adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদিপুরুষ বিতর্কে নেপালে ভারতীয় সিনেমার প্রদর্শন বন্ধ

বিনােদন ডেস্ক: মুক্তির পর থেকেই সোশ্যাল মিডিয়ায় তুমুল ট্রোলের মুখে পড়েছে ওম রাউতের ছবি ‘আদিপুরুষ’। এই ছবির সংলাপ তুমুল শোরগোল ফেলেছে নেটপাড়ায়, যা নিয়ে বিতর্কেরও তৈরি হয়েছে। এর জেরে এবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে ভারতীয় সিনেমার প্রদর্শন বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল রবিবার কাঠমান্ডুর মেয়র বালেন্দ্র শাহ এ নির্দেশ দিয়েছেন। খবর দ্য হিন্দু ও দ্য কাঠমান্ডু পোস্টের।

জানা গেছে, মুক্তির পরই প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’ সিনেমাকে কেন্দ্র করে জটিলতার সূচনা। কারণ এ সিনেমার একটি সংলাপে সীতাকে ভারতের কন্যা বলা হয়েছে। এ নিয়ে আপত্তি মেয়রের। তিন দিন আগে পরিচালককে সিনেমাটি থেকে সংলাপটি মুছে ফেলার অনুরোধ জানান মেয়র। এখন পর্যন্ত সংলাপটি না মুছার কারণে এই পদক্ষেপ নিয়েছেন মেয়র। কারণ সীতাকে জনকপুরের রাজা জনকের কন্যা বলে মনে করেন তারা।

বিষয়টি নিয়ে কাঠমান্ডুর মেয়র বালেন্দ্র শাহ বলেন, তিন দিন আগে ‘আদিপুরুষ’ সিনেমার পরিচালককে ফোন করে আপত্তিকর অংশটুকু মুছে ফেলার অনুরোধ করেছিলাম। নেপালের সার্বভৌমত্ব, স্বাধীনতা, আত্মসম্মান রক্ষা করা দেশটির সরকারি, বেসরকারি সংস্থা এবং প্রত্যেক নাগরিকের প্রথম দায়িত্ব। সিনেমাটি থেকে যদি আপত্তিকর অংশটুকু বাদ দেওয়া না হয়, তবে কাঠমান্ডুর সিটি করেপোরেশন এলাকার কোনো প্রেক্ষাগৃহে ভারতীয় সিনেমা প্রদর্শিত হবে না।
এরই মধ্যে কাঠমান্ডুর সমস্ত প্রেক্ষাগৃহে নির্দেশ জারি করা হয়েছে, ভারতীয় কোনো সিনেমা যেন প্রদর্শিত না হয়। মোট ১৭টি হল থেকে উঠে গিয়েছে ভারতীয় সিনেমা। উল্লেখ্য, গত ১৬ জুন মুক্তি পেয়েছে ‘আদিপুরুষ’। ৫০০ কোটি রুপি বাজেটের এ সিনেমা বক্স অফিসে সাড়া ফেললেও দর্শকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া