adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শরণার্থী শিবির থেকে উঠে আসা মাবিল অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপে খেলবেন

স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ার হয়ে কাতার বিশ্বকাপে খেলতে যাওয়া ফুটবলার আইবা মাবিলের জীবনের গল্পটা বেশ চমকপ্রদ। শরণার্থী শিবির থেকে উঠে আসা এই তরুণ বিশ্বকাপ মাতাবেন, এমনই প্রত্যাশা টিম ম্যানেজমেন্টের।

এই যুবকের পায়ে এখন শোভা পায় নতুন নতুন জুতা। এখন তিনি মসৃণ, সবুজ মাঠের উইং ধরে ছুটে চলেন, আক্রমণ শাণান। সতীর্থদের আক্রমণের সুর বেঁধে দেন, নিজেও করেন গোল। আইবা মাবিলের দিনগুলো এখন এমনই আলো ঝলমলে। অথচ তার জীবনটা একসময় ছিল শঙ্কায়, দোটানায় ভরা। যে জীবন যুদ্ধ-বিধ্বস্ত দক্ষিণ সুদান ও কেনিয়ার আশ্রয়শিবিরে কাটানো অনিশ্চিত দিন-রাতের গল্পে ঠাসা।

১৯৯৪ সালের কথা। তখন জন্মও হয়নি মাবিলের। যুদ্ধ-বিধ্বস্ত দক্ষিণ সুদানের এক দম্পতির ঠাঁই হলো কেনিয়ার কাকুমা শহরের শরনার্থী শিবিরে। জাতিসংঘ পরিচালিত ওই আশ্রয় শিবিরে এক বছর কাটানোর পর এই দম্পতির কোলজুড়ে এলো শিশুটি। জীবন সেখানে বড্ড কঠিন এবং চরম অনিশ্চয়তা সঙ্গে করে বেড়ে উঠতে থাকল শিশুটি। নোংরা মাঠে, নগ্ন পায়ে যেটা নিয়ে শিশুটি সারাক্ষণ মেতে থাকত, সেটাকে ফুটবল না বলাই ভালো। সেটি ছিল একগাদা প্লাস্টিকের ব্যাগ মুড়িয়ে-পেচিয়ে বানানো বস্তু।

শরণার্থী শিবিরে দশটি বছর পার করা সেই কিশোরই আজকের ২৭ বছর বয়সী মাবিল। কদিন পর অস্ট্রেলিয়ার হয়ে কাতার বিশ্বকাপে খেলতে সওয়ার হবেন উড়ানে। মেঘের ভেতর দিয়ে ভাসতে ভাসতে কী তার মনে পড়বে না পেছনের সেই দিনগুলো?
জীবনের অনেকটা সময় শরণার্থী শিবিরে কাটনোর পর মাবিলরা এলেন অস্ট্রেলিয়ার অ্যাডিলেইডে। এরপর দ্রুতই সবকিছু বদলে যেতে লাগল। শৈশবের ভালোবাসা ফুটবলের পেছনে ছুটলেন নতুন করে এবং যথাযথভাবে। মানে, এবার আর চট, গ্লাস্টিক ব্যাগের দলা নয়, সত্যিকারের ফুটবল নিয়ে এবং খালি পায়ে নয়, বুট পরে শুরু হলো খেলা। যদিও শুরুর দিকে অস্ট্রেলিয়ায় ভাষাগত সমস্যায় ভুগতে হয়েছিল বেশ।

একটু একটু করে ভাষাগত সমস্যা কাটিয়ে উঠলেন মাবিল। বল পায়ে আলো ছড়াতে লাগলেন। স্থানীয় কয়েকটি যুব দলে গোলস্কোরার উইঙ্গার হিসেবে খেলার পর যোগ দেন আধা-পেশাদার দল ক্যাম্পবেলটাউন সিটিতে। দলটির হয়ে মাত্র ১৬ বছর বয়সে অভিষেকও হয় তার। বেশ কিছু ম্যাচে এমন ঝলকই দেখালেন, তার সামনে দ্রুতই খুলে গেল অ্যাডিলেইড ইউনাইটেডের দরজা।

আর পেছন ফিরে তাকানো নয়, এ-লিগেও আলো ছড়াতে থাকলেন ধারাবাহিকভাবে। উইং ধরে গতি ও স্কিল, বক্সে নিখুঁত ক্রস বাড়ানোর দক্ষতা এবং গোল করার সামর্থ্য দিয়ে মুগ্ধতা ছড়াতে থাকলেন। ২০১৪-১৫ মৌসুমে ২৪ ম্যাচে সাতবার প্রতিপক্ষের জালের দেখাও পেলেন টিনএজার মাবিল। তথ্যসূত্র, বিডিনিউজ,

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া