adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

লক্ষাধিক ফার্মেসির নিবন্ধন নেই

রিকু আমির : নিবন্ধন ছাড়াই চলছে দেশের অর্ধেক ফার্মেসি। এসবের পাশাপাশি নিবন্ধন করা ফার্মেসিতেও নেই প্রশিক্ষিত বিক্রেতা। তারা জানেন না কোন ওষুধের কী পার্শ্বপ্রতিক্রিয়া। পাশাপাশি ওষুধ বিক্রির আইনগত বিধি নিষেধ সম্পর্কেও একেবারেই অজ্ঞ। এর ফলে বিনা প্রেসক্রিপশনে মুড়িমুড়কির মতো বিক্রি হচ্ছে এন্টিবায়োটিকসহ জীবন রক্ষাকারী নানা ওষুধ।
ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল জাহাংগীর হোসেন মল্লিক বলেন, আমাদের ধারণা অনুযায়ী ১ লাখেরও বেশি ফার্মেসির নিবন্ধন নেই। ফার্মেসিগুলো যাতে নিবন্ধনের আওতায় আসে সেই চেষ্টা চলছে। প্রত্যেক ফার্মেসিতে প্রশিক্ষণপ্রাপ্ত একজন ফার্মাসিস্ট রাখার প্রচেষ্টাও আছে প্রশাসনের।
অধিদপ্তর সূত্র জানায়, ২০১৩ সালে এক জরিপে দেখা গেছে, প্রায় ১ লাখেরও বেশি অনিবন্ধিত ফার্মেসি রয়েছে। যা নিবন্ধিত ফার্মেসির প্রায় সমান। সূত্র জানায়, চলতি বছরের এপ্রিল পর্যন্ত দেশে ১ লাখ ৭ হাজার ৩৫৭টি নিবন্ধিত ফার্মেসি রয়েছে। ২০১৩ সালে লাইসেন্স দেওয়া হয়েছে ৮ হাজার ৩২৯টি ফার্মেসিকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ ২০১১-২০১২ সালে একটি জরিপে পরিচালনা করে দেখে, ২ লাখ ২১ হাজার ফার্মেসির মধ্যে নিবন্ধনকৃতের সংখ্যা মাত্র ৮২ হাজার।
প্রচলিত ওষুধ আইন অনুযায়ী নিবন্ধিত ও প্রশিক্ষণপ্রাপ্ত ফার্মাসিস্ট ছাড়া কোনো ফার্মেসিকে লাইসেন্স দেওয়ার নিয়ম নেই। কিন্তু এই আইন না মেনে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠছে ফার্মেসি।
প্রতিষ্ঠানটির বার্ষিক প্রতিবেদনে দেখা গেছে, গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৬৪৬টি ফার্মেসিতে ১৬৯ বার ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়েছে অধিদপ্তর। এর মধ্যে ১৬৩ জনকে কারাগারে পাঠানো হয়েছে। জরিমানা করা হয়েছে মোট ৪ কোটি ১৯ লাখ ৭২ হাজার টাকা। ২০১২ সালে বিভিন্ন ফার্মেসির বিরুদ্ধে ৬৭৩টি মামলা হয়। অধিকাংশ মামলাই হয়েছে নিবন্ধন না থাকা এবং ভেজাল ওষুধ বিক্রির অপরাধে।
বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল জানিয়েছে তারা মোট ৮১ হাজার ১১৭ জন ফার্মাসিস্টকে ‘সি ক্যাটাগরি’র নিবন্ধন দিয়েছে। তাদের অভিযোগÑ নিবন্ধিত ফার্মাসিস্ট আছে কি-না তা খতিয়ে দেখা ছাড়াই ডিজিডিএ ২৬ হাজার ফার্মেসিকে লাইসেন্স দিয়েছে। অন্যদিকে নিবন্ধন পাওয়া ফার্মেসিগুলোর একটা বড় অংশই ফার্মেসি কাউন্সিলের ভুয়া সনদ দেখিয়ে নিবন্ধন নেয় বলে কয়েকটি সূত্রে জানা যায়। ওষুধ প্রশাসন অধিদপ্তর বলছে, জনবল সংকটের কারণে সারাদেশের ফার্মেসির উপর নজরদারি রাখা সম্ভব হচ্ছে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া