adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন উদ্যমে ইউক্রেনের যুদ্ধপ্রস্তুতি

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া অভিযান জোরদারের পর নতুনভাবে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা চালাচ্ছে ইউক্রেন। চলমান যুদ্ধে ক্ষতিগ্রস্ত সামরিক যান মেরামতের পাশাপাশি বাড়াচ্ছে অস্ত্রের মজুদ। নতুন বাস্তবতায় রুশ সেনাদের রুখতে ঢেলে সাজানো হচ্ছে ফ্রন্টলাইন। আনা হচ্ছে রণকৌশলেও পরিবর্তন। খবর এপির।

এই যুদ্ধে ইউক্রেনের এক ফ্রন্টলাইনার বলেন, উপর মহলের নির্দেশনা অনুযায়ী সামরিক যানগুলো ঠিকঠাক করা হচ্ছে। নতুনভাবে সবকিছু শুরুর প্রস্তুতি নিচ্ছি আমরা। সেনারা জীবন বাজি রেখে লড়াই করেছে। এই মুহূর্তে শক্রুদের পরাজিত করতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ।

ইউক্রেনীয় এক সেনা বলেন, লক্ষ্য স্পষ্ট, আমাদের জিততেই হবে। রুশ বাহিনীকে আমরা পরাভূত করবোই।

এই আটঘাট বেঁধে নামার অংশ হিসেবেই ঢেলে সাজানো হচ্ছে ফ্রন্টলাইনের সেনাদের। বাড়ানো হচ্ছে শক্তিশালী অস্ত্র আর গোলাবারুদের মজুদ। এরইমধ্যে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদের কাছে আরও অস্ত্র ও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, ইউক্রেনকে সব ধরনের সামরিক সহায়তা চালিয়ে যাবার আহ্বান জানাচ্ছি। আমাদের নিরাপত্তা নিশ্চয়তা দিতে আপনাদের প্রতিশ্রুতিরই অংশ এটি। আমাদেরকে যখন পর্যপ্ত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেয়া হবে, তখনই রাশিয়ার রকেট হামলা প্রতিহত করা সম্ভব হবে।

সম্প্রতি রণকৌশলে আনা ব্যাপক পরিবর্তনে কয়েকটি গুরুত্বপূর্ণ শহরের বেশ কিছু এলাকায় পুনরায় নিয়ন্ত্রণও প্রতিষ্ঠা করে জেলেনস্কি প্রশাসন। যা সেনাদের আত্মবিশ্বাস, মনোবল আর কৌশলগত দক্ষতা বাড়িয়েছে বলে মনে করা হচ্ছে।

যদিও মস্কোর আকস্মিক জোরালো হামলায় কার্যত হিমশিম খাচ্ছে কিয়েভ। তবে পশ্চিমা মিত্রদের সামরিক সহায়তা অব্যাহত থাকলে ধীরে ধীরে রণক্ষেত্রে শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলার ব্যাপারে বেশ আশাবাদী ইউক্রেনীয় সেনারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া