শকশূন্য মাঠে খেলা আয়োজন করার সাজা পেতে পারে।

উল্লেখ্য, ঘটনাবহুল ম্যাচে সেদিন ওতামেন্ডির একমাত্র গোলে ব্রাজিলকে হারায় আর্জেন্টিনা। এদিন গ্যালারির উত্তেজনা মাঠেও পরিলক্ষিত হয়। মাঠে উভয় দলের খেলোয়াড়রা মিলে ৪২টি ফাউল করেন। যার ২৬টি করে ব্রাজিল ও ১৬টি করে

আর্জেন্টিনা। ম্যাচের শেষ দিকে ব্রাজিলের জোয়াল্টিনকে লাল কার্ড দেখান রেফারি।
প্রসঙ্গত, বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে ৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে আর্জেন্টিনা। অন্যদিকে টানা তিন হারে ব্রাজিলের অবস্থান ছয়ে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া