adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে গুঁড়িয়ে বিশ্বকাপে ষষ্ঠবার শিরোপা জিতলো অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক: এবারো উপমহাদেশে ধরা দিলো না বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা। ২০১১ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপ জিতেছিলো ভারত। এরপর বিশ্বকাপের দুই আসরে অস্ট্রেলিয়া (২০১৫) ও ইংল্যান্ড (২০১৯) ঘরে তুলে শিরোপা। এবার ভারত স্বাগতিক হয়ে দুর্দান্ত দাপটে খেলে অপরাজিত থেকে ফাইনালে উঠেছিলো। অপরদিকে প্রথম দুই ম্যাচ হেরেও যোগ্য দল হিসাবে ফাইনালে জায়গা করে নেয় অস্ট্রেলিয়া।

ভারতের আহমেদাবাদ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে চূড়ান্ত লড়াইয়ে স্বাগতিকদের অপরাজিত থাকার অহঙ্কার চুড়মার করে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ জয় করে অস্ট্রেলিয়া। তারা ভারতকে হারিয়ে দেয় ৬ উইকেটের সহজ ব্যবধানে। এই ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে মাসব্যাপী বিশ্বকাপের রমরমা আসরের সমাপ্তি ঘটলো।

এদিন অস্ট্রেলিয়া টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায়। শ্বাসরুদ্ধকর ফাইনালে শক্তিশালী ভারত খুব একটা এগুতে পারেনি। ২৪০ রানেই থেমে যায় তাদের ইনিংস। বিরাট কোহলি (৫৪) আর লোকেশ রাহুলের (৬৬) অর্ধশতকের পাশাপাশি অধিনায়ক রোহিত শর্মার ৪৭ রানের কল্যাণে এই দলীয় রান পায় ভারত।

জয়ের জন্য এই রান টপকাতে খুব একটা বেগ পেতে হয়নি অস্ট্রেলিয়াকে। তবে শুরুটা যে ভালো হয়নি অস্ট্রেলিয়ার, সেটা এক বাক্যে স্বীকার করবেন সমর্থকরা। দলের ৮১ রানে ৩ উইকেটের পতন হওয়ায় ভারতীয় বোলারদের চাপেই ছিলো অজিরা। ওপেনার ট্রাভিস হেড আর লাবুশেনের অনমনীয় ব্যাটিংয়ে সকল চাপ কাটিয়ে জয়ের দিকে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। দুর্দান্ত এক ইনিংস খেলেন ট্রাভিস হেড। তার ১২০ বলে ১৩৭ রানের অসাধারণ সেঞ্চুরি এবং লাবুশেনের হার না মানা ৫৮ রানে অস্ট্রেলিয়া ৭ ওভার বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায়।

পরিসংখ্যান বলছে, বিশ্বকাপের ফাইনালে সর্বশেষ ৩টি ফাইনালই জিতেছে পরে ব্যাটিং করা দল (২০১৯ সালে ম্যাচ ও সুপার ওভার টাই হওয়ার পর জেতে ইংল্যান্ড)। এবারও ফাইনালে পরে ব্যাটিংয়ে নেমে জয় পায় অস্ট্রেলিয়া। ওয়ানডে ক্রিকেটে ভারত ও অস্ট্রেলিয়া ১৯৮০ সালে প্রথম মুখোমুখি হয়েছিল। সেই থেকে এখন পর্যন্ত ১৫১টি ম্যাচ খেলে ভারতের ৫৭ জয়ের বিপরীতে অস্ট্রেলিয়ার জয় ৮৪ ম্যাচে। ১০টি ম্যাচ শেষ হয়েছে ফল ছাড়াই। অন্যদিকে, বিশ্বকাপের মঞ্চে দল দুটি একে অপরের মুখোমুখি হলো ১৪বার। যেখানে ভারতের ৫ জয়ের বিপরীতে ৯টিতে জয় অস্ট্রেলিয়ার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া