adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার দ্বিতীয় সেমিফাইনাল- বিশ্বকাপে প্রথমবার ফ্রান্স ও মরক্কো মুখোমুখি

স্পাের্টস ডেস্ক: কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে দুর্দান্ত এক লড়াইয়ের আভাস দিলেন মরক্কোর কোচ ওয়ালিদ রেগরাগি ও দলনায়ক রোমেইন সাইস। ১৯৭০ সালে বিশ্বকাপে মরক্কোর অভিষেক হলেও এবারই আরব ও আফ্রিকার প্রথম দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে দলটি। ফাইনালে ওঠার লড়াইয়ে বুধবার মাঠে নামবে ফ্রান্স ও মরক্কো। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু বর্তমান শিরোপাধারী ও প্রথমবার সেমিফাইনালে ওঠা দলের লড়াই। বিশ্বকাপে দুই দলেরই এটি প্রথম সাক্ষাত।

আন্তর্জাতিক আসরে দুই দলের সবশেষ দেখার পর কেটে গেছে ১৫ বছর। কাতার বিশ্বকাপ দিয়ে আবারও মুখোমুখি হতে যাচ্ছে তারা। মরক্কোর বিপক্ষে অফিসিয়াল আন্তর্জাতিক ম্যাচে এখন পর্যন্ত অপরাজিত ফরাসিরা। দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ইতিহাস গড়া আফ্রিকার দল মরক্কোর বিরুদ্ধে তারা আধিপত্য ধরে রাখতে পারবে কিনা, সেটাই এখন দেখার।

১৯৭০ সালে বিশ্বকাপে অভিষেকের পর আফ্রিকার প্রথম দেশ হিসেবে মরক্কো ১৯৮৬ সালের বিশ্বকাপে গ্রুপ পর্ব পার করেছিলো। এবার তারা ছাড়িয়ে গেছে আগের সব সাফল্য। এবার তারা লড়বে সেমিফাইনালে। কোনো দলকে নকআউট পর্বে তোলা প্রথম আরব কোচ ওয়ালিদ রেগরাগি। গত সেপ্টেম্বরে মরক্কোর দায়িত্ব নেন তিনি। তার কোচিংয়ে এখন পর্যন্ত ৮ ম্যাচ খেলে অপরাজিত আফ্রিকার দলটি।

১৯৩০ সালে বিশ্বকাপের উদ্বোধনী আসরে খেলা ১৩ দলের একটি ফ্রান্স। এ নিয়ে বিশ্ব সেরার মঞ্চে ১৬ বার খেলছে দুইবার শিরোপা জেতা দলটি। ১৯৯৮ সালে ব্রাজিলের পর প্রথম শিরোপাধারী দল হিসেবে সেমিফাইনালে খেলতে যাচ্ছে ফ্রান্স। ২০০২ সালে ব্রাজিলের পর প্রথম দল হিসেবে টানা দুই আসরে ফাইনালে খেলার হাতছানি ফরাসিদের সামনে।

টানা দুইবার বিশ্বকাপ জেতা দল ইতালি (১৯৩৪ ও ১৯৩৮) ও ব্রাজিল (১৯৫৮ ও ১৯৬২)। ২০১৮ সালে রাশিয়া আসরে শিরোপা জেতা ফ্রান্সের সামনেও এখন এই রেকর্ড ছোঁয়ার সুযোগ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া