adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুগল বাসের পর এবার প্রযুক্তির ক্যারাভ্যান

WIFI-BUSডেস্ক রিপোর্ট : দেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দিতে অচিরেই চালু হচ্ছে ক্যারাভ্যান( ভ্রাম্যমান বাস)। এই বাসটি দেশের বিভিন্ন ইউনিয়ন পর্যায়ে তরুণ-তরুনীদের কম্পিউটারের উপর প্রাথমিক ধারণা দেবে। মূলত অনগ্রসর নারী ও বেকার তরুণদের ফ্রিল্যান্সিংয়ে উৎসাহিত করতে এই প্রকল্প হাতে নিয়েছে তথ্য ও যোগাযোগ ও প্রযুক্তি বিভাগ। লানিং অ্যান্ড আনিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় এই তথ্য প্রযুক্তি সেবা দেয়া হবে।

তথ্য ও যোগযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, সারাদেশে প্রশিক্ষণের মাধ্যমে ৫৫ হাজার দক্ষ ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে ‘ক্যারাভ্যানে’র মাধ্যমে তরুণ-তরুণীদের প্রযুক্তির জ্ঞান দেয়া হবে।
ছোট আকৃতির এই প্রযুক্তির বাসে বেশ কয়েকটি কম্পিউটার থাকবে। দ্রুত গতির ইন্টারনেট সংযোগের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুষদের অনলাইন দুনিয়ার সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হবে।
মূলত নারীদের কম্পিউটার ভীতি দূর করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে প্রতিমন্ত্রী জানান। তবে ঠিক কবে নাগাদ ক্যারাভ্যানের মাধ্যমে প্রযুক্তি সেবা সারা দেশে পৌঁছে দেয়া হবে সেটা এখনো নিশ্চিত নয়। পলক জানান, ইউনিয়ন পর্যায়ে ২০ হাজার নারীকে কম্পিউটারের উপর প্রাথমিক ধারণা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। নারীদের যদি আগ্রহ বেশি থাকে কিংবা ইউনিয়ন পর্যায়ে অংশগ্রহণকারীদের সংখ্যা যদি বেশি হয় তবে তাদের ক্যারাভ্যানের মাধ্যমে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

এদিকে দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞান দিতে গুগল বাস সারাদেশে ঘুরে বেড়াচ্ছে। পাঁচ লাখ শিক্ষার্থীকে ইন্টারনেট প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দেবে ‘গুগল বাস’। বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় সার্চ ইঞ্জিন গুগল এই কার্যক্রম বাস্তবায়ন করছে। এক বছর মেয়াদী এ প্রকল্পের আওতায় দেশের ৩৫টি লোকেশনে ৪৮০টি কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যাবে প্রযুক্তি সজ্জিত ‘গুগল বাস’। গুগল বাসের পর এবার ক্যারাভ্যান প্রযুক্তির আলো ছড়াতে সারা দেশে ঘুরে বেড়াবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া