adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুধু ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ও ভারত খেললে টেস্ট ক্রিকেট বাঁচবে না: নাসের হোসাইন

স্পাের্টস ডেস্ক: টেস্ট ক্রিকেটের সবচেয়ে মর্যাদার সিরিজ ধরা হয় ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার অ্যাশেজকে। সাম্প্রতিক সময়ে ভারত-অস্ট্রেলিয়া মধ্যকার বোর্ডার-গাভাস্কার সিরিজও দর্শকদের আগ্রহের কেন্দ্রে পৌঁছে গেছে। এমনকি ভারত-ইংল্যান্ডের লড়াইও ভিন্নরকম উত্তেজনা তৈরি করে।

যদিও অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ও ভারত নিজেদের মধ্যে সিরিজ খেললে টেস্ট ক্রিকেট বাঁচবে না বলে মনে করেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হোসাইন। টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে অন্য দলগুলোর সঙ্গে নিয়মিত সিরিজ খেলা উচিত বলেও মনে করেন সাবেক এই ইংলিশ ব্যাটার।

নাসের বলেন, ‘টপ-থ্রি, ইংল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে দুটি দল সফল হয়েছে। তারা সফল হতে থাকবে। সুতরাং তাদের তিনজনই আপনাকে এগিয়ে দেওয়ার চেষ্টা করছে তবে তাদের বাকিদের দিকেও নজর দেয়া উচিত। এটা শুধু টপ-৩ এর কথা নয়। – ক্রিকফ্রেঞ্জি
১৮৮২ সালে শুরু হওয়া অ্যাশেজ শতবর্ষ পেরিয়েও টিকে আছে বহাল তবিয়তে। তবে অন্য কোনো দলের সিরিজ এখনও সেই পর্যায়ে যেতে পারেনি। মূলত ছোট দলগুলোর সঙ্গে খেলতে অনীহার কারণেই টেস্ট ক্রিকেটের এই অবস্থা হয়েছে বলে মনে করেন নাসের।

তার ভাষ্য, অ্যাশেজ বেঁচে আছে। টেস্ট ক্রিকেট বেঁচে আছে। বিশ্বের অন্যান্য অংশেও তাকান, তারা বাঁচার মতো অবস্থায় নেই। আমরা যা অর্জন করেছি তাতে আমরা গর্বিত। অস্ট্রেলিয়া এবং ভারত যা অর্জন করেছে তার জন্যও আমরা গর্বিত। তবে আমরা যদি ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের খেলাই মাসের পর মাস, বছরের পর বছর দেখি, তাহলে কিন্তু বাকিরা নিস্তেজ হয়ে যাবে।’

নাসেরের সঙ্গে সুর মিলিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংও। তিনি মনে করেন প্রতিটি বোর্ডই ইংল্যান্ড-অস্ট্রেলিয়া যে মাপের টেস্ট ক্রিকেট খেলতে প্রত্যেকেই সেখানে পৌঁছাতে চায়। দলগুলো টানা চারটি ওয়ানডে খেলার সুযোগ থাকলে একটি টেস্টও খেলা উচিত বলে মনে করেন অস্ট্রেলিয়ার অন্যতম সফল এই অধিনায়ক।

তিনি বলেছেন, ‘আমি মনে করি মৌলিক বিষয় হলো প্রতিটি বোর্ড, প্রতিটি সংস্থা, প্রতিটি দলেরই এখানে যে স্তরের ক্রিকেট খেলা হয়েছে এই পর্যায়ে পৌঁছাতে চায়। শেষ পর্যন্ত যে বিষয়টি আপনি দেখতে চান না তা হলো বিরক্তিকর টেস্ট ম্যাচ ড্র। টেস্টে বিরক্তিকর ড্র হওয়া উচিত নয়। আপনি টানা চারটি ওয়ানডে খেলতে পারেন এবং টেস্ট ম্যাচও জিততে পারবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া