adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুপুরে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া-ভারত মুখোমুখি

নিজস্ব প্রতবিদেক: ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া-ভারত মুখোমুখি। গুজরাটের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে খেলা শুরু হবে।

বিশ্বকাপে জয় দিয়ে যাত্রা শুরু করা ভারত ফাইনালে আর টানা দুই হারে মিশন শুরু করা অস্ট্রেলিয়াও জায়গা করে নেয় ফাইনালে। এই দুই দলের মধ্যে বিশ্বকাপে শেষ সাক্ষাত হয়েছিলো ২০০৩ সালে। সেবার টানা ১০ ম্যাচ অপরাজিত থেকে অস্ট্রেলিয়া ফাইনালে খেলেছে। দুই দশক পর একই দৃশ্যপটে এবার ভারত।

বিশ্বকাপ কার ঘরে ঠাঁই নেবে, এ নিয়ে ক্রিকেট বিশ্ব জুড়েই আলোচনা সমালোচনা। অস্ট্রেলিয়ার হেক্সা নাকি ভারতের তৃতীয় শিরোপা। ভারত চাইবে না শিরোপা এবার ভৌগলিক সীমারেখা অতিক্রম করুক। অজিরা দৃঢ়প্রত্যয়ী শিরোপা জয়ে।

২০০৩ সালে রিকি পন্টিংয়ের অধিনায়কত্বে জোহানেসবার্গে বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। ২ উইকেটে ৩৫৯ রান তুলেছিল অস্ট্রেলিয়া। ওই সময়ে সৌরভ গাঙ্গুলির অধিনায়কত্বে বিশ্বকাপের ফাইনাল খেলতে মাঠে নেমেছিল ভারত। ২৩৪ রান করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২৫ রানে হেরেছিল সৌরভের দল।

২০০৩ সালের ভারত ও অস্ট্রেলিয়ার বিশ্বকাপ ফাইনাল ম্যাচে খেলোয়াড়ের ভূমিকায় থাকা রাহুল দ্রাবিড় ২০ বছর পর আবার বিশ্বকাপ ফাইনালে। কোচ হিসাবে এবার তিনি চাইবেন বিরাট কোহলি, রোহিত শর্মাদের হাত ধরে বিশ্বকাপ জিততে।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে কি তৃতীয়বার বিশ্বকাপ জিততে পারবে ভারত? প্যাট কামিন্সের দল কি এবার রোহিত শর্মার দলের কাছে হার মানবে, না কি ২০ বছর পর এখানেও হবে হাওয়া বদল। ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনে এখন একটাই প্রশ্ন।

এদিকে আনন্দবাজর অনলাইন জানায়, ফাইনালের সময় মাঠে উপস্থিত থাকার কথা ভারতের প্রধানমন্ত্রী ও অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীর। ফাইনালের দিন থাকছে আরও আয়োজন। ভারতীয় বিমানবাহিনীর বিশেষ দল ‘সূর্যকিরণ’ আকাশে একটি প্রদর্শনী করবে।

খেলা শুরুর আগে, টসের ঠিক পরেই ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার সিদেশ কার্তিকের নেতৃত্বে ৯টি বিমান স্টেডিয়ামের উপর ‘এয়ার শো’ দেখাবে। ১০ মিনিট চলবে এই প্রদর্শনী।

প্রথম ইনিংসের শেষেও থাকছে নানা আয়োজন। অতীতের সব বিশ্বকাপজয়ী অধিনায়কদের আমন্ত্রণ জানানো হয়েছে ফাইনালের দিন। বিসিসিআইয়ের তরফ থেকে তাদের বিশেষ সংবর্ধনা জানানো হবে। কপিল দেব এবং মহেন্দ্র সিংহ ধোনিও রয়েছেন আমন্ত্রিতদের তালিকায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া