adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার হজ ভিসার আবেদনে লাগবে আঙুলের ছাপ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশিদের জন্য এবার হজের জন্যও আঙুলের ছাপ ও বায়োমেট্রিক তথ্য দেওয়া বাধ্যতামূলক করেছে সৌদি আরব। এর আগে ওমরাহ ভিসাতেও বাধ্যতামূলক করা হয়েছে। স্মার্টফোনে ‘সৌদি ভিসা বায়ো’ অ্যাপের মাধ্যমে এসব তথ্য দেওয়ার পরই হজ ও ওমরাহ ভিসার আবেদন করা যাবে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) ঢাকায় সৌদি দূতাবাসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশি হজযাত্রীদের বায়োমেট্রিক সেবা নিয়ে কাজ করা সৌদি প্রতিনিধিদলের প্রধান ইসনাদ আহমদ আল-জাওয়াদ।

আল-জাওয়াদ বলেন, বিশ্বের চতুর্থ সর্বোচ্চ হজযাত্রীর দেশ হিসেবে বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে সৌদি আরব। নিজ দেশেই তাদের ইমিগ্রেশন সম্পন্ন করতে ‘রোড টু মক্কা’ উদ্যোগে বাংলাদেশসহ পাঁচটি দেশকে অন্তর্ভুক্ত করা হয়। এবার হজ ভিসার আবেদনের ক্ষেত্রেও বাংলাদেশসহ যুক্তরাজ্য, মালয়েশিয়া, কুয়েত ও তিউনিশিয়ায় বয়োমেট্রিক তথ্য বাধ্যতামূলক করা হয়। তাই হজযাত্রীদের আঙুলের ছাপসহ সব তথ্য দেওয়ার পরই ভিসা দেওয়া হবে।

তিনি আরো বলেন, কেউ জালিয়াতি বা অপব্যবহার করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ঢাকায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে কঠোর ব্যবস্থা নেওয়ার আহবান জানান তিনি।

গত ৮ ফেব্রুয়ারি থেকে হজের নিবন্ধন শুরু হয়েছে, যা ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন। সরকারিভাবে হজ পালনে খরচ হবে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারিভাবে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া