adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ম্যাচ জিতেও পর্তুগালের বিদায়

স্পোর্টস ডেস্ক : জয়ের আনন্দ স্পর্শ করলো না রোনালদোবাহিনীকে। অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো দলকে জয় এনে দিলেও বিশ্বকাপের গ্র“প পর্ব থেকে বিদায় ঠেকাতে পারেননি। ঘানাকে ২-১ গোলে হারিয়েও গোল পার্থক্যে যুক্তরাষ্ট্রের পেছনে পড়ে বিদায় নিতে হয়েছে পর্তুগালকে।
জন বোয়ের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়া ঘানাকে সমতায় এনেছিলেন আসামোয়াহ জিয়ান। কিন্তু খেলা শেষ হওয়ার দশ মিনিট আগে রোনালদোর গোলে জয় ছিনিয়ে নেয় পর্তুগাল।
অন্য ম্যাচে জার্মানির কাছে যুক্তরাষ্ট্রের হার কামনা করছিল ঘানা ও পর্তুগাল। যুক্তরাষ্ট্র একমাত্র গোলে হারলেও তা থেকে ফায়দা নিতে পারেনি কোনো দলই। সমান ৪ পয়েন্ট পেলেও গোল পার্থক্যে যুক্তরাষ্ট্রের চেয়ে পিছিয়ে থেকে বাদ পড়ে পর্তুগাল।
ম্যাচটি এক সময় ১-১ গোলে ড্র ছিল। ঘানা তখন আরেক গোল করে স্কোরলাইন ২-১ করে ফেললে কিন্তু যুক্তরাষ্ট্রের বদলে জার্মানির সঙ্গী হতো তারাই। তবে রোনালদোর জয়সূচক গোলে তাদের স্বপ্ন ভেঙে যায়।
৭ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্র“পের সেরা দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে উঠেছে জার্মানি। বৃহস্পতিবার ব্রাজিলিয়ার স্তাদিও নাসিওনালে আক্রমণ করে খেলার কোনো বিকল্প না থাকা দুটি দলই শুরু থেকে ভীতি ছড়িয়েছে প্রতিপক্ষের রক্ষণসীমায়।
আগের দুই ম্যাচের ছন্দহীন ফিফা বর্ষ সেরা ফুটবলার রোনালদোর বিপজ্জনক উপস্থিতিতে মোটেও স্বস্তিতে ছিল না ‘ব্ল্যাক স্টার’দের রক্ষণভাগ। শৃঙ্খলার কারণে সুলি মুনতারি ও কেভিন প্রিন্স-বোয়াটেংকে দেশে ফেরত পাঠানো হলেও ঘানার খেলায় তার কোনো ছাপ ছিল না।
দলের সেরা দুই তারকাকে ছাড়াই জিয়ান, ক্রিস্তিয়ান আতসুরা পাওলো বেন্তার দলটির সামর্থ্যরে পরীক্ষা নেন। পঞ্চম মিনিটেই গোল পেতে পারতেন রোনালদো। দুরূহ কোন থেকে তার জোরালো শট ক্রস বারে লেগে ফিরলে হতাশায় পুড়তে হয় রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডকে। সাত মিনিট পর তার চমতকার ফ্রিকিক ঠেকিয়ে আফ্রিকার দলটির ত্রাতা ফাতাও দাউদা।
সাত মিনিট পর এগিয়ে যায় পর্তুগাল। মিগেল ভেলোসোর ক্রস বিপদমুক্ত করতে গিয়ে ডিফেন্ডার বোয়ের ঊরুতে লেগে জালে জড়ালে হতাশায় পুড়তে আফ্রিকার দেশটিকে। এবারের আসরে আসরে এটি চতুর্থ আত্মঘাতী গোল।
পরের তিন মিনিটে দুটি সুযোগ পেয়েছিল পর্তুগাল। কিন্তু কোনোটিই কাজে লাগাতে পারেনি তারা। রোনালদোর প্রচেষ্টা দাউদা ব্যর্থ করার পর বাইরে বল মেরে একটি সুযোগ হতছাড়া করেন নানি।
প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে থাকা ঘানা দ্বিতীয়ার্ধে সমতা ফেরাতে মরিয়া হয়ে উঠে। ৫১তম মিনিটে জিয়ানের একটি চেষ্টা অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলেও বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি গতবার শেষ আটে খেলা দলটিকে। ৫৭তম মিনিটে কেওয়াদো আসামোয়াহর ক্রস থেকে জিয়ান পর্তুগালের জাল খুঁজে পেলে আশা জেগে উঠে ঘানা শিবিরে। অন্য ম্যাচে তখন জার্মানি ১-০ গোলে এগিয়ে থাকায় শেষ ষোলোয় যেতে আর একটি গোল প্রয়োজন ছিল কোয়েসি আপিয়াহর শিষ্যদের।
৮০তম মিনিটে খেলার ধারার বিপরীতেই গোল করে দলকে এগিয়ে নেন রোনালদো। পর্তুগালের হয়ে এটি তার ৫০তম গোল।
রোনালদোর গোলের পর বিশ্বকাপে টিকে থাকতে আরো তিনটি গোল প্রয়োজন ছিল পর্তুগালের। শেষ দশ মিনিট আর যোগ করা পাঁচ মিনিটে অসংখ্য সুযোগও তৈরি করেছিল তারা। কিন্তু আক্রমণভাগের খেলোয়াড়দের ব্যর্থতায় তার একটিও কাজে লাগাতে পারেনি দলটি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া