adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ মার্কিন নাবিককে আটক করেছে ইরান

2016_01_13_09_13_37_dTqE98AvDpztmQgUAxRPIdngaSwhuC_originalআন্তর্জাতিক ডেস্ক : নিজেদের জলসীমা থেকে দশ নাবিকসহ দুটি মার্কিন নৌযান আটক করেছে তেহরান। এ নিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফের সঙ্গে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তেহরান তাদের মুক্তি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বলে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। মঙ্গলবার পারস্য উপসাগরে ইরানের ফার্সি দ্বীপের কাছ থেকে ওই দুটি ক্ষুদ্র মার্কিন জাহাজ আটক করা হয় বলে বিবিসি জানিয়েছে। জাহাজ দুটিতে থাকা ১০ মার্কিন নাবিককে আটক করেছে ইরান। এদের মধ্যে নয়জন পুরুষ ও একজন নারী।

মার্কিন কর্মকর্তারা বলছেন, জাহাজ দুটি কুয়েত এবং বাহরাইনের মধ্যবর্তী জলসীমায় একটি প্রশিক্ষণ অভিযানে অংশ নেয়ার সময় কারিগরি ত্রুটির কারণে একটি জাহাজ ইরানের জলসীমায় ভেসে যায়। পরে তেহরান তাদের জানিয়েছে, নাবিকরা নিরাপদ আছে। তাদের ফিরিয়ে দেয়ারও  প্রতিশ্রুতি দিয়েছে ইরান। তবে কবে নাগাদ তাদের ফিরিয়ে দেয়া হবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি তেহরান। তবে মার্কিন কর্মকর্তারা আশা করছেন, আজ বুধবার তাদের ছেড়ে দেয়া হতে পারে।

তবে যুক্তরাষ্ট্র কারিগরি ত্রুটির কথা বললেও ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা ফার্স বলছে, ইরানের জলসীমায় অনুপ্রবেশের কারণে দেশটির রেভ্যুলশনারি গার্ড নয়জন পুরুষ এবং একজন নারীকে আটক করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া