adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইন্টারনেটের গতিও বাড়বে খরচও কমবে

internet1ডেস্ক রিপোর্ট : ইন্টারনেটের গতি এবং দাম কিভাবে কমানো যায় তা নিয়ে বিজ্ঞানীদের নিরন্তর গবেষণা চলছে। ইতোমধ্যে বিজ্ঞানীরা তাদের গবেষণায় আলোর দেখা পেয়েছেন। তারা বলছেন এখন থেকে ইন্টারনেটের গতি সর্বোচ্চ পরিমান বাড়ানো সম্ভব হবে। এতে করে খরচও কমবে। একই সঙ্গে দূরত্বের বাধাও থাকবে না। কেননা,বিজ্ঞানীরা অপটিক্যাল সিগনাল দ্রুত গতিতে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে প্রেরণ করার উপায় খুঁজে পেয়েছেন।

ইন্টারনেটকে আরও গতি দেয়ার জন্য দরকার হয় ফাইবার অপটিক্যাল ক্যাবলের মাধ্যমে সুপার ফাস্ট ডাটা টান্সমিশনের ব্যবস্থা। যেটা সরবরাহ করে ইন্টারনেট ব্যাকবোন, ক্যাবল, ওয়ারলেস, ল্যান্ডলাইন এবং নেটওয়ার্কস।

ফাইবার অপটিক্যাল ক্যাবলের মাধ্যমে অধিক হারে তথ্য পেরণের ফলে ধীর হয়েছে ইন্টারনেটের গতি। বারবার ইন্টারনেটের গতি বাড়ানোর ফলে নিঃশেষিত হতে চলেছে ইন্টারনেটের গতির সীমাও।

য্ক্তুরাষ্ট্রের স্যান ডিয়াগোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষক নিকোলা আলিক বলেন, ‘বর্তমানে ফাইবার অপটিক্যাল অনেকটা চোরাবালির মত। ক্যাবলের মাধ্যমে আপনি যতই ইন্টারনেটের গতি বাড়াতে চেষ্টা করবেন ততই এর ক্ষমতা নিঃশেষিত হতে থাকবে। একটা অবস্থানে গিয়ে তথ্যের ভারে এটি সংকুচিত হয়ে পড়বে।’

আমাদের কাজ হবে ফাইবার অপটিক্যাল ক্যাবলের গতির সীমারেখা তুলে দেয়া। এতে করে অপটিক্যাল ফাইবারে সিগন্যাল আরও দ্রুত গতিতে এবং বেশি দূরত্বে যাত্রা করতে পারবে।

বিজ্ঞানীরা ইলেকট্রোনিক জেনারেটরের সহায়তায় কোনো ধরনের রিপিটরের সাহায্য ছাড়াই স্ট্যান্ডার্ড অ্যাম্প্লিফায়ারের মাধ্যমে ১২ কিলোমিটার তথ্য সফলভাবে পরিভ্রমণ করাতে সক্ষম হয়েছেন।

গবেষণা শেষে বিজ্ঞানীরা জানান, ফাইবার অপটিক্যাল ক্যাবলের মাধ্যমে ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য ফাইবার লিংকের নির্দিষ্ট দুরত্বে ইলেকট্রোনিক জেনারেটর বসানো হলে আর দ্রুত গতিতে তথ্য গন্তব্যে পৌঁছাতে পারবে।

এই গবেষণাটি যুগান্তকারী আবিস্কার ফিকোয়েন্সি কম্বসের উপর নির্ভর করে। ফিকোয়েন্সি কম্বস নিশ্চিত করে ক্রসটকসের অবস্থান। এই ক্রসটকস সুবিশাল তথ্য রাশি বিশাল দূরত্ব পরিভ্রমণের জন্য দরকার হয়। এটি তথ্য পরিবহণে কোনো বাধা সৃষ্টি না করে বরং নির্দিষ্ট দূরত্বে তা পৌঁছে দেয়। গবেষক নিকোলা আলিক বলেন, ‘আমরা ফাইবার অপটিক্যাল ক্যাবলেরর ক্রসটকের বাধা অতিক্রম করে তথ্য পরিবহণ আরও গতিশীল করতে একটি পন্থা আবিস্কার করেছি।
সম্প্রতি এই গবেষণাপত্রটি একটি সায়েন্স সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া