adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই মাস ধরে ফিফার দরবারে আপিল ফাইলবন্দি, উদ্বিগ্ন চিলি

স্পোর্টস ডেস্ক : কাতার বিশ্বকাপের সময় ঘনিয়ে আসছে। অথচ ফিফার কাছে চিলি করা আপিলের সুরহা হয়নি। আপিলের পর পেরিয়ে যাচ্ছে প্রায় দুই মাস। কিন্তু এখনও চিলিকে কোনো জবাব দিচ্ছে না ফিফা। স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন লাতিন আমেরিকার দেশটি। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাকে তাই বিষয়টি দ্রুত নিষ্পত্তির তাগিদ দিয়েছে তারা।

বিশ্বকাপ বাছাইপর্বে একুয়েডরের বিরুদ্ধে অযোগ্য খেলোয়াড় খেলানোর অভিযোগ চিলির। এ নিয়ে তদন্তের পর তাদের দাবি খারিজ করে দেয় ফিফা। গত ১০ জুন নেওয়া এই সিদ্ধান্ত মেনে নেয়নি চিলি। – বিডিনিউজ
তাদের অভিযোগ, একুয়েডরের ক্লাব বার্সেলোনা এফসির ডিফেন্ডার বায়রন কাস্তিয়ো ভুয়া পাসপোর্ট ও জন্মসনদ ব্যবহার করে বিশ্বকাপ বাছাইয়ে আটটি ম্যাচ খেলেছেন। চিলির দাবি, কাস্তিয়োর জন্ম ১৯৯৫ সালে, কলম্বিয়ার টুমাকোয়। কিন্তু

একুয়েডর তাদের নথিতে উল্লেখ করেছে, ১৯৯৮ সালে একুয়েডরের শহর প্লায়াসে জন্ম তার। চিলির এই অভিযোগ সত্য প্রমাণ হলে বিশ্বকাপে খেলার যোগ্যতা হারাতে হবে একুয়েডরকে।
চিলি গত ১ জুলাই ফিফার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে। কিন্তু ফিফা এখনও এ নিয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি। চিলিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক হোর্হে ইয়োনগে এক ইমেইল বার্তায় এ নিয়ে হতাশার কথা জানান রয়টার্সকে।
এই প্রক্রিয়ায় এত দেরি হওয়ায় আমরা খুবই উদ্বিগ্ন। এটি এমন একটি বিষয় যার সমাধান ২০ নভেম্বর শুরু হতে যাওয়া বিশ্বকাপ ফুটবলকে প্রভাবিত করবে। আমরা তাই দ্রুত উত্তর এবং রায় আশা করব, যেমনটা হয়েছে অন্যান্য ক্ষেত্রে।
বিশ্বকাপের সময় ঘনিয়ে আসছে। ফিফা দেরিতে আপিলের রায় জানালে ক্রীড়ার সর্বোচ্চ আদালতে যাওয়ার পথ থাকবে না বলেও শঙ্কার কথা জানিয়েছেন ইয়োনগে। চিলি ১৯ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে থেকে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই শেষ করেছিল। চতুর্থ স্থানে থেকে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করে একুয়েডর। পঞ্চম স্থানে থেকে বাছাই শেষ করা পেরু প্লে-অফে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে চূড়ান্ত পর্বে উঠতে ব্যর্থ হয়।
বাছাইয়ে ২৬ পয়েন্ট পায় একুয়েডর। কাস্তিয়োর খেলা ৮ ম্যাচ থেকে তারা পায় ১৪ পয়েন্ট। এই পয়েন্টগুলো হারালে কাতার বিশ্বকাপে খেলা হবে না দলটির।
আর চিলির দাবি, একুয়েডরের বিপক্ষে দুই ম্যাচের পূর্ণ ৬ পয়েন্ট পেলে বিশ্বকাপে টিকেট পাবে তারা। তাদের আইনজীবী এদুয়ার্দ কার্লেসো গত মে মাসে রয়টার্সকে এমনটাই বলেছিলেন। আগামী ২০ নভেম্বর শুরু হতে যাওয়া বিশ্বকাপে কাতার, নেদারল্যান্ডস ও সেনেগালের সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছে একুয়েডর। সম্পাদনা : এল আর বাদল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া