adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলি দুই সময়ের সেরা: কপিল দেব

স্পোর্টস ডেস্ক: ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়। তারপর দীর্ঘ ২৮ বছর পর ২০১১ সালে একদিনের ক্রিকেটে বিশ্বজয়। এবার ফের একবার ভারতের মাটিতে বিশ্বকাপের আসর বসতে চলেছে। ২০২৩ আবার বিশ্বকাপ জয়ের হাতছানি ভারতের সামনে। গত কয়েক বছরে অনেক বদলে গিয়েছে ভারতীয় ক্রিকেট।

৮০-র দশকে খাদের নকিনারা থেকে ফিরে আসা ভারতীয় ক্রিকেট এবং বর্তমানে বিশ্বের সবথেকে ধনী ক্রিকেট বোর্ড। এই যাত্রাপথে এসেছেন অনেক নামী ভারতীয় ক্রিকেটার। বদল ঘটেছে ভারতে ক্রীড়া সংস্কৃতির। বছরের পর বছর ধরে বিভিন্ন প্রজন্মের মাধ্যমে ভারত বিশ্বস্তরে আধিপত্য বিস্তার করেছে। এই বিষয়ে ৮৩ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবকে প্রশ্ন করা হলে তিনি জবাব দেন, প্রত্যেকটি প্রজন্মে এক-দু’জন করে সুপারস্টার থাকবে। সবাইকে হয়তো সেই দলে রাখা যাবে না। তবে কয়েকজন দামী ক্রিকেটার পাওয়া যাবে। – হিন্দুস্তানটাইমস

৭০ এবং ৮০-র দশকে সুনীল গাভাস্কার, তারপরে শচীন টেন্ডুলকার। এখন বিরাট কোহলি এবং রোহিত শর্মা, তবে ভবিষ্যৎ প্রজন্মে কারা আছে এই প্রশ্ন কপিল দেবকে করা হলে তিনি তার উত্তর দেন নিজস্ব ভঙ্গিমায় ।

তিনি বলেন, প্রতিটি প্রজন্মে কেউ না কেউ ভালো ক্রিকেটার উঠে আসে। আমাদের সময়ে, সুনীল গাভাস্কার একজন সেরা ক্রিকেটার ছিলেন। তখন আমরা দেখেছি রাহুল দ্রাবিড়, শচীন, বীরেন্দ্র সেবাগকে উঠে আসতে। এই প্রজন্মে দেখছি রোহিত শর্মা, বিরাট কোহলিকে। পরবর্তী প্রজন্মের আরও ভালো ক্রিকেটার উঠে আসতে দেখতে পারব আমরা। শুধু তাই নয়, আরও ভালো ক্রিকেট আমরা দেখতে পারবো।

এই অনুষ্ঠানে প্রাক্তন ভারত অধিনায়ক শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলির মধ্যে সেরাকে বেছে নিতে বলা হলে তিনি বলেন, প্রত্যেকটি ক্রিকেটার তার নিজস্ব যোগ্যতায় উঠে আসে এবং সবার মন জয় করে। যত ভালো খেলবে ততই জনপ্রিয় হবে। প্রত্যেক প্রজন্ম একটা করে নতুন সুপারস্টার তৈরি করে। শচীনন তার সময় সেরা ছিল। এখন কোহলি রোহিতরা খেলছে। আগামীতে নতুন প্রজন্ম আসবে তারা অন্যরকম করবে। প্রতিটি প্রজন্মেই নতুন নতুন ক্রিকেটার উঠে আসবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া