adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেইনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার ফোনালাপ

ডেস্ক রিপাের্ট: দেনিস স্মিহাল জাতিসংঘ ও অন্যান্য ফোরামে ইউক্রেইনের পাশে থাকার অনুরোধ করেন; শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি প্রত্যাশা করে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ইউক্রেইনের প্রধানমন্ত্রী দেনিস স্মিহাল।

রাশিয়ার সঙ্গে যুদ্ধরত দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে সোমবার ফোনে শেখ হাসিনার কথা হয় বলে প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এ বি এম সরওয়ার ই আলম সরকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ ও ইউক্রেইনের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে শেখ হাসিনার সঙ্গে কাজ করার বিষয়ে অবস্থান পুনর্ব্যক্ত করেন স্মিহাল।

শেখ হাসিনা ইউক্রেইন থেকে খাদ্য শস্যের নির্বিঘ্ন পরিবহনের আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ চায় বিদ্যমান যুদ্ধ অতি দ্রুত অবসান হোক, যাতে পৃথিবীর ‘ব্রেড বাস্কেট’ খ্যাত ইউক্রেইন থেকে খাদ্যশস্য সহজেই খাদ্য ঘাটতির দেশগুলোতে পাঠানো যায়।

শেখ হাসিনা জাতিসংঘের নেতৃত্বে ‘কৃষ্ণ সাগর শস্য উদ্যোগ’র প্রতি পূর্ণ সমর্থন জানান এবং এই উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান।

দেনিস স্মিহাল আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ করে জাতিসংঘ ও অন্যান্য ফোরামে ইউক্রেইনের পাশে থাকার জন্য বাংলাদেশের সরকার প্রধানকে অনুরোধ করেন বলে সরওয়ার আলম জানান।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ জাতিসংঘ সনদের উদ্দেশ্য এবং নীতি অনুযায়ী সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধাশীল।

সরওয়ার আলম বলেন, “তিনি (প্রধানমন্ত্রী) সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তিকে সমর্থন করেন।”

শেখ হাসিনা চলমান যুদ্ধে সাধারণ জনগণ ও শিশুদের মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করে বলেন, “আমরাও যুদ্ধ থেকে উঠে এসেছি। যুদ্ধ কোনো পক্ষের জন্যই মঙ্গল বয়ে আনে না। বাংলাদেশ শান্তির নীতিতে বিশ্বাসী।”

শেখ হাসিনা ইউক্রেইনের প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা করেন এবং ইউক্রেইনের জনগণের কল্যাণ কামনা করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া