adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনের আগে তড়িঘড়ি করে প্রকল্প উদ্বোধনে কাজের মান নিয়ে প্রশ্ন

ডেস্ক রিপাের্ট: পদ্মা সেতু থেকে মেট্রোরেল কিংবা পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র; গত এক যুগে এসব প্রকল্প বাস্তবায়নে আকাশসমান সাফল্য বর্তমান সরকারের। তবু পিছু ছাড়ছে না প্রক্রিয়া, গুণগত মান আর অতিরিক্ত ব্যয়ের অভিযোগ।

এমনই এক প্রকল্প ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। ২০১১ সালে হাতে নেয়া সোয়া ৩ হাজার কোটি টাকার এই উদ্যোগ শেষ হয়নি ১২ বছরেও। ফলে, খরচ বেড়েছে ৩গুণ। আর পুরো কাজ শেষ না করেই, চেষ্টা চলছে তড়িঘড়ি করে উদ্বোধনের।

অক্টোবরে চালুর কথা রয়েছে প্রায় ২০ হাজার কোটি টাকার প্রকল্প চট্টগ্রাম- কক্সবাজার রেললাইনের। কিন্তু কাজের মান নিয়ে প্রশ্ন রয়েছে সেখানেও। বাস্তবায়নের সময় বাড়াতে হয়েছে, কর্ণফুলী টানেলেরও।

যোগাযোগ বিশেষজ্ঞ সামছুল হক মনে করেন, প্রকল্প নেয়া হয়েছে ঠিকই; কিন্তু এক যুগে সমান্তরালে বাড়েনি দক্ষতা।

নির্বাচন সামনে রেখে, তাড়াহুড়া করে প্রকল্প উদ্বোধনের রেওয়াজ পুরনো। কিন্তু তাতে উপকার হয়েছে কমই। যেমন, শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল ব্যবহার উপযোগী হবে উদ্বোধনের বছর খানেক পর। অন্যদিকে, বাংলাদেশে প্রকল্প বাস্তবায়নে ব্যয়ের রেকর্ড ভেঙেছে বহু আগেই।

ফলে, অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে এসব হাতে নেয়া হলেও, তার বদলে ঝুঁকি বাড়ছে অনেক ক্ষেত্রে। যার পেছনে সার্বিক ঘাটতির কথা স্বীকারও করছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

তিনি বলেন, সময় বাড়া মানেই ব্যয় বাড়া। আমি মনে করি এটি গুরুত্বর বিবেচনার বিষয়। পরিকল্পনা নেয়া বা এটাকে অনুধাবন করা যে কি পরিমাণ সময় লাগবে সেটা যথাযথ ভাবে আমরা করতে পারিনি। এটা অস্বীকার করা যাবে না।

অর্থনীতিবিদ আহসান মনসুর বলেন, এই জায়গাগুলোতে আমাদের সাবধান হবার সুযোগ আছে। কিন্তু দুর্নীতির জন্যে এটা হয়ে উঠে না। ফলে ব্যয়টা বেড়েই যাচ্ছে।

সরকারি সূচি অনুযায়ী, ২০২৫ সাল নাগাদ চালু হবে অন্তত গোটা দশেক বড় প্রকল্প। যাতে ভর করে, প্রবৃদ্ধিকেও নতুন উচ্চতায় নেয়ার প্রত্যাশা সরকারের।চ্যানেল২৪

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া