adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইপিএল জেতা বিশ্বকাপ জেতার চেয়েও কঠিন: সৌরভ গাঙ্গুলি

স্পাের্টস ডেস্ক: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পরাজয়ে শিরোপা খোয়ানোর ঘা এখনও শুকায়নি রোহিত শর্মা-বিরাট কোহলিদের মনে। এ নিয়ে ভারতীয় দলকে রীতিমতো ধুয়ে দিচ্ছেন দেশটির সাবেকরা। অনেকের ভাষ্যমতে, ভারতের এমন ভরাডুবির অন্যতম কারণ ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএল।

এমনকি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ টুর্নামেন্টকে ঘরের শত্রু বিভীষণ হিসেবেও অভিহিত করছেন অনেকেই। আর পুরো বিশ্বই ভারত এবং আইপিএলকে যেন শূলে চড়াচ্ছে।

আইপিএল ঘিরে যখন নানামুখী আলোচনা-সমালোচনা, ঠিক তখনই এ নিয়ে বিস্ফোরক এক মন্তব্য করেছেন ভারতের সাবেক অধিনায়ক ও বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী। হিন্দুস্তানটাইমস

তার (সৌরভ) দাবি, আইপিএল জেতা সহজ কোনো কাজ নয়। কারণ, এটি বেশ কঠিন একটি টুর্নামেন্ট। আইপিএল জেতা বিশ্বকাপ জেতার চেয়েও কঠিন। এখানে ১৪টি ম্যাচ খেলার পর প্লে-অফে যেতে হয়। বিশ্বকাপে হয়তো ৪ থেকে ৫ ম্যাচ খেলেই সেমিফাইনাল যাওয়া যায়। আইপিএলে চ্যাম্পিয়ন হতে হলে ১৭টি ম্যাচ খেলতে হয়।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারলেও এখনও রোহিতের শর্মার দলের ওপর পূর্ণ বিশ্বাসের কথা জানালেন কিংবদন্তি এ ক্রিকেটার।

সৌরভের মতে, বিরাটের পর একজন অধিনায়ক দরকার ছিল এবং তখন রোহিতই ছিল সেরা পছন্দ। সে পাঁচটি আইপিএলের শিরোপা জিতেছে। আন্তর্জাতিক পর্যায়েও বেশ ভালো করেছে। সে সেরা অধিনায়ক। আমরা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেছি, যদিও আমরা হেরে গেছি।

সাবেক এ অধিনায়ক আরও যোগ করেন, দুই বছর আগেও আমরা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরেছিলাম। সেবার আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্ত যেতে পেরেছিলাম। ফলে নির্বাচকরা এমন কাউকে (অধিনায়ক হিসেবে) বেছে নিল যে সেরা পছন্দ হতে পারে।

এর আগে, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে টস হেরে ব্যাটিংয়ে নেমে ট্রাভিস হেড ও স্টিভেন স্মিথের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪৬৯ রান তুলেছিল অস্ট্রেলিয়া। জবাবে প্রথম ইনিংসে মাত্র ২৯৬ রানেই আটকে যায় ভারত। ফলে ১৭৩ রানের লিড নিয়ে আবারও ব্যাটিংয়ে নেমেছিল অজিরা।

দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৭০ রান করে ইনিংস ঘোষণা করে প্যাট কামিন্সের দল। ফলে চতুর্থ ইনিংসে রেকর্ড ৪৪৪ রানের বড় লক্ষ্য পায় ভারত। পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে ২৩৪ রানের বেশি করতে পারেনি ভারত। ফলে ২০৯ রানের জয়ে টেস্ট চ্যাম্পিয়নের মুকুট পরে অজিরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া