adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই বান্ধবীর উদ্যোগ!

0222 (1)দেশের রাজনীতি এখন মহা সংকটে। দুই দলের বিপরীত মুখী আচরণ রাজনীতিকে ঠেলে দিয়েছে সংঘাত আর অনিশ্চয়তার পথে। দেশের সুশিল সমাজ, দাতা সংস্থা ও কুটনৈতিক নেতৃবৃন্দও দফায় দফায় বৈঠক এবং আলোচনার ডাক দিলেও কোন সুসংবাদ আসেনি দেশবাসীর কাছে। এমনকি জাতিসংঘের মহাসচিবও পারেননি দুই নেত্রীকে সমঝোতায় আনতে। এমন অবস্থায় সংকট থেকে পরিত্রাণ পেতে দুই নেত্রীকে আলোচনার টেবিলে বসাতে তৃতীয় পক্ষ বা অন্য কোন একটি মাধ্যম খুঁজছে দেশর মানুষ। আর সেই তৃতীয় পক্ষে দুজনের নাম আলোচনায় উঠে এসেছে। দুই দলের আলোচিত ও পরিচিত মুখ তাঁরা।

একদিকে তাঁরা দলের সবার কাছে গ্রহণযোগ্য ও সম্মানিত। অপরদিকে এই দুজনই আবার এক সময়ের ঘনিষ্ট সহপাঠী। একজন বর্তমান জতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী। অপরজন বিএনপির সিনিয়র ভাইসচেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমান
১৯৮৪ সালে হলিক্রস কলেজে ড. শিরিন শারমীন চৌধূরী ও জোবায়দা রহমান একই ক্লাসে পড়েছিলেন। তখন থেকেই তারা দুজনেই ঘনিষ্ঠ বন্ধু।
এ দুই জনই দেশের দুই রাজনৈতিক দলের প্রিয়  ও গ্রহনযোগ্য ব্যক্তিত্ব।
দেশের এই ক্লান্তিকালে যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ফোন আলাপের পরও সঙ্কট নিরসনে কোন সংলাপ হচ্ছে না, ব্যবসায়ীরাও যখন দুই দলের মহাসচিব পর্যায়ে সংলাপের কথা বলছেন তথাপিও সমাধান হচ্ছে না তখন জনগণ এখন তৃতীয় মাধ্যমে হিসেবে সংলাপে উদ্যোগ নিবে এ আশায় রয়েছেন।
অবশ্য অনেকেই এই দুই বান্ধবীর উদ্যোগ নিয়ে সংলাপের পরিবেশ সৃষ্টি করার প্রস্তাব করেছেনও।

উল্লেখ্য সংকটময় ১১/১ তেও ডা. জোবায়দা রহমানের ভূমিকায় বেগম খালেদা জিয়া মুগ্ধ হয়েছেন।
 
শিরিন শারমীন চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী : ১৯৬৬ সালের ৬ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন ড. শিরিন শারমীন চৌধুরী। তাঁর বাবা প্রয়াত রফিকুল্লাহ চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রধানমন্ত্রী থাকার সময়ে তাঁর সচিব ছিলেন। মা প্রয়াত নাইয়ার সুলতানা পেশায় অধ্যাপক ছিলেন। স্বামী সৈয়দ ইশতিয়াক হোসাইন ওষুধ বিশেষজ্ঞ। তিনি দুই সন্তানের জননী। তার পৈতৃক বাড়ি নোয়াখালী জেলায়।
 
 
 
শিক্ষা জীবনের প্রতিটি পর্বে গৌরবময় সাফল্যের অধিকারী ড. শিরিন শারমীন চৌধুরী ১৯৯০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিষয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। এর আগে স্নাতকেও (সম্মান) তিনি প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করেন।
 
 
 
১৯৮৩ সালে এসএসসি পরীক্ষায় মানবিক শাখায় সম্মিলিত মেধা তালিকায় প্রথম এবং ১৯৮৫ সালের এইচএসসি পরীক্ষায় একই শাখায় সম্মিলিত মেধা তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেন। তিনি যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয় থেকে রাইট অব ল বিষয়ে গবেষণায় ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। শিক্ষা জীবন শেষ করে তিনি আইন মানবাধিকার ও সংবিধান বিশেষজ্ঞ আইনজীবী হিসেবে আইন পেশায় নিয়োজিত থাকেন। ঐতিহাসিক মাজদার হোসেন মামলার তিনি অন্যতম আইনজীবী ছিলেন। তিনি সংরক্ষিত মহিলা আসনে বর্তমান সংসদে মহিলা সংসদ সদস্য নির্বাচিত হন। পরে তিনি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পান।
 
 
 
জাতীয় সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় ড. শিরিন শারমীন চৌধুরী স্পিকার হিসেবে নির্বাচিত হন।
 
 
 
জোবায়দা রহমান সংক্ষিপ্ত জীবনী : জোবায়দা রহমান জিয়া পরিবারের জ্যেষ্ঠ পুত্রবধূ। তারেক রহমানের স্ত্রী। পেশায় চিকিৎসক। তার বাবা নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল (অব.) প্রয়াত মাহবুব আলী খান। যোগাযোগ ও কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পালনকালে সিলেট বিভাগে ব্যাপক উন্নয়নমূলক কর্মকা-ের জন্য মাহবুব আলী খানেরও রয়েছে আলাদা ইমেজ।
 
 
 
পরিবারের ছোট মেয়ে ডা. জোবায়দা রহমান দেশের রাজনীতিতে পরিচিত মুখ না হলেও ওয়ান ইলেভেনের প্রেক্ষাপটে তারেক রহমান, আরাফাত রহমান কোকো ও বেগম খালেদা জিয়া কারাগারে গেলে এই পরিবারের দেখভাল করতে গিয়ে প্রকাশ্যে আসেন তিনি। স্বল্পভাষী এ নারী তাঁর দায়িত্বশীলতার জন্য সেসময় সবার নজর কাড়েন। চিকিৎসার জন্য তারেক রহমান লন্ডনে গেলে পরবর্তী সময়ে তিনিও সেখানে যান। বর্তমানে লন্ডনে অবস্থান করছেন ডা. জোবায়দা রহমান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া