adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কবরের ওপরে বাড়ি

নাভোটাস সমাধিক্ষেত্রের ওপর গড়ে ওঠা বস্তিডেস্ক রিপোর্ট : দারিদ্র্য মানুষকে কোথায় নিয়ে পৌঁছাতে পারে, যারা এ খবর পড়ছেন হয়তো কিছুটা আঁচ করতে পারবেন। কবরের ওপর কবর, সারি সারি কবর; তার ওপরে মানুষের বাড়ি। বাড়ি তো নয়, আসলে তা এক গুচ্ছ মানুষের জন্য গড়ে ওঠা বস্তি।
 শুধু কি তাই? কবর থেকে যেকোনোভাবে বেরিয়ে পড়া হাড়হাড্ডি, কঙ্কাল ও মাথার খুলি নিয়ে খেলা করে এই বস্তির শিশুর। বীভতস! তাদের কোনো ভয়ডর নেই। কবরের আশপাশ থেকে কুঁড়িয়ে পাওয়া মাথার খুলিগুলো যেন তাদের কাছে ফুটবলের মতো। হাড়হাড্ডি লাঠির মতো। মানবেতর যাকে বলে- সেই রকম জীবনযাপন করে ওই বস্তির মানুষেরা।
এ দৃশ্য দেখতে হলে যেতে হবে ফিলিপিন্সের নাভোটাস শহরের সমাধিক্ষেত্রে। একটির ওপর আরেকটি কবর। ছবিতে দেখতে বাড়ির মতো লাগে। কিন্তু আসলে তা সমাধিক্ষেত্র বা কবরস্থান। তার ওপর গড়ে উঠেছে ছিন্নমূল মানুষের বস্তি। শুধু অস্বাস্থ্যকার নয়, সেই পরিবেশ রীতিমতো ভয়ংকরও বটে।
 ফিলিপিন্সের প্রধান উৎসবের মধ্যে ‘মৃত ব্যক্তিদের আত্মার স্মরণানুষ্ঠান’ একটি। সাধারণত ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত চার দিন ধরে উৎসবটি উদযাপিত হয়। এ উপলক্ষে নাভোটাস শহরের সমাধিক্ষেত্র পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে। সেখানেও স্মরণানুষ্ঠান হবে। তথ্যসূত্র : ডেইলি মেইল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া