adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আমানত বেড়েছে ইসলামী ব্যাংকের

10_98715ডেস্ক রিপোর্ট : এক বছরে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর আমানত বেড়েছে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা। আর বিনিয়োগ বেড়েছে ৬ হাজার ৩শ’ কোটি টাকা।
২০১৫ সালে ব্যাংকের আমানতের পরিমাণ ৫৬,০৭০ কোটি থেকে বেড়ে ৬১,৫৭৮ কোটি ও বিনিয়োগের পরিমাণ ৫৯,৪৯২ কোটি থেকে বেড়ে দাঁড়িয়েছে ৬৫,৮০০ কোটি টাকা। এছাড়া আমদানি ও রপ্তানি বাণিজ্যে হয়েছে ৩৪,৩৬৬ ও ২২,৪২৪ কোটি টাকা। একই সময়ে বৈদেশিক রেমিটেন্স আহরিত হয়েছে ৩২,১০৭ কোটি টাকা।
আজ শুক্রবার স্থানীয় একটি হোটেলে আয়োজিত ব্যাংকের দুই দিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য প্রকাশ করা হয়।
ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ব্যাংকের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার।
বিশেষ অতিথি হিসেবে এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. ইসকান্দার আলী খান উপস্থিত ছিলেন। এ সময় ব্যাংকের ডাইরেক্টর মো. আবুল হোসেন ও শরীআহ সুপারভাইজরি কমিটির সদস্য সচিব অধ্যাপক আবু বকর রফীক, ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ আবুল বাশার, মো. হাবিবুর রহমান ভূঁইয়া, এফসিএ, মো. মাহবুব-উল-আলম, রফি আহমেদ বেগ, আব্দুস সাদেক ভুইয়া ও মো. শামসুজ্জামানসহ উর্দ্ধতন নির্বাহীবৃন্দ ১৪টি জোনের প্রধান এবং ৩০৪ জন শাখা ব্যবস্থাপকরা উপস্থিত ছিলেন।
ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার প্রধান অতিথির বক্তব্যে বলেন, ইসলামী ব্যাংক শরীআ’হর উদ্দেশ্যের আলোকে অধিক সংখ্যক মানুষকে আর্থিক সেবায় অন্তর্ভূক্তির মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, এসএমই খাতকে অগ্রাধিকার দিয়ে বিনিয়োগ সম্প্রসারণের মাধ্যমে এ ব্যাংক দেশের শিল্পায়ন, কৃষি, ব্যবসা-বাণিজ্য, অবকাঠামো, আবাসন, যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালন করছে।
তিনি আরও বলেন, লাভ বা লোভের উদ্দেশ্যে নয় বরং মানুষকে সুদের অভিশাপ থেকে মুক্ত করে একটি কল্যাণমূখী আর্থিক ব্যবস্থা গঠনের লক্ষ্যে ইসলামী ব্যাংকের যাত্রা শুরু হয়েছে যা এখন দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিম-লে সমাদৃত হচ্ছে। তিনি প্রযুক্তিনির্ভর আধুনিক ও বিশ্বমানের ব্যাংকিং সেবা প্রদানের মাধ্যমে দেশের মানুষের কল্যাণে আরো বেশি অবদান রাখতে ব্যাংকের নির্বাহী ও শাখা ব্যবস্থাপকদের প্রতি আহ্বান জানান।

ইঞ্জিনিয়ার মো. ইসকান্দার আলী খান বিশেষ অতিথির ভাষণে বলেন, ইসলামী ব্যাংক দেশের সেরা বাণিজ্যিক ব্যাংক হওয়ার পাশাপাশি বিশ্বের অন্যতম সেরা আর্থিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।
তিনি বলেন, প্রযুক্তিগত উতকর্ষতা অর্জন, আন্তর্জাতিক মানের সেবা প্রদান এবং অধিক গ্রাহক বিশ্বস্ততা অর্জনের মাধ্যমে ইসলামী ব্যাংকের অগ্রগতি অব্যাহত রাখতে হবে।
সভাপতির বক্তব্যে মোহাম্মদ আবদুল মান্নান বলেন, ইসলামী ব্যাংক ব্যাংকিং কার্যক্রমে শরীআ’হর মাকাসিদ বা উদ্দেশ্যগত সংস্কৃতির বিকাশে কাজ করছে। এর মাধ্যমে সত্যিকার অর্থেই কোটি গ্রাহকের কল্যাণ সাধিত হচ্ছে।
তিনি বলেন, ২০১৫ সালে আমানত, বিনিয়োগ, বৈদেশিক বাণিজ্য বৃদ্ধিসহ ব্যবসায়িক সকল প্যারামিটারে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে এ ব্যাংক।
তিনি শতভাগ শরীআহ পরিপালন, পেশাগত দক্ষতা ও সামর্থ বৃদ্ধির মাধ্যমে ব্যাংকিং সেবা বিস্তৃত করার উপর গুরুত্বারোপ করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া