adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরামর্শ মেনেই আসছে আইএমএফ এর ঋণ, সব চূড়ান্ত করতে চলতি মাসে ঢাকা আসবে প্রতিনিধি দল

ডেস্ক রিপাের্ট : পরামর্শ মেনেই আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ এর ঋণ নিচ্ছে সরকার। চূড়ান্ত আলোচনা করতে চলতি মাসে ঢাকা আসতে পারে সংস্থাটির প্রতিনিধি দল। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংক-আইএমএফ বার্ষিক সভার সাইডলাইনে আলোচনা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সাথেও।

আইএমএফ বলছে, ডলারের তুলনায় টাকার মান ২০ শতাংশ কমলেও ভালো অবস্থানে আছে অর্থনীতি। একই বক্তব্য পরিকল্পনা বিভাগেরও। বলছে, নানা চ্যালেঞ্জ আসলেও সরকারের বিদেশি ঋণ নেয়ার সক্ষমতা কমেনি।

সম্প্রতি আইএমএফের আঞ্চলিক প্রতিবেদন প্রকাশকালে বাংলাদেশ প্রসঙ্গে আলোচনা হয়। সংস্থাটির সহকারী পরিচালক অ্যান মেরি গোল্ড জানান, ডলার সংকটের কারণে রফতানি ও মূল্যস্ফীতি নিয়ে জটিলতা আছে। তবে আইএমএফের ঋণে ডলারের রিজার্ভ শক্তিশালী হতে পারে।

অ্যান মেরি গোল্ড বলেন, ঋণ নিয়ে বাংলাদেশের সঙ্গে আইএমএফের আলোচনা চলছে। আমাদের প্রতিনিধি দল আগামী সপ্তাহেই ঢাকা সফরে যাচ্ছে। প্রস্তুতি নিচ্ছে দেশটির অর্থবিভাগও। রফতানিমুখী অর্থনীতি হবার সুবাদে বাংলাদেশে ডলারের রিজার্ভ পরিস্থিতি জটিল। তারপরও আমরা মনে করি, চলতি অর্থবছর দেশটিতে ৭ শতাংশের বেশি জিডিপির প্রবৃদ্ধি হবে।

আপাতত সিদ্ধান্ত, আইএমএফের দুটি তহবিল থেকে ঋণ পাবে সরকার। ব্যালেন্স অব পেমেন্টের জন্য মিলবে ৩০০ কোটি ডলার। টেকসই ট্রাস্ট ফান্ড থেকে আসবে দেড়শ কোটি ডলার। তবে সে জন্য রাজস্ব কাঠামোর সংস্কার, আর্থিক খাতে শৃঙ্খলাসহ নানা তাগিদ দিয়েছে সংস্থাটি। প্রশ্ন হচ্ছে, এসব কি শর্ত না পরামর্শ?

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, এটাকে শর্ত বলা ঠিক হবে না। পরামর্শ তো রাখতেই পারে। তারা এটা বলবে এ কারণে যে, আয়ের তুলনায় আমাদের রাজস্ব কম। ভবিষ্যতে আমদানির ক্ষেত্রে যাতে বাধা না হয়, সেজন্য এ তহবিল আমাদের প্রয়োজন।

এদিকে বাজেট সহায়তা দিতে বাংলাদেশের সাথে আলাদা বৈঠক করেছে বিশ্বব্যাংক ও এডিবি। পর্যালোচনা করছে অর্থনীতির নানা সূচক। কিন্তু এত ঋণের চাপ কীভাবে সামাল দেবে বাংলাদেশ?

সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান বলেন, বড় বড় প্রকল্পের যে ঋণগুলো নিয়েছি আমরা, সেগুলোর ম্যাচিউরিটি পিরিয়ড অনেক কম। সে ঋণগুলো ফেরত দেয়ার সক্ষমতা আসবে। কিন্তু আমরা সময়মতো বাস্তবায়ন করতে পারছি না। এর সুফল থেকে যে রাজস্ব আদায় হবে, বৈদেশিক মূদ্রা অর্জন হবে; দুটিই ঋণ ফেরত দেয়ার জন্য গুরুত্বপূর্ণ।

শর্ত চূড়ান্ত হলে কয়েক মাসের মধ্যেই নতুন ঋণ চুক্তি সই করবে বাংলাদেশ ও আইএমএফ। – যমুনাটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া