adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘অবৈধ’ মন্ত্রীদের সহযোগীতাকারীদের মৃত্যুদন্ডের শাস্তি চেয়ে তুহিন মালিকের রিট

a2পদত্যাগী মন্ত্রী এবং তাদের অসাংবিধানিক কার্যক্রমকে সহযোগীতা ও অনুমোদন প্রদানকারীদের বিরুদ্ধে সংবিধানের ৭(ক) অনুচ্ছেদের আওতাধীন রাষ্ট্রদ্রোহ মামলার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন আইন বিশেষজ্ঞ ড. তুহিন মালিক। রিটে তিনি বর্তমান মন্ত্রীদের অবৈধ উল্লেখ করে তাদের অসাংবিধানিক কাজ কর্ম চালিয়ে যাওয়া এবং তাদের উক্ত অবৈধ কর্মকান্ডের সমর্থন, অনুসমর্থন, সহযোগীতা করছে তাদের বিরুদ্ধে মৃত্যুদন্ডের শাস্তি ও রাষ্ট্রোদ্রোহের মামলার জন্য নির্দেশনা চাওয়া হয়েছে। একই সাথে পদত্যাগী ৪৯ মন্ত্রীদের কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না রিটে তাও জানতে চাওয়া হয়েছে।
 
রবিবার সকালে তিনি এ মামলাটি দায়ের করেন। এ রিটের  সোমবার বেলা সাড়ে ৩টায় শুনানি হবে বলে জানা যায়।
 
সকালে মামলাটি দায়ের করার পর সকাল সাড়ে ১০ টায় হাইকোর্ট ডিভিশনের মাননীয় বিচারপতি মির্জা হোসেইন হায়দার এবং বিচারপতি মো. খুরশিদ আলম সরকার এর ডিভিশন ব্যাঞ্চে মামলাটি জমা দিলে আদালত তা শুনানির জন্য গ্রহন করেন। মামলাটি যে কোন সময় শুনানি হতে পারে।
 
পিটিশনে দায়ের এর ব্যাপারে ড. তুহিন মালিক বলেন, ৪৯জন মন্ত্রী তারা অসাংবিধানিক ভাবে পতাকা, গাড়ি, বাড়ি, ভাতা, অফিস ব্যবহার করছে এটাকে অসাংবিধানিক ঘোষণা করার জন্য এবং সংবিধানে ৭ (ক) অনুচ্ছেদ মতে যারা এ অসাংবিধানিক কাজ কর্ম চালিয়ে যাওয়া মন্ত্রীরা এবং তাদের উক্ত অবৈধ কর্মকান্ডের সমর্থন, অনুসমর্থন, সহযোগীতা করছে তাদের বিরুদ্ধে মৃত্যুদন্ডের শাস্তি ও রাষ্ট্রোদ্রোহের মামলার জন্য নির্দেশনা চাওয়া হয়েছে।
 
এ রুলের মধ্যে ৩টা অন্তবর্তী আদেশ চাওয়া হয়েছে
 
১) অবিলম্বে মন্ত্রীদের অসাংবিধানিক কার্যক্রম বন্ধের নিষেধাজ্ঞা।
 
২) অবিলম্বে তাদের বেতন, ভাতা, গাড়ি, পতাকা ও অন্যান্য সুযোগ সুবিধা বন্ধ করার জন্য অর্থ সচিব, মন্ত্রীপরিষদ সচিবকে নির্দেশনা চাওয়া হয়েছে।
 
৩) এই সকল মন্ত্রী এবং সরকারী প্রসাশনের কর্মকর্তারা এই অসাংবিধানিক কাজে জড়িত ওসহযোগীতা করছে বা নির্দেশ মানছেন বা কাজ করছেন তাদের বিরুদ্ধে মৃত্যুদন্ড সংবলিত রাষ্ট্রদ্রোহী মামলা আনায়নের জন্য স্বরাষ্ট্র সবিচ, পুলিশের পরিদর্শক এবং ঢাকার পুলিশ কমিশনারদের উপর নির্দেশনা চেয়ে অন্তবর্তী আদেশ চাওয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া