adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিগগিরই হচ্ছে না বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ!

austraশামীম হোসেন : বাংলাদেশের পক্ষ থেকে টিম অস্ট্রেলিয়াকে ভিভিআইপি মর্যাদার সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস দেওয়া হয়েছিল। সিরিজ যাতে বাতিল না হয় সেজন্য বিসিবির পক্ষ থেকে চিঠিও পাঠানো হয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ)। কিন্তু বারবার বাংলাদেশের ক্রিকেটকে বঞ্চিত করা অস্ট্রেলিয়া তাদের অবস্থানে অনঢ়। খেলোয়াড়দের নিরাপত্তার ইস্যুতে বাংলাদেশ সফর স্থগিত করে দিয়েছে। এ নিয়ে পানি কম ঘোলা হয়নি। তবে অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে হঠাৎ করে নতুন গুঞ্জন শুরু হয়েছে। দুবাইয়ে আইসিসির প্রধান কার্যালয়ে চলমান সভায় মিলিত হয়েছেন বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডের কর্তা ব্যক্তিরা। সেখানেই নাকি সদ্য স্থগিত ঘোষিত বাংলাদেশ সফর নিয়ে আশা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। তবে সময় যত গড়াচ্ছে অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর ততই অনিশ্চিত হয়ে পড়ছে। কারণ, আগামী একবছর টি-টোয়েন্টি বিশ্বকাপসহ বাংলাদেশ-অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি সিরিজ রয়েছে। তাই যত আলোচনা-সমালোচনাই হোক না কেন আগামী একবছরেও বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ অনুষ্ঠিত হবে কি না তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে।
এ বছর নভেম্বরে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসার কথা জিম্বাবুয়ের। এ মাসেই মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। আগামী বছর জানুয়ারিতে জিম্বাবুয়ের টেস্ট সিরিজ। মার্চ থেকে ভারতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অন্যদিকে, অস্ট্রেলিয়া ক্রিকেট দলও আগামী পাঁচ মাস বেশ ব্যস্ত সময় কাটাবে। নভেম্বরেই নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে তারা। ১০ ডিসেম্বর শুরু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন টেস্টের সিরিজ। ১২ জানুয়ারি ৫ ম্যাচের প্রথম ওয়ানডে দিয়ে শুরু হবে ভারতের অস্ট্রেলিয়া সফর। পুরো ফেব্র“য়ারি অস্ট্রেলিয়া ব্যস্ত থাকবে নিউজিল্যান্ড সফরে। মার্চের প্রথমভাগে দক্ষিণ আফ্রিকায় গিয়ে তিনটি টি-টোয়েন্টি খেলবে তারা। এর পর বিশ্বকাপ। আবার এপ্রিলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পরবর্তী আসর। এপ্রিল-মে চলবে আইপিএল, যেখানে অস্ট্রেলিয়ার সব তারকাই খেলেন। বিশ্বকাপের পর বাংলাদেশের কোনো খেলা না থাকলেও জুন-জুলাই-আগস্ট এই তিন মাসে ওয়েস্ট ইন্ডিজে একটি ত্রিদেশীয় সিরিজ এবং শ্রীলঙ্কায় পূর্ণাঙ্গ সফর আছে অস্ট্রেলিয়ার। তাই টানা ক্রিকেট খেলার পর সেপ্টেম্বরেও যে খেলতে রাজি হবে অস্ট্রেলিয়া এমন সম্ভবনাও কম। তাই বাংলাদেশ-অস্ট্রেলিয়ার এই সিরিজ পড়ে গেলো রীতিমত অনিশ্চয়তার পথে।
ক্রিকেট বাংলাদেশর মানুষের আনন্দ-উল্লাসের এমন একটি মাধ্যম যেখানে কোনো দল-মতের ভেদাভেদ থাকে না। অস্ট্রেলিয়ার এই সফর সত্যিই যদি আলোর মুখ না দেখে তাহলে সাকিব-মুশফিকরা বিশ্বের অন্যতম সেরা দলের বিরুদ্ধে খেলা থেকে বঞ্চিত হবেন। বঞ্চিত হবেন এ দেশের কোটি কোটি টাইগার ভক্ত। তাই বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) আশ্বাসই যথেষ্ট? তারা কি ক্ষমা করবে ক্রিকেট অস্ট্রেলিয়াকে?

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া