adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শান্ত ও মুমিনুলের সেঞ্চুরিতে বিশাল জয় দেখছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্ট জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ। টানা দু’দিন ধরে জয়ের ছবি আঁকছেন টাইগার সেনারা। দুর্দান্ত ফর্মে থাকা সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের পর জাকির হাসানের দায়িত্বশীল ব্যাটিংয়ে পাহাড়সম রান করেছে বাংলাদেশ। এই ত্রয়ের দুর্দান্ত পাফরমেন্সের কল্যাণে আফগানিস্তানের বিরুদ্ধে লাল-সবুজের দেশের জয় পাওয়াটা সময়ের ব্যাপার মাত্র।

শুক্রবার বাংলাদেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ ৬৬১ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করেন দলনেতা লিটন দাস। এই বিশাল রান তাড়া করতে নেমে ৪৫ রানে ২ উইকেট হারিয়ে অনেকটা বিপাকে পড়েছে আফগানরা। দ্বিতীয় ইনিংসে টেস্টের ২০ বছরের ইতিহাসে এখনো পর্যন্ত কোনো দল ৪০০ রান তাড়া করে ম্যাচ জিততে পারেনি। সেখানে ৬৬১ রান তাড়া করে ম্যাচ জেতার স্বপ্ন দেখা আফগানিস্তানের কাছে বিলাসিতা ছাড়া আর কিছু নয়। শনিবার চতুর্থ দিনে লিটনদের জয়ের জন্য ৮ উইকেট প্রয়োজন ।
নতুন বল দিয়ে দিনটি শুরু হবে। আর সেই বলে টাইগার পেসাররা যে ঘাতক হয়ে উঠবেন সেটি অতি স্বাভাবিক। আর এটিই প্রধান দুশ্চিন্তার কারণ এখন আফগান ব্যাটারদের।
শুক্রবার ১ উইকেটে ১৩৪ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামেন নাজমুল শান্ত ও জাকির হোসেন। দুজনে ভালো শুরু করলেও শান্তর ভুলে ৬৫ রান করে রান আউটে কাটা পড়েন জাকির। এরপর মুমিনুলকে সঙ্গে নিয়ে সেঞ্চুরি তুলে নেন শান্ত। এরপর ব্যাটিংয়ে স্থায়ী হতে পারেননি এই বাহাতি ব্যাটার। ১২৪ রান করে সাঁজ ঘরে ফেরেন তিনি। এই দিন ব্যাটে আলো ছড়াতে পারেননি মুশফিকুর রহিম। ৮ রানে মুশফিক ফিরলেও ব্যাটিংয়ে থিতু হন মুমিনুল হক। তাকে যোগ্য সঙ্গ দেন অধিনায়ক লিটন দাস। নিয়ন্ত্রিত ব্যাটিংয়ে ক্যারিয়ারের ১২তম শতক পূরণ করেন মুমিনুল। অন্যদিকে অর্ধশতক পূরণ করেন লিটন। তৃতীয় সেশনের শেষ দিকে ৪ উইকেটে ৪২৫ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। মুমিনুল ১২১ রানে এবং লিটন ৬৬ রানে অপরাজিত থেকে আফগানিস্তানকে ৬৬২ রানের লক্ষ্য দেয় টাইগাররা। সম্পাদনা: এল আর বাদল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া