adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫৩০০ দিতে রাজি বিজিএমইএ

image_62261_0ঢাকা: শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ হাজার ৩০০ টাকা দিতে সম্মত হয়েছেবাংলাদেশের পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারকদের সংগঠন (বিজিএমইএ)।

বুধবার রাতে শ্রমসচিব মিকাইল শিপার বাংলামেইলকে এ কথা নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে বিজিএমইএ মজুরিবোর্ড নির্ধারিত ন্যূনতম মজুরি বাস্তবায়নে রাজি হয়েছে। গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে তার অনুরোধে বিজিএমইএ নেতারা এ সিদ্ধান্ত নেন।

অপরদিকে কারখানা মালিক সমিতি বিজিএমইএর সহসভাপতি শহীদুল্লাহ আজীমও বাংলামেইলকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, রাত ৯টার পর তাদের একটি বৈঠক হয়েছে। সেখানেই এ সিদ্ধান্ত হয়। বৈঠকে বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম, বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান ও বিজিএমইএর সাবেক সভাপতি সালাম মুর্শেদী উপস্থিত ছিলেন।

গত ৪ নভেম্বর মজুরি বোর্ডের বৈঠকে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ হাজার ৩শ টাকা নির্ধারিত হয়। শ্রমিক পক্ষের সদস্য সিরাজুল ইসলাম রনি ঘোষণা প্রস্তাবে স্বাক্ষর করেন। তবে মালিকপক্ষ এ ঘোষণার বিরোধিতা করে এবং মালিকপক্ষের আশরাফুজ্জামান দীপু এবং বিজিএমইএর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহীউদ্দিন স্বাক্ষর না করে বৈঠকস্থল ত্যাগ করেন।  

বোর্ডের ঘোষণা অনুযায়ী, শ্রমিকদের ন্যূনতম মজুরির মধ্যে বেসিক বেতন হবে ৩ হাজার ২০০ টাকা, বাসাভাড়া ১ হাজার ২৮০ টাকা, চিকিৎসা খরচ ধরা হয়েছে ৩২০ টাকা, যাতায়াত ২০০ টাকা। অন্যান্য খরচ ধরা হয়েছে ৩০০ টাকা।

শ্রমিক সংগঠনগুলোও এ মজুরি প্রত্যাখ্যান করেছে। ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা করার দাবি জানিয়ে সকালে ১২ শ্রমিক সংগঠন সংবাদ সম্মেলন করে। দাবিতে নানা কর্মসূচিরও ঘোষণা দেয়।

এরপর মজুরিবোর্ডের সিদ্ধান্ত গ্যাজেট আকারে প্রকাশ করা হলে শ্রমিকরা তা বাস্তবায়নের দাবিতে আন্দোলন শুরু করে। এ আন্দোলন সহিংস রূপ নিয়ে বাধ্য হয়ে বিজিএমইএ বুধবার আশুলিয়া এলাকার সব কারখানা বন্ধ ঘোষণা করে। একই কারণে আগামীকাল বৃহস্পতিবারও ওই এলাকার সব কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হলেও ন্যূনতম মজুরি মেনে নেয়ার পর তা প্রত্যাহার  করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া