adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জয়ের পথে আফগানিস্তান, বৃষ্টি হলেই সাকিবদের মান রক্ষা

নিজস্ব প্রতিবেদক : তোমরা ঘুমাইও না, জেগে থাকো, তোমাদের জন্য পরাজয়ের বার্তা নিয়ে এসেছে আফগানিস্তান। বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে চলমান একমাত্র টেস্টের আজ চতুর্থ দিন শেষে সাকিব – মুশফিকদের উদ্দেশে উপরোক্ত মন্তব্য করেন ক্রিকেট ভক্ত সোহেল রানা। পান্থপথের একটি হোটেলে বসে চার বন্ধু চা পান করছেন আর বাংলাদেশের ব্যাটিং নিয়ে ঝাঁঝাঁলো মন্তব্য করছিলেন। নাম জিজ্ঞেশ করতেই বললেন, আমি সোহেল রানা, ড্যাফোডিল ইউনিভারসিটির ছাত্র। এই প্রতিবেদকের পরিচয় পেয়ে রানা আরও উত্তেজিত হয়ে বললেন, লিখেন ভাই- টেস্টে নবীন দলের বিরুদ্ধে ২০ বছরের অভিজ্ঞ বাংলাদেশের করুণ দশা। লজ্জায় মাথা নিচু হয়ে যায়।

সোহেল রানা এও বললেন, চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের কী পরিণতি হবে, সেটা বুঝতে ক্রিকেট বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। শুধু সোহেল রানা নয়, গোটা দেশজুড়েই ফুসে আছে ক্রিকেট প্রেমীরা। দুটি টেস্ট খেলার অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশে আসা আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে নেমে সাকিব-মুশফিকরা ব্যাটিং ব্যর্থতার করুণ চিত্রই মঞ্চস্ত করেছেন।

৩৯৮ রানের লক্ষ্য তাড়া করে কখনই জেতেননি টাইগাররা। চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি রান তাড়ার রেকর্ড ২১৫। জিততে হলে তাই ইতিহাস গড়তে হবে তাদের। বাকি একদিনে করে দেখাতে হবে অবিশ্বাস্য, অভাবনীয়, অবর্ণনীয় কিছু।
তবে ব্যাটসম্যানরা যেভাবে খেলছেন, তাতে রেকর্ড তো দূরের কথা দ্রুত হারের শংকা জেঁকে বসেছে কাঁধে। তবে এরই মধ্যে আশীর্বাদ হয়ে এসেছে বৃষ্টি। যে কারণে চতুর্থ দিনের খেলা বেশ আগেভাগেই শেষ হয়। পঞ্চম ও শেষ দিন প্রায় আধা ঘণ্টা আগে খেলা শুরু হবে।

এখন পর্যন্ত ৬ উইকেটে ১৩৫ রান করেছে বাংলাদেশ। এখনো দরকার ২৬২ রান। পরাজয় ব্যতীত কিছু দেখা যাচ্ছে না। তবে স্বাগতিকদের বাঁচাতে পারে একমাত্র বৃষ্টি। কারণ, আগামীকাল সোমবারও থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সাকিব আল হাসান ৩৮ রান নিয়ে ব্যাটিংয়ে আছেন। সঙ্গে থাকা সৌম্য সরকার এখনো রানের খাতা খুলতে পারেননি।

তবে বড় লক্ষ্যে খেলতে নেমে শুরুটা খারাপ করেনি বাংলাদেশ। সাদমানের সঙ্গে ওপেনিংয়ে নেমে দেখেশুনে খেলেন লিটন দাস। লাঞ্চ পর্যন্ত অনায়াসে কাটিয়ে দেন তারা। ফিরেই বিপদে পড়েন এ জুটি। জহির খানের দারুণ এক ডেলিভারিতে এলবিডব্লিউ হন লিটন। প্রথম ইনিংসে দায়িত্বশীল ব্যাটিং করে প্রমোশন পান মোসাদ্দেক হোসেন। তবে ওয়ানডাউনে নেমে উল্টো দলকে বিপাকে ফেলেন তিনি। অযাচিত শট খেলতে গিয়ে জহিরের দ্বিতীয় শিকার হন মোসাদ্দেক।

এরপর আফগান অধিনায়ক রশিদ খানের চমক। বিষাক্ত লেগ স্পিনের ঘূর্ণিতে দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম (২৩) ও মুমিনুল হককে ঘায়েল করেন তিনি। মূলত সেখানেই ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ।

সিনিয়র সতীর্থদের আসা-যাওয়ার মাঝে একপ্রান্ত আগলে ছিলেন সাদমান ইসলাম। দেখেশুনে খেলেন তিনি। তবে হঠাৎই কক্ষপথ হারিয়ে ফেলেন বাঁহাতি ওপেনার। তিনিও পড়েন আফগানদের পাতা ঘূর্ণি ফাঁদে। মোহাম্মদ নবীর বলে ডিফেন্স করতে গিয়ে লেগ বিফোর হন তরুণ ব্যাটার। এতে ৪ চারে ৪১ রানের ধৈর্য্যশীল ইনিংসটির ইতি ঘটে।

দলের চরম বিপর্যয়ে আস্থার প্রতিদান দিতে পারেননি অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। ঘূর্ণি ভেলকিতে তাকেও বোকা বানান রশিদ। আফগান অধিনায়ককে ডিফেন্স করতে গিয়ে শর্ট লেগে ইব্রাহিম জাদরানের হাতে ক্যাচ তুলে দেন তিনি।
———————
ভারতের চন্দ্রাভিযান ব্যর্থ হলেও বিজ্ঞানীদের প্রশংসায় ভাসালেন বিরাট কোহলি
এল আর বাদল : চাঁদের মাটিতে পৌঁছতে না পারলেও পরিশ্রম বৃথা যায়নি। এ মিশনই আগামী দিনে ভারতের মহাকাশ গবেষণার ইতিহাস পাল্টে দিতে পারে বলে মনে করেন বিরাট কোহলি। তার মতে, ইসরোর সেরা বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রম ও নিরলস চেষ্টার জন্য দেশবাসী আজ খুব গর্বিত।

ক্রিকেট মাঠে দেশের জন্য লড়াই করেন কোহলি। দেশের হয়ে প্রতিনিধিত্ব করাটা কতটা গর্বের সেই আবেগটা বোঝেন তিনি। সঙ্গে তার কাঁধে কী মারাত্মক চাপ ও প্রত্যাশা থাকে ক্রিকেট জীবনের প্রতি বাঁকে তা অনুভব করেছেন ভারতীয় অধিনায়ক।

সাফল্য, ব্যর্থতা নিয়েই এ লড়াই। তাই চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের হারিয়ে যাওয়ায় হতাশায় ভেঙে পড়া বিজ্ঞানীদের পাশে দাঁড়িয়েছেন কোহলি। ইসরোর বিজ্ঞানীদের যন্ত্রণা বুঝছেন তিনি।
সোশ্যাল মিডিয়া টুইটারে টিম ইন্ডিয়ার ব্যাটিং মায়েস্ত্রো জানিয়েছেন, পুরোপুরি সফল না হলেও যতদূর এগোনো গিয়েছে, সেটাই বা কম কী। গোটা দেশ ইসরোর বিজ্ঞানীদের নিয়ে গর্বিত।

এক টুইটে কোহলি লিখেছেন, বিজ্ঞানে কোনও পরাজয় হয় না। এ মিশন আমাদের অনেক কিছু শেখালো। আমরা চেষ্টা করেছিলাম। সেখান থেকে অভিজ্ঞতা অর্জন করলাম। বিজ্ঞানীদের পরিশ্রম বৃথা যায়নি। ইসরো ও তাদের বিজ্ঞানীরা দেশের সম্পদ। ভারতবাসী তাদের নিয়ে গর্বিত। জয় হিন্দ।- জি নিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2019
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া