adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগ্নেয়াস্ত্রসহ তিন মামলায় অভিযুক্ত বাইডেনের ছেলে

আন্তর্জাতিক ডেস্ক: আগ্নেয়াস্ত্রসহ তিন মামলায় অভিযুক্ত করা হয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনকে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ডেলাওয়্যার ফেডারেল আদালতে মাদকসেবী থাকাকালে আগ্নেয়াস্ত্র রাখা সম্পর্কিত তিনটি বিষয়ে তাকে অভিযুক্ত করেন প্রসিকিউটররা।

হান্টারের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে, তিনি ২০১৮ সালের অক্টোবরে একটি আগ্নেয়াস্ত্র কেনার সময় মাদকের ব্যবহার সম্পর্কে মিথ্যা তথ্য দিয়েছিলেন। সে সময় তিনি কোকেন আসক্তি থেকে বেরিয়ে আসার চেষ্টা করছিলেন বলে স্বীকার করেছেন। অভিযোগে বলা হয়েছে, হান্টার বাধ্যতামূলক ফর্মে প্রত্যয়ন করেছেন– তিনি কোনো উদ্দীপক, মাদকদ্রব্য ও অন্য কোনো পদার্থের বেআইনি ব্যবহারকারী এবং আসক্ত ছিলেন না। যদিও তিনি জানতেন, এই বিবৃতিটি মিথ্যা ও বানোয়াট। খবর আল জাজিরা।

এসব অভিযোগের দুটিতে সর্বোচ্চ ১০ বছর এবং আরেকটিতে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। প্রেসিডেন্টের ছেলের বিরুদ্ধে ওঠা কর ফাঁকির অভিযোগেরও তদন্ত চলছে। ২০১৭ ও ’১৮ সালে সাড়ে ১৩ লাখ ডলার আয়ের ওপর হান্টার কর দেননি বলে অভিযোগ রয়েছে। এ অভিযোগে তাঁর এক বছর কারাদণ্ড হতে পারে। এর দু’দিন আগেই তার বাবা জো বাইডেনের বিরুদ্ধে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরুর কথা জানায়।

ইউএস স্পেশাল কাউন্সেল ডেভিড ইউস যে অভিযোগ এনেছেন তাতে বলা হয়, হান্টার অভিযুক্ত হওয়া থেকে মুক্তি পাওয়ার আবেদনের পরপরই এমন অভিযোগ আনা হয়। হোয়াইট হাউসের মুখপাত্র বলেন, এমন অভিযোগ স্বাধীন তদন্তের আওতায় শুরু হয়।

হান্টারের এমন অভিযুক্ত হওয়াকে জো বাইডেনের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে বড় ধরনের নেতিবাচক প্রভাব রাখতে পারে বলে ধারনা করা হচ্ছে। যা থেকে রিপাবলিকানরা সুযোগ নিতে পারেন।

রিপাবলিকানরা জো বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত বিষয়ক দাবি দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে শুনানির পরের দিনই অভিযুক্ত হলেন তার পুত্র হান্টার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া