adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ জেতার জন্য মরিয়া হয়ে থাকবে: আফগানিস্তান কোচ

স্পোর্টস ডেস্ক: ব্যাটারদের ব্যর্থতায় শ্রীলঙ্কার বিপক্ষে হেরে এশিয়া কাপ মিশন শুরু করেছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে সাকিব আল হাসানের দলের প্রতিপক্ষ আফগানিস্তান। সেরা চারে উঠতে শেষ ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। তাই তো টিকে থাকার জন্য বাংলাদেশ জিততে মুখিয়ে থাকবে বলে জানান জনাথন ট্রট।

পাল্লেকেলেতে আগে ব্যাটিং করতে নেমে নাজমুল হোসেন শান্ত ছাড়া মাথিশা পাথিরানা, মাহিশ থিকশানাদের সামনে দাঁড়াতেই পারেননি বাংলাদেশের ব্যাটাররা। ১৬৫ রান তাড়া করতে নেমে ৫ উইকেট হারিয়ে জয় তুলে নেয় দাসুন শানাকার দল। সুপার ফোরের আশা বাঁচিয়ে রাখতে আফগানিস্তানের বিপক্ষে জিততেই হবে বাংলাদেশকে। শুধু আফগানিস্তানের জিতলেই সুপার ফোরে যাওয়া যাবে সেটা বলার সুযোগ নেই। ক্রিকফ্রেঞ্জি

প্রথম ম্যাচে ৩৯ ওভারে ১৬৪ রানে অল আউট হওয়া রান রেটে বড় একটা প্রভাব ফেলেছে। বাংলাদেশের বর্তমান নেট রান -০.৯৫১, তাই তো বাংলাদেশের জন্য আফগানদের বিপক্ষে জেতাই শেষ কথা নয়। এদিকে নিজেদের প্রথম ম্যাচে সাকিবদের ছেড়ে কথা বলতে চায় না আফগানরা। সমানে সমানে টক্কর দিতে নিজেদের প্রস্তুত করছে বলে জানান আফগানিস্তানের প্রধান কোচ।

এ প্রসঙ্গে ট্রট বলেন, ‘হ্যাঁ, আমি ম্যাচটি দেখেছি এবং দুই দলের কাছ থেকেই কিছু ভালো জিনিস দেখেছি। আমরা জানি এটা কঠিন হতে যাচ্ছে। আমাদের দুটি খেলাই কঠিন হতে যাচ্ছে। কিন্তু আমরা বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচের দিকে ফোকাস করছি। আমরা জানি অবশ্যই তারা জয়ের জন্য মরিয়া হয়ে থাকবে।
তাদের জয়ের তাড়না এবং আকাঙ্খার সঙ্গে আমাদের মিল রাখাটা আমাদের কাজ। আমরা যদি এই ধরনের মানসিকতা নিয়ে না আসি, তাদের সঙ্গে যদি না মেলে কিংবা তাদের চেয়ে ভালো মানসিকতা এবং ভালো স্কিল না নিয়ে মাঠে নামি। তাহলে আমরা চাপে পড়ে যাব। সবার জন্য আজকে এটাই বার্তা এবং কালকের জন্যও একই। ম্যাচের দিনেও এমন বার্তাই থাকবে।

৩ সেপ্টেম্বর পাকিস্তানের লাহোরে আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। শ্রীলঙ্কার পাল্লেকেলেতে ম্যাচ থাকায় ১ সেপ্টেম্বর পাকিস্তানে পা রেখেছে বাংলাদেশ। তাতে করে ম্যাচের আগের লাহোরে অনুশীলন করার সুযোগ পাবেন সাকিবরা। এদিকে বাংলাদেশ যাওয়ার কদিন আগে থেকেই পাকিস্তানে অনুশীলন করছে রশিদ খানরা।

ফলে কন্ডিশন সম্পর্কে বাংলাদেশের চেয়ে বেশি ধারণা নেয়ার সুযোগ পেয়েছে আফগানরা। এমন কিছুর কারণে বাড়তি সুবিধা পেতেই পারেন তারা। যদিও এসব মানতে নারাজ ট্রট। আফগানিস্তানের প্রধান কোচ মনে করেন, কদিন আগে আসায় বাড়তি সুবিধার কথা ভাবলে বরং তাদের আরও বিপদে পড়তে হবে। যে কারণে এসব নিয়ে তারা মাথা ঘামাতে চান না।

ট্রট বলেন, শ্রীলঙ্কার হাম্বানটোটা, কলম্বোতেও গরম আবহাওয়া ছিল। আমি ঠিক জানি না গতকাল ক্যান্ডিতে কী ধরনের আবহাওয়া ছিল। আমি আসলে তাপমাত্রা দেখিনি কিন্তু সবগুলো দেশই এই অঞ্চলের। তারা এমন গরম আবহাওয়াতেই বড় হয়েছে। তারা এটার সঙ্গে অভ্যস্ত। আমার মনে হয় না আমাদের কাজে দেবে অথবা আমরা এটা থেকে সুবিধা পাব।

আমরা যদি এমনটা ভাবি যে বাংলাদেশের আগে এখানে আসায় সুবিধা পাব তাহলে আমরা বিপাকে পড়ব। আমরা আবহাওয়ার উপর নির্ভর করতে পারি না। আমাদের এটা নিশ্চিত করতে হবে আবহাওয়া যেমনই হোক আমরা যেন সেটার সঙ্গে মানিয়ে নিতে পারি। আমাদের এটাও নিশ্চিত করতে হবে আমরা তাদের চেয়ে ভালো। এই মানসিকতাই সামনে এগোনোর পথ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া