adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শোকের আবহে জিদানকে ফোন, মরিনহোর সঙ্গে আলোচনা

স্পোর্টস ডেস্ক : চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে পরপর দুটি এল ক্ল্যাসিকোতে হার। ১২ পয়েন্ট পিছিয়ে লা লিগা জয়ের সম্ভাবনা ক্ষীণ। এল ক্ল্যাসিকোর একটি হেরে স্প্যানিশ কোপা ডেল রে থেকেও বিদায়। বাকি ছিল চ্যাম্পিয়ন্স লিগ। ডাচ ক্লাব আয়াক্সের কাছে হেরে ইউরোপ সেরার রাজত্বেও সমাপ্তি। ফলে চলতি মৌসুম শিরোপাহীন থাকা নিশ্চিত।

২০০৬ সালের পর এই প্রথম শেষ ষোলো থেকে বিদায় স্প্যানিশ কুলিনদের। অথচ, সবশেষ পাঁচ আসরে চারবারই চ্যাম্পিয়ন তারা। পাঁচ বছরে চার চ্যাম্পিয়ন্স লিগ জিতে যে সাম্রাজ্য গড়ে তুলেছিল সর্বোচ্চ ১৩বার ইউরোপজয়ী দলটি, আয়াক্সের কাছে বিধ্বস্ত হয়ে সেই দলকে ঘিরেই এখন শোকের ছায়া।

টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জেতা জিদানের আমলের রিয়ালকে ভাবা হচ্ছিল অপরাজেয়, দুর্দান্ত-অপ্রতিরোধ্য। কিন্তু মাত্র ছয় মাসের ব্যবধানে সেই দলেরই এমন অবিশ্বাস্য পতন!

জিদানের আকস্মিক বিদায়ের পর তরুণ, প্রতিভাবান খেলোয়াড় খুঁজে আনার কাজে পিছিয়ে পড়ে রিয়াল। যাদের দিয়ে ইউরোপ জয় করেছিল সেই ইস্কো, মার্কো অ্যাসেনসিও, লুকাস ভাসকুয়েজরা হারিয়ে ফেলেছেন ধার। রোনালদোর শূন্যস্থানে করিম বেনজেমা-গ্যারেথ বেলদের উপর অতি ভরসার ফল আয়াক্স ম্যাচের পরে হাড়ে হাড়ে টের পেয়েছেন রিয়াল সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজ।

এক উত্তপ্ত পরিস্থিতিতে রিয়ালের দায়িত্ব নিয়ে দলের চেহারাটা আমুল পাল্টে দিয়েছিলেন জিদান। সেখানে গোছানো দল পেয়েও রীতিমতো বরখাস্ত হতে হয় স্পেন জাতীয় দল ছেড়ে রিয়ালে যোগ দেয়া হুলেন লোপেতেগিকে। প্রায় একইভাবে অনিশ্চয়তার সুতোয় চাকরি ঝুলে গেছে বর্তমান কোচ সান্তিয়াগো সোলারির।

এই অবস্থায় আবার জিদানকে ঘরে ফেরানোর চেষ্টা করছেন পেরেজ। সেই সঙ্গে রিয়াল কর্মকর্তারা আলোচনা করছেন তাদের সাবেক আরেক হাইপ্রোফাইল কোচ হোসে মরিনহোর সঙ্গেও। স্প্যানিশ মিডিয়া অন্তত তেমনটাই জানাচ্ছে।

মাদ্রিদভিত্তিক স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা জানায়, ট্র্যাজিক সপ্তাহ শেষে পেরেজ এখন জিদানের দিকে তাকিয়ে। রিয়াল সভাপতির বিশ্বাস দলকে খাদ থেকে পথে ফেরাতে পারেন ফরাসি কিংবদন্তিই। আয়াক্স ম্যাচের পরপরই জিদানের আইডিয়া পেরেজের মাথায় চলে আসে এবং ওই ম্যাচের পরই জিদানকে ফোন করেছিলেন পেরেজ।
ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, সান্টিয়াগো সোলারিকে ইতিমধ্যেই দোষী সাব্যস্ত করা হয়েছে এবং তিনি আগামী মৌসুমে নিজের চাকরি টিকিয়ে রাখতে পারবেন না। কারণ তার সামর্থ্য সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে গেছে।

জিদানের ফেরার সম্ভাবনা আছে বলেই বলছে মার্কা। কারণ, কোচের পদ ছেড়ে দিলেও ক্লাবের সাথে সম্পর্ক শেষ করেনি। একজন খেলোয়াড় এবং কোচ হিসাবে সময় কাটানো জিদান বার্নাব্যুতে এখনো অত্যন্ত সম্মানিত। যদিও গত গ্রীষ্মে পেরেজ তার মন পরিবর্তন করাতে পারেনি। তবে ক্লাব সভাপতির বিশ্বাস বর্তমান অবস্থা সম্পর্কে সংবেদনশীল হয়ে তাদের সাবেক বস প্রত্যাবর্তনের জন্য রাজি হবেন।

জিদান একনম্বর টার্গেট, তবে বিকল্প নিয়েও ভাবছে রিয়াল। বিকল্পের সেই তালিকায় আছেন সাবেক কোচ মরিনহো। সম্প্রতি বার্নাব্যুতে ফেরার ব্যাপারে নিজের আগ্রহের কথা জানিয়েছেন পর্তুগিজ কোচ নিজেও।

স্প্যানিশ ক্রীড়া দৈনিক এএস জানায়, মরিনহোকে ফেরানোর ব্যাপারে যোগাযোগ করতে তার এজেন্ট জর্জ মেন্ডিজের সঙ্গে এরই মধ্যে আলোচনা করেছেন রিয়াল কর্মকর্তারা।

২০১০-২০১৩ তিন মৌসুমে রিয়ালের কোচ ছিলেন মরিনহো। এই সময়ে ক্লাবের হয়ে লা লিগা, স্প্যানিশ সুপার কাপ ও স্প্যানিশ কোপা ডেল রের শিরোপা জিতেছেন। যদিও রিয়ালের থাকাকালীন দলের অনেক খেলোয়াড়ের সঙ্গে তার সম্পর্ক মধুর ছিল না। স্কোয়াডের অন্তত সাতজন প্রথমসারির ফুটবলারের সঙ্গে মতবিরোধ ছিল তারা।

মরিনহো-রিয়ালকে জড়িয়ে কথাবার্তার মধ্যেই এক খবর দিয়েছেন তার বন্ধু জিওভান্নি বেকালি। তিনি জানিয়েছেন, চীনা জাতীয় দলের কোচ হওয়ার জন্য ফাঁকা চেকের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ‘স্পেশাল ওয়ান’। ম্যানচেস্টার ইউনাইটেড থেকে বরখাস্ত হওয়ার পরই ওই প্রস্তাব পেয়েছিলেন তিনি।

রিয়ালে ফেরার আসাতেই চীনের প্রস্তাব মরিনহো ফিরিয়ে দিয়েছেন কিনা সেটা স্পষ্ট না। তবে ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ জানাচ্ছে, বার্নাব্যুতে ফেরার জন্য শতভাগ প্রস্তুত মরিনহো। এক প্রতিবেদনে পত্রিকাটি লিখেছে, ‘প্রায় ১০০% নিশ্চিত হোসে মরিনহো রিয়াল মাদ্রিদে ফিরে আসবেন।’ তবে কখন, কীভাবে মরিনহো ফিরবেন সে ব্যাপারে পরিস্কার কিছু জানায়নি পত্রিকাটি।

জিদান-মরিনহো ছাড়া রিয়ালের সম্ভাব্য কোচের তালিকায় উপরের দিকে নাম আছে বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক এবং বর্তমান লিভারপুলের জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ ও টটেনহ্যাম হটস্পারের আর্জেন্টাইন কোচ মাউরিসিও পচেত্তিনো। তালিকায় আছেন জুভেন্টাসের ইতালিয়ান কোচ মার্সিমিলিয়ানো অ্যালেগ্রিও। -চ্যানেলআই অনলাইন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া