adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জনগণ বড় না তারেক বড়?

tarekডেস্ক রিপোর্ট : কোটি টাকার প্রশ্ন। এই মূহুর্তে বিএনপির নিকট জনগণ বড় ? না, পলাতক আসামী তারেক জিয়া বড়?। নয়া ইতিহাসবিদ কয়দিন পর পর নয়া ইতিহাস প্রসব করে, সেসব ইতিহাস প্রতিষ্ঠিত করার আন্দোলন করবে ? না-কি জনগণের কাছে যাবে ? ৫ই জানুয়ারির অবৈধ নিবার্চন, বর্তমান অবৈধ সরকারের অবৈধ কার্যক্রম সহ নানা দুর্নীতি, শেয়ার বাজারের কেলেঙ্কারী, গুম-খুন সহ নানা অনিয়মকে সামনে রেখে আন্দোলন ছক আকবে এবং আন্দোলনের চুড়ান্ত ফলাফল হিসেবে মধ্যবর্তী নির্বাচন দিতে যাতে বাধ্য হয় এই অবৈধ সরকার। এগুলো নিয়ে কী ভাবছে বিএনপির নীতিনির্ধারকরা?
কূটকৌশল হিসেবে ক্ষমতাসীনদের দীর্ঘদিনের ব্যবহৃত পথ-পদ্ধতিটি মন্দ নয়। তারা এর সুফলও পাচ্ছে, আপাতত হলেও। আর এতেই তাদের টার্গেট বিএনপি ঘুরপাক খাচ্ছে, আসল পথ ছেড়ে। প্রধানমন্ত্রীসহ ক্ষমতাসীনরা দীর্ঘদিন ধরে বাংলাদেশে যেসব রাজনৈতিক হত্যাকা- ঘটেছে বা অন্যান্য হামলা হয়েছে হয় তাতে বিএনপিসহ বিরোধীদের জড়াচ্ছে অথবা বলছে ওরা জড়িত আছে। এমনকি বিএনপি তার সামান্য যে শক্তিটুকু এখনো বাকি আছে তা নিয়ে এর জবাব দিতে ঝাপিয়ে পড়ছে। কিছুদিন আগে প্রথমে ক্ষমতাসীনরা কথা বলেছে শেখ মুজিবের হত্যাকান্ড নিয়ে। ১৫ আগস্টের বেশ আগে থেকেই এসব কথা বলা হচ্ছিল, এখনো চলছে। এর মধ্যেই আবার বলা হচ্ছে, ২১ আগস্টের গ্রেনেড হামলা এবং ১৭ আগস্টের জঙ্গিদের বোমা হামলা নিয়েও। আর বিএনপি এসব নিয়েই ব্যস্ত হয়ে আছে।
ক্ষমতাসীনদের পক্ষ থেকে এটা যে নতুন কোনো কৌশল বা পথ-পদ্ধতি তা নয়, বিগত সংসদে অর্থাত নবম সংসদে যে দু’চার দিন বিএনপি সংসদে গিয়েছিল তখন বলা হয়েছিল – কার কবরে কার মরদেহ নেই জাতীয় নানা নিম্ন র“চির কথাবার্তা। এতে প্রধানমন্ত্রীসহ ক্ষমতাসীনদের প্রথমসারির নেতারাও সর্বশক্তি নিয়োগ করেছিল। এছাড়া ক্ষমতার আসার প্রথম দিন থেকেই বলতে গেলে সব সময়ই মুক্তিযুদ্ধে কার কি ভূমিকা ছিল, কে কোথায় ছিলেন, কে ঢাকায় ছিলেন – এমন সব কথাবার্তা তো হরহামেশাই ক্ষমতাসীনরা বলছে। এটা বলছে তারা একটি বিশেষ উদ্দেশ্যে।
কিন্তু বিএনপির দুর্ভাগ্য যে, তারা বুঝতেই পারছে না বা এটা বোঝার সামান্য বুদ্ধিটুকুও নেই যে, তাদের দৃষ্টিকে অন্যদিকে সরিয়ে নিয়ে যাওয়ার জন্যই ক্ষমতাসীনরা এটাকে একটা কৌশল হিসেবে বেছে নিয়েছে। এর অবশ্য কারণও আছে। লন্ডন থেকে বিএনপির কথিত প্রধান নীতি-নির্ধারক যে সব নির্দেশমালা ঢাকার উদ্দেশ্য ছুড়ে মারেন কিংবা নিজের যে সব বক্তৃতা-বিবৃতি সেখান থেকে দিয়ে থাকেন তা নিয়েও দলে এবং দলের বাইরে নানা বিতর্কের যেমন সৃষ্টি হয়েছে তেমনি অভ্যন্তরীণভাবে দলটির মধ্যে চাপা ক্ষোভ বাড়ছেই। ওই যে ছুড়ে মারা রাজনৈতিক সিদ্ধান্ত তা কি এই দলটির জন্য অগ্রাধিকার, তা বিচার-বিবেচনার জন্য রাজনৈতিক দক্ষতা, প্রজ্ঞা এবং বিচক্ষণতার প্রয়োজন হয়। কিন্তু অর্বাচীন হলে এমনটা তো আর সম্ভব হয় না। ফলে রাজনৈতিক অগ্রাধিকার কোনটি, আর কোনটি রাজনৈতিক খোচাখুচি এর ফারাক খুজে পাওয়াও এদের জন্য দুষ্কর। ফল হিসেবে দলটি যেমন ক্ষতিগ্রস্ত হয়, তার চেয়েও বেশি ক্ষতিগ্রস্ত হয় ওই দলটির দিকে যারা চেয়ে আছেন তাদের। যদিও দিনে দিনে এদের সংখ্যা কমছে। আর এ অবস্থা চলতে থাকলে তা আরও কমবে এ কথা হলফ করে বলা যায়।
বর্তমানে বিএনপি আন্দোলনের কথা বলছে বটে, কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে, তাদের এমন কোনো প্রস্তুতি তো নেই-ই বরং পরিস্থিতি উল্টো। অর্থাত মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের জন্য কোনো নির্দেশনা নেই, নেই কোনো কার্যকর যোগাযোগও। ৫ জানুয়ারির নির্বাচনের আগে যেভাবে আন্দোলন গ্রাম পর্যায় পর্যন্ত বিস্তৃত হয়েছিল তা মূলত ওই লন্ডনী এবং ঢাকার কিছু কিছু কেন্দ্রীয় নেতার কারণে ভেস্তে যায়। ওই হতদম্ভ অবস্থার শুরু স্থানীয় নেতা-কর্মী-সমর্থকদের, তা এখনো বহাল আছে। উল্টো সে সময়ের মামলা-মোকদ্দমা সামলাতে আর থানা পুলিশ ঠেকাতেই তারা এখন ব্যস্ত। অথচ কয়েকদিন আগেই খালেদা জিয়া নিজে বলেছিলেন, ঈদুল ফিতরের পরে আন্দোলন হবে। এখন বলা হচ্ছে, কোরবানীর ঈদের পরে। এ কথা তাদের বোঝা উচিত, অসংখ্যবার আলটিমেটাম দেয়ার পরে যেভাবে ‘আলটিমেটাম’ তাদের জন্য অকার্যকর অস্ত্রে পরিণত হয়েছে, এবারের আন্দোলনের হুমকিও যদি ব্যর্থ হয় তাহলে পরিস্থিতি কেমন দাড়াবে। তাদের উপরে অত্যাচার-নির্যাতন কোন পর্যায়ে নেমে আসবে? সবচেয়ে বড় যে ক্ষতিটি হবে তাহলো দলটিই তার অস্তিত্বের হুমকিতে পড়বে।
অনেক তৃণমূল নেতা-কর্মী এটা বুঝতে পারছেন বলেই তারা এবারে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন, বিভিন্ন দিক বিবেচনা করছেন। তারা দেখতে চান, বুঝতে চান, বিএনপির কেন্দ্রীয় নেতৃত্ব সত্যিকার অর্থে কতোটা সিরিয়াস। ইতোমধ্যে গ্রামে-গঞ্জে এমন বার্তাও পৌছে গেছে যে, কেন্দ্রীয় নেতৃত্ব নভেম্বরের আগে আন্দোলনের কথা জোরে উচ্চারণও করতে পারবে না।
কারণ বিএনপি এখন ব্যস্ত ক্ষমতাসীনদের ওই যে কূটকৌশল, তা মোকাবেলায়। তারা বুঝতে পারছেন না, এখন তাদের সত্যিকার অর্থেই ব্যস্ত থাকার কথা ছিল জাতীয় সম্প্রচার নীতিমালাসহ গণমাধ্যমের উপরে যে নিয়ন্ত্রণ এসে গেছে এবং আসছে সে ব্যাপারে সোচ্ছার হওয়ার। তাদের প্রয়োজন ছিল বিচারকদের অভিশংসনের বিষয়ে ষোড়শ সংশোধনীর ব্যাপারে উচ্চকিত হওয়ার। কিন্তু এ পর্যন্ত সাধারণ মানুষের জানা নেই যে, বিএনপি এসব ক্ষেত্রে সামান্য বক্তৃতা-বিবৃতি দেয়া ছাড়া কার্যকর কিছু করেছে। অথচ গণমাধ্যম এবং বিচারালয়ের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও সম্পৃক্তদের সাথে আলাপ-আলোচনা করে কিভাবে জনমত গঠন করা যায় এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ করা সম্ভব – এটা তারা করতে পারতো। কিন্তু এটা না করায় এটা কি জনগণ ধরে নেবে যে ১. বিএনপি দিনে দিনে একটি অকার্যকর রাজনৈতিক সংগঠনে পরিণত হচ্ছে? ২. অথবা এটা কি ধরে নেবে যে, বিএনপি’র এসবে কোনো আপত্তি নেই। কারণ কোনোদিন যদি তারা ক্ষমতায় আসতে পারেন তাহলে তারা এর ফায়দা নেবে?
অবশ্য প্রথমটিই সম্ভবত সঠিক বলে অনেকেরই ধারণা। কারণ বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে বিএনপি কখনই জনসম্পৃক্ত বা জনগণের স্বার্থসংশ্লিষ্ট কোনো আন্দোলন, সংগ্রাম বা আশা-আকাঙ্খার সাথে তো থাকেই না, বরং সব সময় একটি কার্যকর দূরত্ব বজায় রেখেছে। যা এখনো বহাল আছে বলেই স্পষ্ট সব আলামত দেখতে পাওয়া যাচ্ছে। দ্রব্যমূল্য বৃদ্ধি, তেল-গ্যাস বিদ্যুতের দাম সরকারি দফায় দফায় বাড়ানো, সুন্দরবন সংলগ্ন রামপাল কয়লা বিদ্যুত কেন্দ্র নির্মাণ, ভারতকে করিডোর, বন্দরসহ নানা ধরনের সুযোগ-সুবিধা প্রদান, শেয়ারবাজার লুট, হলমার্ক, বিসমিল্লাহ, ডেসটিনিসহ ব্যাংকের নানা কেলেঙ্কারি, পদ্মা সেতুসহ নানা দুর্নীতি, অপহরণ, গুম, খুন, হত্যাসহ অসংখ্য জাতীয় বিষয়ে, জনসম্পৃক্ত ইস্যুর কোনোটিতে বিএনপি কোনোদিন কি সোচ্চার হয়েছিল? কোনো একদিনও কি তারা সত্যিকার অর্থে জনগণের পাশে দাঁড়িয়েছিল? জনগণকে বিশ্বাস না করলে, তাদের পাশে না দাড়ালে, কেন জনগণ তাদের পাশে দাড়াবে? বরং বিএনপি পরিবার আর নিজেদের মামলা প্রত্যাহার, বাড়িঘর রক্ষাসহ ওই সব বিষয়ে যতোটুকু পেরেছে ততোটুকু মনোনিবেশন করেছে। তবে তারা একটি বিষয়ে বরাবরই সিরিয়াস ছিল বলেই মনে হয়। বিষয়টি হচ্ছে হাওয়া ভবনের দুর্নীতির জন্য খ্যাত তারেক রহমানের মুক্তি ও স্বদেশ প্রত্যাবর্তন। তারা একটিকেই দেশ, জাতি এবং তাদের দলের জন্য সবচেয়ে বড় ইস্যু হিসেবে এখনো মনে করে। আর এটাই বিএনপির এ যাবতকালের সবচেয়ে বড় ভ্রান্তি।
বিএনপি যতো দিন পর্যন্ত না ওই ভ্রান্তি থেকে, ওই মাতৃত্বের ভালোবাসা থেকে বের হয়ে জনসম্পৃক্ত বিষয়ে সত্যিকার অর্থে মনোনিবেশ করে জনগণের কাতারে দাড়াতে পারবে, ততোদিন পর্যন্ত তাদের এই ভ্রান্তি বিলাস থাকবেই। যতোদিন পর্যন্ত ঢাকায় বসেই অভিজ্ঞ দুর্নীতিমুক্ত নেতারা দলের হাল ধরতে না পারবেন এবং লন্ডন যতোদিন নির্দেশনার কেন্দ্র থাকবে ততোদিন পর্যন্ত বিএনপির পক্ষে সঠিক কোনো সিদ্ধান্ত গ্রহণ সম্ভব হবে না। কারণ লন্ডনকেন্দ্রীক বিএনপিকে দেখে তাদের সমর্থক, শুভানুধ্যায়ীসহ সাধারণ মানুষ কোনো ভরসা তো পায়-ই না বরং ভয় পায় ভবিষ্যতের কথা চিন্তা করে।
সামগ্রিক বিষয় বিবেচনায় মনে হচ্ছে, বিএনপির জনগণের উপরের ভরসার চেয়ে, ভরসাটা লন্ডনের উপরেই বেশি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া